• আপডেট টাইম : 30/08/2021 06:18 PM
  • 1047 বার পঠিত
  • ডেস্ক প্রতিবেদন
  • sramikawaz.com

আশুলিয়ার গোইলবাড়ির ডিজাইনার ওয়াসিং এন্ড ডাইং লিমিটেড কারখানার সহকারী জেনারেল ম্যানেজার মীর আশরাফুজ্জামান কর্তৃক কারখানার শ্রমিক মিসকাত হোসেনকে মারধর করে এলাকা ছাড়া করার অভিযোগ পাওয়া গেছে। মিসকাত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে এসে আশুলিয়া থানায় অভিযোগ সহ আইনি প্রতিকার পাওয়ার জন্য বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন। কারখানার বাইরে যাওয়ার অপরাধে তাকে এভাবে মারধর করা হয়। ২৭ আগস্ট কারখানার স্টোর রুমে আটকে এ মারধরের ঘটনা ঘটানো হয়।
মিসকাত হোসেন জানান, তাকে কারখানার স্টোররুমে হাত-পা বেঁধে লোহার রড দিয়ে মারধর করে। এরপর গুরুতর আহত অবস্থায় কাউকে না বলে এলাকা ছাড়ার হুমকি দেয়। এ সময় কারখানার লোকও তার সাথে সাথে যায় যাতে মিসকাত বাসাতে গিয়ে অবস্থান করে বা কারো সাহায্যে আইনি কোন পদক্ষেপ নিতে পারে। এ রকম অসুস্থ অবস্থায় সে বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়। পথে আরও অসুস্থ হয়ে পড়লে সিরাজগঞ্জ হাসাপাতালে চিকিৎসা নেয়। এখনো তার শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।
মিশকাতের অভিযোগ সূত্রে জানা যায়, বেঁধে মারধর করার সময় তার কাছে অফিসের আইডি চায়। এ সময় তার কাছে আইডি কার্ড নেই, বাসাতে আছে-শুনলে তার কাছে থেকে বাসার চাবি নিয়ে বাসাতে লোক পাঠানো হয়। এবং বাসা থেকে তার স্ত্রীর গহনা ও নগদ টাকা নিয়ে আসে। মিসকাতকে দ্রুত এলাকা ছাড়া করা হয়। এবং দ্রুত এলাকা ছেড়ে চলে না গেলে কারখানার প্রশাসনিক কর্মকর্তা মি: রেজা গুলি করার হুমকি দেন।
কেন কারখানা কর্তৃপক্ষ বেঁধে মারধর করলো-এ বিষয়ে মিসকাত হোসেন বলেন, ওইদিন কারখানার সামনে দোকানে চা খেতে যায়। এ সময় দোকানদার জানান কারখানার গাড়ীতে তার দোকান ভেঙ্গে দিয়েছে। দোকানদার কাকুতি-মিনতি করলে মিসকাত কারখানা কর্তৃপক্ষের কাছে থেকে জরিমানা নিয়ে দোকান মেরামতের কথা বলেন। এ কথা কারখানার অন্য লোক শুনতে পেলে সহকারী জেনারেল ম্যানেজারকে জানায় এ জন্য কারখানা কর্তৃপক্ষ তাকে মারধার করে গুরুতর আহত করে এলাকা ছাড়া করে।
মারধরের বিষয়টি ¯^ীকার করেন কারখানা সহকারী জেনারেল ম্যানেজার মীর আশরাফুজ্জামান। তবে হাত-পা বেঁধে মারধরের বিষয়টি এড়িয়ে যান। তিনি ফোনে শ্রমিক আওয়াজকে তিনি বলেন, ‘তার (মিসকাত) প্রথম অপরাধ সে কারখানার বাইরে গেছে। দ্বিতীয় অপরাধ, সে কারখানার বাইরে কারখানার গাড়ীতে অন্যের দোকান ক্ষতিগ্রস্থ হওয়ায় দোকানদারের পক্ষ হয়ে কোম্পানির মালিককে গালাগালি করেছে, ধুয়ে দিয়েছে। এ জন্য তাকে চড় চাপ্পড় মেরেছি।’ কারখানার বাইরে গিয়ে যদি অন্যায় করে থাকে, তাকে মারধর করাও বেআইনি-এ ব্যাপারে জবাব দেননি মীর আশরাফুজ্জামান।
মিসকাত হোসেন অসুস্থ ছিলেন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তার শরীরে দাগ আছে-এ ব্যাপারে মীর আশরাফুজ্জামান বলেন, ‘এটা সঠিক নয়। তিন/চার শ টাকা দিলেই এ ধরণের সার্টিফিকেট পাওয়া যায়।’
কারখানার দুইজন লোক দিয়ে এলাকা ছাড়া করা হয়েছে। তার ঘর থেকে জিনিষপত্র নিয়ে এসেছে- মিসকাত হোসেনের এমন অভিযোগের ব্যাপারে তিনি কারখানার প্রশাসনিক কর্মকর্তার সঙ্গে কথা বলতে পরামর্শ দেন।
এ ধরণের মারধরের বিষয়টি পুরোপুরি বেআইনি বলে মনে করেন এ্যাডভোকেট আসাদুল্লাহ বাদল। তিনি বলেন, যদি কেউ অপরাধ করেও থাকে তাকে মারধর করতে পারেন না। আইনের আওতায় নিতে পারে। নিজের হাতে আইন তুলে নেওয়ার কোন সুযোগ নেই। সে তো এ সম্পর্কিত কোন অথোরিটি বা কর্তৃপক্ষ না যে তাকে মারধর করবে বা অন্য কোন সাজা দেবে। মারধরের কোন সুযোগ নেই। এটা সাংবিধানভাবে লংঘন। তার যদি কোন অপরাধ থাকে বা কারখানার ক্ষতি করে থাকে তাহলে তার কাছে থেকে ক্ষতিপূরণের জন্য বা কোন বেআইনি কাজের জন্য আইনি ব্যবস্থা নিতে পারে। এর বাইরে আর কোন স্কোপ নেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...