• আপডেট টাইম : 25/07/2021 09:19 PM
  • 791 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com

একদিকে করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়েছে, সর্বাত্মক লকডাউন চলছে। এরই মধ্যে সরকারী নির্দেশনা অমান্য করে কারখানা চালু রাখছে কিছু অবাধ্য মালিক। অর্থদন্ড করেও তাদের থামানো যাচ্ছে না। গত দুইদিনে গাজীপুর, টঙ্গী, নারায়নগঞ্জের কমপক্ষে ছয়টি কারখানার বিরুদ্ধে জরিমানা ও অভিযান পরিচালনা করা হয়েছে। তারপরও গোপনে গোপনে কারখানা পরিচালনা করছে। শ্রমিকরা কারখানায় না আসতে চাইলে বা বাইরে কাউকে বললে চাকরিচ্যুতি করারও অভিযোগ পাওয়া গেছে।

কারখানা মালিকদের এ ধরনের লুকোচুরি বন্ধ করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক জোট-বাংলাদেশ গাজীপুরের কোনাবাড়ি শাখার সভাপতি মো. আশরাফুজ্জামান। তিনি শ্রমিক আওয়াজকে বলেন, সরকার যখন করোনা নিয়ন্ত্রণের সর্বাত্মক চেষ্টা করছে তখন গার্মেন্ট কারখানা মালিকদের এভাবে অবাধ্য হওয়া ঠিক হচ্ছে না। কোন কোন কারখানায় প্রশাসন অভিযান চালালে রাতে আবার চালু রাখছে। বিশেষ করে নীটিং ডাইং ও ফিনিসিং বিভাগগুলো নির্দেশনা অমান্য করছে।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশন এর কাশিমপুরে খোলা রাখায় কটনক্লাব বিডি লিমিটেড নামক একটি তৈরি পোশাক কারখানাকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় কর্মরত শ্রমিকদের কারখানা থেকে বের করে দিয়ে তাৎ¶ণিক কার্যক্রম বন্ধ করে দেয় ভ্রাম্যমাণ আদালত। এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্ডার কামরুজ্জামান।

এর আগেরদিন টঙ্গী ও কাসিমপুরের একটি টেক্সটাইল কারখানা ও একটি পাইপ তৈরির কারখানাকে জরিমানা করা হয়। শনিবার রাজেন্দ্রপুরের আম্বার টেক্সটাইল ও গার্মেন্টস কারখানাতে অভিযান চালিয়ে বন্ধ করে দেওয়া হয়। প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করতে কারখানা গেটে শ্রমিকদের গোপনে কারখানার ভেতরে করোনীতে পাঠিয়ে দেয়া হয়। প্রশাসন থেকে সরকারী নির্দেশনা মানতে কঠোর অবস্থান নিলে শিল্প গ্রুপটি ৫ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করে। এরপর শ্রমিক শনিবার রাতেই যে যেভাবে পারে বাড়িতে চলে যায়।

কঠোর লকডাউনের নির্দেশনা অমান্য করে কারখানা খোলা রাখার অভিযোগ করেছে নারায়ণগঞ্জের ফতুল্লার একটি রপ্তানিমুখী পোশাক কারখানার টেক্সটাইল ও ডাইং বিভাগের শ্রমিকরা। অভিযোগ উঠেছে ওই বিভাগে দুই শিফটে প্রায় ১৮০০ শ্রমিককে দিয়ে জোর করে কাজ করানো হচ্ছে।


ফতুল্লার শাসনগাঁও এলাকায় অবস্থিত বিসিক শিল্পনগরীর ফকির অ্যাপারেলসের বিরুদ্ধে শ্রমিকরা এমন অভিযোগ করেছে। এছাড়া শ্রমিকদের অভিযোগ বিভিন্ন পোশাক কারখানা শ্রমিকদের জোর করে কাজ করাচ্ছে। অনেকে চাকরি হারানোর ভয়ে সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে জীবনবাজি রেখে কাজে যোগদান করছে। তবে শ্রমিকদের এ অভিযোগ মিথ্যা দাবি করেছে মালিকপক্ষ ও বিকেএমইএ।

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিকরা জানান, বিসিকের ফকির অ্যাপারেলস শুধু ইদের দিন বন্ধ রাখা হয়েছে। এমন অভিযোগ আশুলিয়ার বেশ কয়েকটি কারখানার বিরুদ্ধে। তবে এখানে প্রশাসনের পক্ষ থেকে কোন অভিযান পরিচালনা করার কোন খবর পাওয়া যায়নি। আশুলিযায় কর্মরত বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদ সরোয়ার হোসেন শ্রমিক আওয়াজকে জানিয়েছেন লকডউনের দ্বিতীয় দিনে কয়েকটি কারখানা খোলা রাখা হলেও শ্রমিকদের সতর্ক অবস্থানের কারণে পরে সেগুলো বন্ধ ঘোষণা করেছে। তবে খাদ্য মোড়কজাতকারী কয়েকটি প্যাকেজিং কারখানা খোলা আছে।

ইদের পরের দিন থেকে নারায়নগঞ্জের ফকির গ্রুপের টেক্সটাইল ও ডাইং বিভাগ চালু রাখা হয়। এ বিষয়ে কয়েকজন শ্রমিক প্রতিবাদ জানালে তাৎ¶ণিক তাদের পাওনা দিয়ে চাকরিচ্যুত করা হয়েছে। এতে ভয়ে কেউ প্রতিবাদ করতে পারছে না। ওই দুটি বিভাগে কোন স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না বলে শ্রমিকরা অভিযোগ করেছন। শ্রমিকদের দুপুরে ও রাতে কারখানার ভিতরেই খাবার দেওয়া হচ্ছে। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এক শিফট এবং সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত আরেক শিফট কাজ চলে। কাজ শেষে একজন করে সকল শ্রমিককে কারখানা থেকে বের করে দেওয়া হয়।


কারখানা চলছে না-মালিকপক্ষের এমন দাবি প্রত্যাখান করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এমএ শাহীন। তিনি বলেন, লকডাউনের বিধি নিষেধে সকল শিল্প কারখানা বন্ধ রাখার নির্দেশনা থাকলেও প্রথম দিনেই বিধিনিষেধ অমান্য করেছে ফকির অ্যপারেলসের মালিক পক্ষ। তারা সরকারি সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কারখানার টেক্সটাইল ইউনিট খোলা রেখেছে। তিনি আরো বলেন, শ্রমিকরা আমাকে জানিয়েছে তাদেরকে চাকরিচ্যুতির ভয় দেখিয়ে কাজে যোগদান করতে বাধ্য করেছে। সরকারি বিধি নিষেধের মধ্যে কারখানা খোলা রাখার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...