• আপডেট টাইম : 23/09/2021 02:24 PM
  • 408 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, নারায়নগঞ্জ
  • sramikawaz.com


আওয়াজ প্রতিবেদক: সরকার আর মালিকদের স্বেচ্ছাচারিতায় শ্রমিকের জীবনে চরম ঝুকি তৈরি হয়েছে। আর এই ঝুকি নিয়ে শ্রমিকরা কারখানার উৎপাদন চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের নেতৃবৃন্দ।

২১ সেপ্টেম্বর মঙ্গলবার ১০ দফা দাবিতে নারায়নগঞ্জে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃবৃন্দ এ দাবি জানান।


নেতৃবৃন্দ বলেন, মালিক শ্রেণি শ্রমিকদের দেওয়া তাদের কথা রাখতে ব্যার্থ হয়েছে, শ্রমিকদের সাথে প্রতারণা করেছে। মালিকরা শ্রমিকদের যাওয়া-আসার জন্য গাড়ীর ব্যবস্থা করেনি, শ্রমিকদের কোনো ঝুকিভাতা দেয়নি, মহামারী মোকাবেলায় প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দেয়নি। এবং এখনও শ্রমিকদের টিকার বাইয়ে রেখেছে।

নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারীর মধ্যে শ্রমিকদের কোনো সহয়তা করা হয়নি। কঠোর লকডাউনের মধ্যে সেজান জুস কারখানার শ্রমিকরা আগুনে পুরে মারা গেলো। সরকারের শ্রম মন্ত্রণালয় অধিনস্ত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কারখানার প্রতি খেয়াল না রাখার কারণে বার বার বিভিন্ন রকম দুর্ঘটনা ঘটছে। এতে শ্রমিকরা জীবন দিচ্ছে।
জাতীয় ন্যূনতম মজুরি ২০ টাকা ঘোষণা করার দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, খাদ্যসহ সকল জিনিষ পত্রের দাম লাগামহীন ভাবে বাড়ছে। আট হাজার টাকা বেতনে পরিবার পরিজন নিয়ে শ্রমিকদের চলতে কষ্ট হচ্ছে। সরকারের উচিৎ বিশেষ ক্ষমতা বলে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৪০ (ক) ধারা মোতাবেক, দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষনা করা।

শ্রমিক সমাবেশ বক্তব্য রাখেন, কেন্দ্রিয় যুগ্ন সম্পাদক ইয়াছিন আহমেদ রুবেল, সাধারন সম্পাদক আল-আমীন সহ আঞ্চলিক নেতৃবৃন্দ। সংহতি বক্তব্য রাখেন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রিয় সদস্য আহসান টিপু। সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ জেলা সভাপতি এ্যাড. সুমন মিয়া।


বক্তারা ১০ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলেঅ হলো-
১) জাতীয় ন্যূনতম মজুরি ২০ টাকা ঘোষণা দিতে হবে।
২) মালিকের ব্যবস্থাপনায় সকল শ্রমিকের বাসস্থান নিশ্চিত করতে হবে।
৩) (ক) শ্রম আইন সংশোধন করে শ্রমবান্ধব আইন প্রণনয়ন করতে হবে। (খ) ঢাকায় আরো তিনটি শ্রম আদালত প্রতিষ্ঠাসহ শ্রম আদালতে বিচার পদ্ধতি সহজ করতে হবে।
(গ) দুর্ঘটনার মৃত্যু বা স্থায়ী অক্ষমতার কারণে এক জীবনের আয় বা ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করতে হবে।
৪) সকল কলকারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিকদের স্বাস্থ্য ও ভবন নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৫) রানাপ্লাজা, তাজরিন, বাশঁখালী, সেজান জুসসহ সকল কাঠামোগত হত্যাকান্ডের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে দায়ি মালিক, সরকারি দপ্তরের কর্মকর্তা সহ সংশ্লিষ্ট সকলের মৃত্যুদণ্ডের বিধান করতে হবে।
৬) প্রত্যেক কারখানা বা প্রতিষ্ঠানের শ্রমিকদের জন্য কোম্পানি খরচে যাতায়াত ব্যাবস্থা করতে হবে।
৭) কোনো কলকারখানা দুই কিলোমিটার বেশি দূরত্ব স্থানান্তর করা হলে শ্রমিকদের শ্রম আইনের ২৬ ধারা মোতাবেক ক্ষতিপূরণ ব্যবস্থা করতে হবে।
৮) (ক) সকল শিল্প প্রতিষ্ঠানে অবাধে এক বা একাধিক ট্রেড ইউনিয়ন গঠনের অধিকার নিশ্চত করতে হবে।
(খ) মাতৃত্বকালিন ছুটি ৬ মাস করতে হবে।
(গ) ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন নেতাদের হয়রানি বন্ধ করতে হবে। (ঘ) সকল ইপিজেডকে শ্রম আইনের আওতায় আনতে হবে। (ঙ) শ্রমিক ¯^ার্থ বিরোধী নিপীড়ন মূলক সকল কালা-কানুন বাতিল করতে হবে।
(চ) শিল্প পুলিশ নিষিদ্ধ করতে হবে। (ছ) শ্রম প্রতিমন্ত্রী পদত্যাগ করতে হবে।
(জ) বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৪০ (ক) বাস্তবায়ন করতে হবে।
(৯) সকল শিল্প কারখানায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি রেশনের মাধ্যমে নিয়মিত সরবরাহ করতে হবে।
(১০) প্রত্যেক শিল্প কারখানায় ২০০ শয্যা বিশিষ্ট শ্রমজীবী হাসপাতাল প্রতিষ্ঠা করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...