• আপডেট টাইম : 08/08/2021 03:49 PM
  • 499 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

আপনারা সকলেই জানেন যে বর্তমানে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ রূপ ধারন করেছে। কোভিড১৯ সংক্রমণ আবারও বেড়ে যাওয়ায় কারখানায় শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করা এখন বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে কোভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রনালয়, আইএলও ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শের আলোকে কারখানা চালু রাখতে ১৫ দফা নির্দেশনা দিয়ে একটি গাইডলাইন গত ৩১ জুলাই ২০২১ আপনাদের কাছে পাঠিয়েছি।


আশঙ্কার বিষয় হলো, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার সাথে সাথে দেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের প্রকোপও বৃদ্ধি পেয়েছে। চিকিৎসকেরা বলছেন, ইদানিং তারা এমন অনেক রোগী পাচ্ছেন, যারা একইসাথে কোভিড-১৯ এবং ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তারা বলছেন, এ ধরনের রোগীদের ক্ষেত্রে ম্বাস্থ্যগত জটিলতা অনেক বেশি থাকে। ডেঙ্গু শক সিনড্রোমে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। অথচ কোভিড-১৯ এর কারনে ডেঙ্গু জ্বর বিষয়টি এখনও জনমনে সেরকম প্রভাব রাখতে পারেনি। ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে প্রতিদিনই হাসপাতালে ভর্তি হচ্ছেন শত শত মানুষ। বিশেষজ্ঞরাও শঙ্কা প্রকাশ করছেন যে বর্ষার এই সময়ে যথাযথ পদক্ষেপ নেয়া না হলে ভয়াবহ রূপে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিতে পারে।


এমতাবস্থায়, এডিস মশা এবং ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগের বিস্তার ঠেকাতে নি¤œলিখিত জরুরি নির্দেশনাগুলো কঠোরভাবে অনুসরণ করার জন্য আপনাদেরকে অনুরোধ করছি।
১. ডেঙ্গু ও চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত জ্বর, যার বাহক এডিস মশা। এডিস মশা নিয়ন্ত্রণে মশার উৎপত্তিস্থল ও প্রজনন উৎসে নজর দিন। যদি পানি জমতে দেয়া না হয়, তাহলে মশার লার্ভা হতে পারবে না।


২. কারখানা ভবনের বেইজমেন্টে পানির ট্যাংকে, নির্মাণ কাজে ব্যবহৃত চৌবাচ্চা, অব্যবহৃত বালতি, ড্রাম, পানি রাখার মটকা, ফুলের টব, অব্যবহৃত টায়ার ইত্যাদি স্থানে একনাগাড়ে

৩ দিনের বেশি পানি জমতে দেয়া যাবে না।


৩. ভবনের ছাদে, খোলা আঙ্গিনা এবং দুই দালানের মাঝে যেন স্যাঁতস্যাঁতে কিংবা পানি জমে না থাকে, সেদিকে লক্ষ্য রাখুন।

৪. বাথরুমের কমোড, গ্যারেজ প্রভৃতি এডিস মশার সম্ভাব্য প্রজনন স্থল হলে যাতে দুই দিনের বেশি পানি জমতে না পারে, তা নিশ্চিত করুন।

৫. কারখানা ভবন ও আশপাশের খোলা জায়গা নিয়মিত পরিস্কার পরিচ্ছন্ন রাখুন।

৬. কারখানার আশপাশের ঝোঁপঝাড় পরিস্কার রাখুন।

৭. ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের উপসর্গ সম্পর্কে শ্রমিক-কর্মচারীদের অবহিত করুন।

৮. ডেঙ্গু ও চিকুনগুনিয়া জ্বর হলে অবহেলা করা যাবে না। রোগাক্রান্ত শ্রমিককে পরিপূর্ন বিশ্রামে পাঠিয়ে দিন।

৯. ডেঙ্গু বিস্তার রোধে শ্রমিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করুন। ঘুমানোর সময় তাদের মশারি ব্যবহার করার পরামর্শ দিন।

১০.ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে প্রয়োজনবোধে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সহযোগিতা নিন।

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি’র মেয়র মো. আতিকুল ইসলাম প্রতি শনিবার সকালে নগরবাসীদেরকে নিজ নিজ বাড়ীর পরিচ্ছন্নতা নিশ্চিত করতে আন্তরিকভাবে আহবান করেছেন। তার এই আহবানের সাথে বিজিএমইএ থেকে আমরা একাত্মতা ঘোষণা করেছি।


৭ আগস্ট থেকে ডেঙ্গু ও চিুনগুনিয়া প্রতিরোধে কারখানার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, শ্রমিক ভাই- বোন ও সংশ্লিষ্ট সকলকে নিয়ে মাননীয় মেয়রের ঘোষিত কর্মসূচী “দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ী করি পরিস্কার” সফল করি, সকলে মিলে ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে মুক্ত থাকি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...