• আপডেট টাইম : 17/08/2021 12:10 AM
  • 401 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

গড়াই নদীর উপর নির্মিত শেখ রাসেল কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু রক্ষা বাঁধের ধস শুরু হয়েছে। রোববার ভোরে হঠাৎ করে সেতু রক্ষা বাঁধের ৫০ মিটারের বেশি গড়াই নদী গর্ভে বিলিন হয়ে গেছে। এ সময় একটি বসতবাড়ির অর্ধেক নদীতে চলে যায়। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে নদী পাড়ের বাসিন্দাদের মাঝে। পাশাপাশি হুমকির মুখে পড়েছে হরিপুরবাসির ¯^প্নের রাসেল সেতু। ঘটনাস্থল পরিদর্শন করে ¶তিগ্রস্থ বাঁধ সংস্কারের আশ্বাস দিয়েছেন সংশি¬ষ্টরা।
প্রায় ১০০ কোটি টাকা ব্যায়ে ২০১৭ সালে উদ্বোধন করা হয় কুষ্টিয়া শহর সংলগ্ন হরিপুরবাসির ¯^প্নের এই কুষ্টিয়া-হরিপুর সংযোগ তথা শেখ রাসেল সেতু। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্বাবধানে নির্মিত এ সেতুর দুই প্রান্তে নদী শাসনে ব্যয় হয় বিপুল অর্থ। সংযোগ সেতু রক্ষার জন্যে সেতুর উভয় পাড়ে প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে সেতু রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। গত বছর বর্ষার সময় সেতুর হরিপুর অংশের পুর্ব পাশের বাঁধটির বেশ কিছূ অংশ নদী গর্ভে বিলিন হয়ে যায়। সে সময় তড়িঘড়ি কিছু জিও ব্যাগ বেলে ভাঙন ঠেকানো হয়। এরপর এক বছর পেরিয়ে গেলেও স্থায়ী ব্যবস্থা না নেওয়ায় রোববার ভোরে পানির তোড়ে পুনরায় বাঁেধর ৫০ মিটার নদীতে চলে যায়। সাথে একটি বসত বাড়ির অর্ধেক নদীকে চলে গেছে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে নদী পাড়ের বাসিন্দাদের মাঝে।
স্থানীয় বাসিন্দা আব্দুস ছাত্তার বলেন, ‘শুনি চিলাম মেলা টাকা দি এই বাঁধ করেছে। তালি পরে সেই বাঁধ ভাঙবি ক্যা। এই ভাবে বাঁধ ভাঙতি থাকলি তো আমারে বাড়ি ঘরও ভাইঙে যাবিনি। তখন আমরা কনে যাব।’ জালাল মোল্ল¬া নামে অপর একজন বলেন, ‘ঠিক মত কাজ করলি বাঁধ ভাঙবি ক্যা। গুড়াতেই গলদ রইছে তাই বার বার বাঁধে ভাঙন দেখা দেচ্চে।’ নদী পাড়ের মানুষ জামাল শেখ বলেন, ‘প্রতি বছর বাঁধ ভাঙতিছে কিন্তু মেরামতের নাম নেই। এমবা চলতি থাকলি তো ব্রিজটায় ভাইঙে যাবেনে।’ তিনি দ্রুত বাঁধ মেরামতের দাবি জানান। স্থানীয়দের অভিযোগ শুরু থেকেই ত্রæটিপূর্ণ ডিজাইন এবং নির্মাণ ত্রæটির কারণে সেতুটির বিভিন্ন অংশে ক্ষতিগ্রস্ত হলেও তার সমাধানে প্রয়োজনীয় কোন উদ্যোগই নেয় না সরকারের কোন দপ্তর। অবিলম্বে তদন্ত করে প্রকৃত সমস্যার উদ্ঘাটনসহ এর প্রয়োজনীয় সমাধান করে সেতুটিসহ স্থানীয় জনপদকে ঝুঁকিমুক্ত করার দাবি এলাকাবাসীর।
এদিকে ¶তিগ্রস্থ বাঁধটি পরিদর্শন করেছেন উপজেলা প্রশাসন ও এলজিইডির কর্মকর্তারা। বাস্তবায়নকারী সংস্থা এলজিইডির নির্বাহী প্রকৌশলী জাহিদুর রহমান মন্ডল বলেন, নদী শাসনের কাজ তাদের নয়, এ ব্যাপারে তাদের কোন বাজেটও নেই। ওটা পানি উন্নয়ন বোর্ডকে উদ্যোগ নেয়ার জন্য ২০১৭ সালে সেতুটি উদ্বোধনের সময়ই পত্র প্রেরণ করে জানিয়ে অনুরোধ করা হয়। তবে পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিন বলেন, ওই প্রকল্পটির অথরিটি এলজিইডি, ওটার কোন দায় পানি উন্নয়ন বোর্ড নেবে না। বাঁধ মেরামত করতে হলে এলজিইডি কর্র্তৃপ¶কেই করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...