• আপডেট টাইম : 01/08/2021 10:24 PM
  • 556 বার পঠিত
মিরপুরের একটি কারখানায় শ্রমিকরা কাজ করছেন
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

একদিনের নোটিশে তৈরি পোশাক শিল্পে ৭০ থেকে ৮০ ভাগ শ্রমিক উপস্থিত হয়েছেন। মিরপুরের লোডস্টার, আশুলিয়ার হা-মীম গ্রুপ ও পলমল গ্রুপের  কারখানায়, গাজীপুরের আম্বার চেক্সটাইল ও বেক্মিকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

নারায়নগঞ্জের রুপগঞ্জ ও ফতুল্লায় বিসিকের চারটি কারখানা থেকেও এমন খবর  জানিয়েছেন কর্মরত শ্রমিকরা।

শ্রমিকরা জানান, কারখানা খোলার সময় স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা থাকলেও তা নামে মাত্র মানা হচ্ছে। কারখানার ঢোকার সময় সাবানের হাত ধোয়ার ব্যবস্থা করেছে প্রায় সকল কারখানায়। কিন্তু কারখানায় ঢোকার ব্যাপারে নিয়ম শৃঙ্খলা মানা হচ্ছে না। কারখানার ভেতরেও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে কড়াকড়ি বা সতর্কতামূলক কোন ব্যবস্থা নেই। শ্রমিকরা কারখানা প্রবেশের পর হ্যান্ডশেক সহ কাছাকাছি অবস্থান করছে। ইদের কুশলাদি বিনিময়ের পর কোলাকুলিও করছেন শ্রমিকরা। তবে গ্রাম থেকে করোনা বয়ে এনেছে কিনা-এ জন্য অনেকেই ভিত-সন্ত্রস্ত।

যে সব শ্রমিকরা আজ কারখানা উপস্থিত ছিলেন তারা সবাই প্রায় শনিবার বাড়ি থেকে বের হয়েছিল। কেউ কেউ সন্ধ্যায়, কেউ কেউ মাঝরাতে এসে পৌছেছে। ঢাকায় এসেছে হেটে, ট্রাকে বা দেশি-যান্ত্রিক ভ্যানে। স্বাভাবিক ভাড়ার চেয়ে তিন থেকে চার গুন ভাড়া গুনতে হয়েছে-এ জন্য সবাই ক্ষুব্ধ। তারা বলছেন শনিবার রাতে গাড়ী চলাচলের ব্যবস্থা করেছে, এটা যদি শনিবার সকাল থেকে করা হতো তাহলে শ্রমিকদের যে কষ্ট করেছে এ কষ্ট হতো না। আবার বাড়তি টাকা খরচ হয়েছে-এটাও হতো না। যে খরচ হয়েছে তাতে মাসের অর্ধেক বেতন চলে গেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...