• আপডেট টাইম : 18/07/2021 05:42 PM
  • 434 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

প্রণোদণা প্যাকেজে হোটেল শ্রমিকদের অন্তর্ভুক্ত করে মাসিক ন্যুনতম ১০ হাজার টাকা সরাসরি সরকার কর্তৃক শ্রমিকদের প্রদান করা এবং আসন্ন ইদ-উল-আযহা উপলক্ষে্য হোটেল শ্রমিকদের পূর্ণাঙ্গ মজুরি, উৎসব ভাতাসহ প্রাপ্ত সকল সুযোগ-সুবিধা ও বকেয়া মজুরি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে প্রধানমন্ত্রীর সমীপে আবারও স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন।

১৮ জুলাই ই-মেইল যোগে প্রধানমন্ত্রী বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপির অনুলিপি সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে প্রদান করা হয়।

এর আগে বেলা ১১ টায় স্মারকলিপি প্রদান উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে ফেডারেশনের একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ফেডারেশনের সহ-সভাপতি আক্তারুজ্জামান খাঁন ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সহ ফেডারেশনের বিভিন্ন কেন্দ্রীয় নেতৃবৃন্দ সমাবেশে বক্তব্য রাখেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, প্রায় দুই বছর ধরে চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে হোটেল সেক্টরের শ্রমিকরা এক দুর্বিসহ অবস্থায় পড়লেও শ্রমিকদের দায়িত্ব কেউ গ্রহণ করছে না। ফলে এ সেক্টরে কর্মরত শ্রমিকদের জীবন-যাপন করোনার প্রাদুর্ভাব থেকেই অনিশ্চয়তায় পড়ে গেছে। চলমান লকডাউনের কারণে হোটেল রেস্টুরেন্ট প্রতিষ্ঠান সমূহ বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পড়ে এ খাতের কর্মরত শ্রমিকরা। প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার সাথে সাথে হোটেল মালিকরা শ্রমিকদের প্রাপ্য মজুরিসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান না করে প্রতিষ্ঠান থেকে বের করে দেয়। এমনকি মালিকরা বিগত ইদুল ফিতরের উৎসব ভাতাও প্রদান করে নি।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী করোনা দুর্যোগের বিশেষ পরিস্থিতিতে মালিকরা শ্রমিকদের ছুটি প্রদান করায় বিদ্যমান শ্রম আইন অনুযায়ী শ্রমিকরা সকলেই ¯^ ¯^ প্রতিষ্ঠান থেকে মাসিক মজুরিসহ অন্যান্য সুবিধার অধিকারী হলেও মালিকরা তা প্রদান না করায় হোটেল সেক্টরের শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে থেকে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

আরো বলা হয়, গত বছর ২২ জুন প্রধানমন্ত্রীসহ সারাদেশের জেলা প্রশাসক ও শ্রম মন্ত্রণালয়সহ বিভিন্ন পর্যায়ে স্মারকলিপি দিলেও অদ্যাবধি শ্রমিকরা কোন ধরণের সহযোগিতা বা নগদ অর্থ সহায়তা পায় নাই। এবারো কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মারাত্মক মাত্রায় বৃদ্ধি পেলে সরকার কর্তৃক প্রথমবারের মত লকডাউন ঘোষণা করার সাথে সাথে অনেক মালিকরা শ্রমিকদের বকেয়া মজুরি ও উৎসব ভাতা না দিয়ে তাদের প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। যার কারণে শ্রমিকদের মধ্যে ব্যাপক ক্ষোভ-বিক্ষোভসহ শ্রম অসন্তোষ দেখা দিচ্ছে। এই ব্যাপারে বিগত ৪ এপ্রিল ২০২১ মাননীয় শ্রম প্রতিমন্ত্রী এবং ১৩ এপ্রিল ২০২১ আপনাকে পূনরায় স্মারকলিপি পেশ করা হলেও এখনো পর্যন্ত বাস্তব কোন প্রকার কার্যকর পদক্ষেপ পরিলক্ষিত হয় নাই।

গত ২৪ মে ২০২১ অর্ধেক বসার জায়গা খালি রেখে প্রতিষ্ঠা চালু করার ঘোষণা দিলেও পূনরায় ২২ জুন ২০২১ মধ্যরাতে গণপরিবহনসহ খাবার প্রতিষ্ঠান বন্ধ থাকার বিধিনিষেধ আরোপ হলে অনেক প্রতিষ্ঠান বন্ধ করে দেয় মালিকরা। আসন্ন ইদ-উল-আযহা উপলক্ষ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করে নি মালিকরা।

নেতৃবৃন্দ উল্লেখ করেন, ফেডারেশনের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে হোটেল সেক্টরের শ্রমিকদের ত্রাণ ও নগদ আর্থিক সহায়তার আওতায় আনার জন্য তাদের বাস্তব চিত্র তুলে ধরে সর্বশেষ ১২ জুলাই বিভিন্ন মন্ত্রণালয়সহ সারাদেশের হোটেল শ্রমিকরা স্ব স্ব জেলার জেলা প্রশাসকগণকে ৮ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করে। তারপরও হোটেল শ্রমিকদের সরকারী সহযোগিতার আওতায় না আনায় শ্রমিকদের মধ্যে দিন দিন হতাশা তৈরি হচ্ছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...