• আপডেট টাইম : 18/09/2021 04:47 PM
  • 532 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, আশুলিয়া
  • sramikawaz.com

কারখানার কর্মকর্তারা নারী শ্রমিকরা অসম্মান করে কথা বলে-এমন অভিযোগ করেছেন শ্রমিক আওয়াজ পাঠক ফোরামের আশুলিয়ার নারী শ্রমিক সদস্যরা। তারা বলেন, যে নারী শ্রমিক কারখানায় দিন-রাত পরিশ্রম করে উৎপাদন করছেন, যে নারী মায়ের জাতি সেই নারীর সঙ্গে নোংরা এবং খারাপ ইংগিতপূর্ণ কথা বলা খুবই মন্দ কাজ। তৈরি পোশাক শিল্পের প্রায় সবগুলো কারখানাতে এ ধরণের ব্যবহার করে। কোন কারখানাতে একাধিক কর্মকর্তা কোন কারখানায় সংখ্যায় কম সংখ্যক এ ধরণের আচরণ করেন। আবার এ ধরণের খারাপ ব্যবহারের জন্য কোন কোন কারখানার উর্দ্ধতন কর্মকর্তাদের পুষ্ঠপোষকতা করে।


নারী শ্রমিকরা নির্দিষ্ট কারখানায় কয়েকটি কারখানার ফ্লোর ইনচার্জ পর্যায়ের কর্মকর্তাদের নাম উল্লেথ করে বলেন তারা নারী শ্রমিকদের মারধর পর্যন্ত করে। এবং কাজের ত্রæটি বা টার্গেট পূরণ না হলে খারাপ ইংগিত করে কথা বলেন।


নারী শ্রমিকরা তাদের সাথে অশালীন আচরন বন্ধ করার জন্য নিজেদের সংগঠিত করার পাশাপাশি শ্রমিক আওয়াজ পত্রিকায় বেশি বেশি তুলে ধরার মাধ্যমে খারাপ কর্মকর্তা ও কারখানার মুখোশ খুলে দেওয়া এবং শ্রমিকদের সংগঠিত হওয়ার তাগিদ দেন। শ্রমিক আওয়াজ পাঠক ফোরামের আশুলিয়া শাখা আয়োজিত বৈঠকে তারা এ কথা বলেন। 


আশুলিয়ার বিজিএনবি কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। শ্রমিক আওয়াজ পাঠক ফোরাম আশুলিয়ার আহবায়ক মোহন মিয়ার সভাপতিত্বে ও অন্যতম যুগ্ম আহবায়ক মঞ্জুরুল ইসলামের সঞ্চালনায় বৈঠকে মো. কামরুজ্জামান, নবী আল ফকির, শিরিণ আক্তার, লাইলা বেগম, জাহাঙ্গীর আলম, রাজু আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। সভায় শ্রমিক আওয়াজ পাঠক ফোরামের কার্যক্রম নিয়ে কথা বলেন শ্রমিক আওয়াজ সম্পাদক জাফর আহমদ।


সভায় নবী আল ফকীর বলেন, আমরা মাথার ঘাম পায়ে ফেলে উৎপাদন করিম, ঘরবাড়ি নির্মাণ করি, মানুষের সব ধরণের সেবা করি, সবার সুখ ও শান্তি নিশ্চিত করি। কিন্তু আমাদের সম্মান দিয়ে কথা বলে হয় না। হাসপাতাল বলেন, সড়কে বলেন বা স্কুলে শ্রমিক সন্তানের পড়াশোনার কথা বলেন-সর্বত্রই আমাদের সাথে দ্বিতীয় শ্রেণির মানুষের মত ব্যবহার করে। যারা এমন আচরণ করে তাদের বোঝা উচিত আমরা তাদের সব ধরণের সুখ শান্তি নিশ্চিত করি। তাদের সেবা করতে গিয়েই আমাদের এই মলিন, মাটি-কাঁদা মাখা শরীর। এ সব মানুষের মানসিকতার পরিবর্তন করতে হবে।


তিনি বলেন, আমাদের সন্তানদের সঠিক লেখাপড়া করার জন্য স্কুল-কলেজে লেখাপড়া নিশ্চিত করতে হবে। আমাদের সন্তানদের আমরা লেখাপড়া করে শুধু শ্রমিকই বানাতে চাইনা-ডাক্তার, ইঞ্জিনিয়ার সহ অন্যান্য পেশার জন্য উচ্চ শিক্ষিতও করতে চাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...