• আপডেট টাইম : 30/08/2021 01:03 AM
  • 630 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

‘ইন্টারন্যাশনাল অ্যাকর্ড ফর হেলথ অ্যান্ড সেফটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি’ শীর্ষক নতুন চুক্তিটি আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হচ্ছে-এমন খবরে তীব্র প্রতিক্রিয়া করেছে বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানি কারক সমিতি ( বিজিএমইএ)।


বিজিএমইএ এর প্রতিক্রিয়াটি নীচে হুবাহু তুলে ধরা হলো-

আন্তর্জাতিক অ্যাকোর্ড গঠনের ঘোষনা দিয়ে আন্তর্জাতিক অ্যাকোর্ড কর্তৃক জারীকৃত প্রেস বিজ্ঞপ্তিটি অনেকের মধ্যে বিষয়টি সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে, যা এই শিল্পের অংশীজনদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটাতে পারে। এই প্রেস বিজ্ঞপ্তিটিকে একটি স্বাধীন সংস্থাকে অবমাননা করার প্রয়াস হিসেবে দেখা যেতে পারে; যে সংস্থাটিকে কিনা উপরোক্ত চুক্তিবদ্ধ পার্টিগুলো (আন্তর্জাতিক অ্যাকোর্র্ড ফাউন্ডেশন) নিয়ন্ত্রণ অথবা তত্ত¡াবধান করার ক্ষমতা রাখে না।

বাংলাদেশে আন্তর্জাতিক অ্যাকোর্ড চুক্তিটি স্বাধীন জাতীয় ত্রি-পক্ষীয় আরএমজি সাসটেইনেবল কাউন্সিল (আরএসসি) দ্বারা বাস্তবায়িত হচ্ছে-এ ঘোষনাটি বিভ্রান্তিকর।


বাংলাদেশের সুপ্রীম কোর্টের মাননীয় আপীল বিভাগের তত্ত্বাধান ও অনুমোদনক্রমে সরকারের অনুমতি নিয়ে একটি স্বাধীন, অলাভজনক সংস্থা হিসেবে অ্যাকোর্ড এর কার্যক্রমগুলো পরিচালনা করার জন্য আরএসসি গঠিত হয়েছিলো। ৩১ মে ২০২০ তারিখে অ্যাকোর্ড এর কার্যক্রম শেষ হয়। পরবর্তীতে আরএসসি ২০২০ এর ১লা জুন থেকে বাংলাদেশের পোশাক কারখানাগুলোর নিরাপত্তা সামগ্রীকভাবে পর্যবেক্ষন করার জন্য দায়িত্ব গ্রহন করে।


আরএসসি এর উদ্দেশ্য হচ্ছে, একটি অভিন্ন কোড অব কন্ডাক্ট প্রনয়নের মাধ্যমে সাধারন নিরাপত্তা প্লাটফর্ম হিসেবে পোশাক কারখানাগুলোর জন্য একটি টেকসই পরিবেশ সৃষ্টি করা, শিল্পের গর্বের অর্জনগুলো ধরে রাখা এবং সেই সাথে নিরাপত্তা কার্যক্রমগুলো অব্যাহত রাখার জন্য কমপ্লায়েন্স প্রতিপালন নিশ্চিত করা। নিরাপত্তা বিষয়গুলোতে কারখানার কোন প্রকার শিথিলতা অথবা এ বিষয়ে কারখানাকে কোন প্রকার ছাড় দেয়া হবে না। যদিওবা সার্টিফিকেশন প্রদানের বিষয়ে আরএসসি আশানুরূপ অগ্রগতি অর্জনে পিছিয়ে আছে, তবে এ পরিস্থিতি উত্তোরণে আরএসসি সর্বাত্মকভাবে সচেষ্ট রয়েছে।
সকল স্টেকহোল্ডারদের সমান প্রতিনিধিত্ব নিয়ে আরএসসি গঠিত হয়, যা একটি স্বাধীন প্লাটফর্ম। পূর্বের অ্যাকোর্ড ২০১৩ এর প্রটোকলগুলো আরএসসি’তে অন্তর্ভূক্ত করা হয়েছে। এ সকল পদক্ষেপের মাধ্যমে আরএসসি তার যোগ্যতা ও কার্যকারীতার প্রমান রেখেছে।


আরএসসি বোর্ড শুধুমাত্র তার স্টেকহোল্ডারদের কাছেই জবাবদিহী করতে বাধ্য। এটি একটি অনন্য প্রতিষ্ঠান, যা বোর্ডের সকলের সম্মতিতে সিদ্ধান্ত গ্রহনের মাধ্যমে কাজ করে, যেখানে একটি বা দুটি গ্রুপ কোনভাবেই এর কার্যক্রম প্রভাবিত করতে পারে না। আরএসসি তার সার্বিক কর্মকান্ডের জন্য সরকারের নিকট জবাবদিহী করতে বাধ্য, কারন সরকার আমাদেরকে তৈরি পোশাক খাতে কারখানার নিরাপত্তা কমপ্লায়েন্স এবং অভিযোগ পর্যবেক্ষনের অনুমতি দিয়েছে।


বাংলাদেশের দুই গুরুত্বপূর্ন উন্নয়ন সহযোগী আইএলও ও ইইউ আরএসসি গঠনের শুরু থেকেই তাদের অনুমোদন দিয়েছে।


পোশাক শিল্প সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, বাংলাদেশের পোশাক খাতে আরএসসি ছাড়া অন্য কোন সংস্থার নিরাপত্তা পর্যবেক্ষণ সংক্রান্ত কাজ করার অনুমোদন নেই। পূর্বের স্টিচিং বাংলাদেশ অ্যাকোর্ড ফাউন্ডেশন এবং প্রস্তাবিত ইন্টারন্যাশনাল অ্যাকোর্ড ফর হেলথ এন্ড সেফটি ইন দি টেক্সটাইল এন্ড গার্মেন্টস ইন্ডাষ্ট্রি ফাউন্ডেশন, এ দু’টি সংস্থার সাথে আরএসসি এর কোন সম্পৃক্ততা নেই। সংস্থা দু’টি বাংলাদেশ সরকাররের অনুমতি না পাওয়া পর্যন্ত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে বাংলাদেশে কোন কাজ করতে পারবে না।


অধিকন্তু, দেশের বাইরে স্বাক্ষরিত যে কোন চুক্তিতে যদি এমন কোন ধারা বা উপধারা থাকে, যা কিনা দেশীয় আইনের সাথে সংগতিপূর্ন নয়, তবে বাংলাদেশে সেগুলোর কার্যকারীতা ও বাস্তবায়নের কোন সুযোগ থাকবে না এবং আরএসসি তার অর্পিত দায়িত্বের বাইরে কোন কাজ করবে না।


যে কোন প্রকার প্রভাবমূক্ত থেকে আমরা এই কর্মসূচীকে এগিয়ে নিয়ে যেতে এবং এর উত্তরোত্তর সমৃদ্ধি নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ। এই যৌথ উদ্যোগে সর্বোচ্চ আন্তরিকতা ও প্রত্যয় নিয়ে আমরা আমাদের কাজ করে যাচ্ছি।
আমরা আমাদের অর্জনে গর্বিত এবং টেকসই ও নিরাপদ শিল্প নিশ্চিত করতে সকল সহযোগীদের নিয়ে যে যাত্রা শুরু করেছি, তা আমরা অব্যাহত রাখবো।

ফারুক হাসান
সভাপতি, বিজিএমইএ
এবং শিল্পকে প্রতিনিধিত্বকারী সদস্য, আরএসসি বোর্ড ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...