• আপডেট টাইম : 02/08/2021 06:42 PM
  • 516 বার পঠিত
চাকরি বাঁচাতে জীবনকে তুচ্ছ করে শ্রমিকরা ট্রাকে বাসে করে কারখানায় আসছেন
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

চলমান কঠোর লকডাউন, করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আতংকজনক পরিবেশে কারখানা খুলে দেয়া, শ্রমিকদের কর্মস্থলে ফিরে আসার কোন ব্যবস্থা না করা এবং কোন ধরণের সুরক্ষার ব্যবস্থা না করার তীব্র নিন্দা করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ ।


স্কপ যুগ্ম সমন্মবয়কারী শহিদুল্লাহ চৌধুরী ও নূর কুতুব মান্নান, স্কপ নেতা মেজবাহ উদ্দিন আহমেদ, শাহ মোহা. জাফর, আনোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, ডা. ওয়াজেদুল ইসলাম খান, চৌধুরী আশিকুল আলম, নঈমুল আহসান জুয়েল, শাকিল আক্তার চৌধুরী, শামিম আরা, আহসান হাবিব বুলবুল, প্রকাশ দত্ত, পূলক রঞ্জন ধর, ফিরোজ হোসাইন, রফিকুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ এই নিন্দা জানিয়ে সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য বিবৃতি প্রেরণ করেছেন।


বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ১লা আগস্ট থেকে রপ্তানিমুখি শিল্প কারখানা খোলা থাকবে এই ঘোষণার পর ল¶ ল¶ শ্রমিক যে যেভাবে পারে কর্মস্থলে এসেছে। লঞ্চ, ফেরি, বাস, ট্রাক, কভারড ভ্যান, পিকআপ সহ বিভিন্ন যানবাহনে করে অবর্ণনীয় কষ্ট এবং তিন চারগুন বেশি খরচ করে শ্রমিকদের কর্মস্থলে আসতে হয়েছে। কোন প্রকার স্বাস্থ্যবিধি মানা তাদের পক্ষে সম্ভব হয়নি।  ফলে করোনা সংক্রমণ আরও বৃদ্ধি পাওয়ার আশংকা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণ।

নেতৃবৃন্দ বলেন, গার্মেন্টস শ্রমিকদের ঈদের ছুটির পর লকডাউনের মধ্যে ফিরে আসার কোন ব্যবস্থা না করে মালিকদের অর্ডার, কাজ, রপ্তানি আর মুনাফার স্বার্থ রক্ষাকরতে এই পদক্ষেপের নিন্দা করেন। নেতৃবৃন্দ বলেন, প্রতিটি কারখানার গেটে করোনা পরীক্ষার ব্যবস্থা করা, আক্রান্তদের মালিকের ব্যবস্থাপনায় আইসোলেশনের ব্যবস্থা করা, চিকিৎসার দায়িত্ব মালিকের গ্রহণ করা এবং চাকরিরত অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলে সরকারি কর্মচারীদের সমপরিমাণ ¶তিপূরণ প্রদানের প্রতিশ্রুতি  ও প্রস্তুতি না নিয়ে কারখানা খুলে দেয়ার অর্থ শ্রমিকদের জীবনকে কারখানা মালিকদের মুনাফার স্বার্থে বলি দেয়া।

নেতৃবৃন্দ আরোও বলেন, করোনাকালে শ্রমিকরা কাজ করলে তাদের জন্য ঝুঁকি ভাতা বরাদ্দ করা এবং কারখানায় স্বাস্থ্যবিধি মেনে না চললে মালিকের শাস্তির ব্যবস্থা করার দাবী জানান। করোনার কারণে অসুস্থ শ্রমিকদের মজুরী কর্তনের যে কোন অপচেষ্টার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে নেতৃবৃন্দ বলেন, এই করোনাকালে যে কোন ছাঁটাই, দমন পীড়নের পরিনতি শুভ হবে না। নেতৃবৃন্দ, করোনাকালে ঝুঁকি নিয়ে কাজ করায় শ্রমিকদেরকে বিশেষ মর্যাদা দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার ব্যবস্থা করার দাবী জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...