• আপডেট টাইম : 27/08/2021 12:05 PM
  • 499 বার পঠিত
  • শেখ হাসান আলী
  • sramikawaz.com

তৈরি পোশাকের ক্রেতা প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক শ্রম সংগঠনগুলো বাংলাদেশে শ্রমনিরাপত্তা চুক্তির ব্যাপ্তি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্য ও নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে নতুন চুক্তি সম্পন্নে সম্মত হয়েছেন তারা। ২৫ আগস্ট বুধবার এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ অ্যাকর্ড।

বিবৃতি অনুযায়ী, ‘ইন্টারন্যাশনাল অ্যাকর্ড ফর হেলথ অ্যান্ড সেফটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি’ শীর্ষক নতুন চুক্তিটি আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হচ্ছে। বাংলাদেশে এ চুক্তির আওতায় নেয়া কর্মসূচির মূল বৈশিষ্ট্যের মধ্যে আছে স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে মনোনিবেশ। এছাড়া শিল্পে গ্রহণযোগ্য কমপ্লায়েন্স এবং জবাবদিহিতা পদ্ধতি গড়ে তোলার প্রতিশ্রুতিও ব্যক্ত করা হয়েছে বিবৃতিতে।

নতুন চুক্তির মূল বৈশিষ্ট্যের মধ্যে আরো আছে সম্ভাব্যতা জরিপের ওপর ভিত্তি করে ইন্টারন্যাশনাল অ্যাকর্ডের কাজের বিস্তৃতি বাড়ানোর প্রতিশ্রুতি। মানবাধিকার সংক্রান্ত প্রচেষ্টাগুলো বিবেচনায় নিয়ে চুক্তির ক্ষেত্র বৃদ্ধির মতো মূল বৈশিষ্ট্যও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। এছাড়া সালিশি প্রক্রিয়ার মাধ্যমে অ্যাকর্ডের শর্তগুলো বাস্তবায়ন করার মতো লক্ষ্যে নতুন চুক্তির মাধ্যমে নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ অ্যাকর্ড।

আগের অ্যাকর্ডে যে আন্তর্জাতিক ট্রেড ইউনিয়নগুলো সই করেছিল, তারা নতুন চুক্তিতেও রয়েছে। অন্যান্য দেশের ক্ষেত্রেও একই ধরনের চুক্তি করার কথাও জানিয়েছে বাংলাদেশ অ্যাকর্ড। বিবৃতিতে তারা বলেছে, যে বিষয়গুলোর কারণে আগের অ্যাকর্ডে সফলতা এসেছিল, নতুন চুক্তিতে সেগুলোকে আরো এগিয়ে নেয়া হয়েছে।

পোশাক কারখানায় কর্মপরিবেশ ও শ্রমনিরাপত্তা নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় পরিদর্শন ব্যবস্থায় দুর্বলতার চরম প্রকাশ ঘটে ২০১২ ও ২০১৩ সালে। ওই দুর্বলতার সুযোগ নেয় আন্তর্জাতিক সম্প্রদায়। বাংলাদেশের কারখানায় তৈরি পোশাকের ক্রেতা ও আন্তর্জাতিক শ্রমিক অধিকার সংস্থার সমন্বয়ে গঠন হয় একাধিক জোট। এর একটি ছিল ইউরোপভিত্তিক জোট অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ (অ্যাকর্ড)।

অ্যাকর্ডের মেয়াদ শেষ হয় ২০১৮ সালের জুন মাসে। কিন্তু কারখানার সংস্কার অনগ্রসরতা গতি ও শ্রম অধিকার নিরাপত্তাহীনতার কারণ দেখিয়েই মেয়াদ বৃদ্ধির পরিকল্পনা ঘোষণা করে অ্যাকর্ড। এদিকে কারখানার মূল্যায়ন কার্যক্রম ও সংস্কারের বিষয় নিয়েই বিক্সুদ্ধ  কারখানা কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়। গত বছর মে মাসে আদালতের পক্ষ হতে অ্যাকর্ড ২৮১ দিন সময় পায়। এরপর ‘আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিল’ (আরএসসি) প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা শুরু হয় অ্যাকর্ড ও বিজিএমইএর।

খাতসংশ্লিষ্ট সব পক্ষ ২০২০ সালের মে মাসের মধ্যে অ্যাকর্ড এবং এর সব কার্যাবলির (পরিদর্শন, প্রতিকার, প্রশিক্ষণ  এবং নিরাপত্তা অভিযোগ প্রক্রিয়া) একটি সাবলীল হস্তান্তর নিশ্চিত করতে বিবিধ বিষয়ে একমত হয়। যার ধারাবাহিকতায় অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন বিজিএমইএ প্রতিনিধিরা। একটি ট্রানজিশন চুক্তির মাধ্যমে আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিল (আরএসসি) গঠন ও এর ধারা অনুসরণের বিষয়টি চূড়ান্ত করা হয় আলোচনায়।

এদিকে অ্যাকর্ড তাদের আন্তর্জাতিক কার্যালয় থেকে কার্যক্রম এখনো চলমান রেখেছে। যার মাধ্যমে জোটের বাধ্যবাধকতাগুলো পূরণে আন্তর্জাতিক শ্রম অধিকার সংস্থার সহযোগিতায় নিরাপত্তা কর্মসূচি সম্পন্নের প্রচেষ্টা চলমান রেখেছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...