• আপডেট টাইম : 29/07/2021 08:34 PM
  • 538 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

সরকারী ঘোষিত কঠোর লকডাউন অমান্য করে কোন কোন গার্মেন্টস কারখানা খোলা রাখছে মালিকরা। একইসাথে ১ আগস্ট তারিখের মধ্যে কারখানা খোলা না হলে মালিকরা লে-অফে যেতে বাধ্য হবে বলে হুমকি দিয়েছেন বিজিএমইএ’র সভাপতি। এ পরিস্থিতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন। অধিকার আন্দোলনের অন্তর্ভুক্ত শরীক ফেডারেশনগুলোর নেতৃবৃন্দের এক যৌথ বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানানো হয়।

অধিকার আন্দোলনের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সমন্বয়কারী ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, গার্মেন্টস শ্রমিক সংহতির সভা প্রধান তাসলিমা আখতার, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাসুদ রেজা, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপতি মাহমুদ হোসেন, বাংলাদেশের সোয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এএএম ফয়েজ হোসেন, গার্মেন্টস শ্রমিক সভার সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের সংগঠক বিপ্লব ভট্টাচার্য যৌথ বিবৃতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে এবং কঠোর লকডাউনের মধ্যেও গার্মেন্টস মালিকরা কারখানা খোলা রাখার চেষ্টা করছে। কোন কোন কারখানা ইতিমধ্যে বিধি নিষেধ উপেক্ষা করে খোলাও রেখেছে। এ পরিস্থিতিতে শুধু গার্মেন্টস শ্রমিকরা নয়, দেশব্যাপী সংক্রমণের ক্ষেত্রেই আরো ঝুঁকি বৃদ্ধি পাবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন নেতৃবৃন্দ। একই সাথে লকডাউনের মধ্যে গণ পরিবহন বন্ধ থাকার পরও অনেক কারখানা থেকে চাকুরির হুমকি দিয়ে শ্রমিকদের কারখানায় যেতে বাধ্য করছে কারখানা কর্তৃপক্ষ। শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে জীবিকার তাগিদে শত শত মাইল পায়ে হেটে, গরুর ট্রাকে, মাছের ট্রাকে, পণ্যবাহী গাড়ীতে, রিক্সা ভ্যানে চেপে যে যার মত পারছেন, কর্মস্থলে ফিরতে বাধ্য হচ্ছেন। এরকম অবর্ণনীয় দুর্ভোগের মধ্যে শ্রমিকদের ঠেলে দেয়ায় নেতৃবৃন্দ তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, মালিকদের অনেকেই ১ লা অগাস্টের মধ্যে শ্রমিকদের কাজে যোগদানের নির্দেশ দিয়েছে। ৫ অগাস্ট পর্যন্ত লকডাউনের ঘোষণা কোনভাবেই মালিকরা মানতে চাইছেন না। এমনকি ১ আগস্টের মধ্যে কারখানা খোলা না হলে মালিকরা লে-অফে যেতে বাধ্য হবে বলে ইতিমধ্যে বিজিএমইএ’র সভাপতি হুমকি প্রদান করেছেন। বিজিএমইএ’র অনেক মালিক নেতারা জুলাই মাসের শ্রমিকদের মজুরি প্রদানের ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি হওয়ার বিভিন্ন ইঙ্গিত প্রদান করছেন। এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে উঠছে বলে নেতৃবৃন্দ বিবৃতিতে উল্লেখ করেন।

নেতৃবৃন্দ উদ্বেগ প্রকাশ করে আরো বলেন, সরকারের প্রশাসন ও বিভিন্ন দপ্তরের এত নজরদারিতেও গার্মেন্টস মালিকরা সরকারী বিধি নিষেধ উপেক্ষা করছেন। মালিকদের এ প্রবণতার বিরুদ্ধে সরকার কঠোর কোন কার্যকর পদক্ষেপ না নেয়ায় শ্রমিকদের কাছে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ হচ্ছে। এর ফলে শ্রমিকদের মধ্যে সরকার ও মালিকদের প্রতি তীব্র অনাস্থা ও ক্ষোভের জন্ম হচ্ছে। এর বশবর্তী হয়ে স্বত:স্ফর্ত ধারার যে কোন অস্থিতিশীলতা শিল্পক্ষেত্রে সৃষ্টি হলে তার দায় সরকার ও মালিকদের নিতে হবে বলে নেতৃবৃন্দ বিবৃতিতে জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...