• আপডেট টাইম : 11/07/2021 12:04 PM
  • 387 বার পঠিত
  • সাহিদা পারভীন শিখা
  • sramikawaz.com

নারায়ণগঞ্জের সেজান ফুড-এ শ্রমিক হত্যাকান্ডের জন্য মালিকসহ দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তি, নিহতদের পরিবারকে আইএলও কনভেনশন ১২১ অনুসারে ভবিষ্যৎ সমগ্র জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা, নিহত-নিখোঁজ-আহতসহ সকল শ্রমিকদের তালিকা প্রকাশ এবং বেতন বোনাস প্রদানের দাবিতে ১০জুলাই ২০২১ শনিবার সারাদেশব্যাপি বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) উদ্যোগে বিক্ষোভ কর্মসূচী পালিত হয়।

পূর্ব ঘোষিত কর্মসূচী অনুযায়ী কালো ব্যাজ ধারন, অবস্থান, সমাবেশ, মিছিল, মানববন্ধনসহ নানাবিধ কর্মসূচী পালন করা হয়।

কেন্দ্রীয়ভাবে ১০ জুলাই সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়। এ কর্মসূচীতে টিইউসির কেন্দ্রীয় সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, অর্থ সম্পাদক কাজী রুহুল আমীন, প্রচার সম্পাদক মোবারক হোসেন, আকরাম হোসেন ও সেকেন্দর হায়াতসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া ঢাকার হাজারীবাগ, উত্তরা, দক্ষিনখান, সাভারের হেমায়েতপুর, আশুলিয়া, নারায়ণগঞ্জ, গাজীপুরের টঙ্গী গাছা ও কালিয়াকৈর, বরিশাল, মাদারীপুর সহ দেশের বিভিন্ন জেলা ও শিল্পাঞ্চলে সাংগঠনিকভাবে এবং স্ব-স্ব অবস্থান থেকে নানাভাবে কর্মসূচী পালিত হয়।

এসব কর্মসূচীতে নেতৃবৃন্দ কারখানা মালিক আবুল হাসেমের ঔদ্বত্যপূর্ন বক্তব্যের ক্ষোভ ও নিন্দা জ্ঞাপন করেন। ফায়ার সার্ভিসের ঘোষনা অনুসারে কারখানায় অগ্নিনির্বাপন ব্যবস্থা ছিল না।

আরো প্রতীয়মান হয় যে বিল্ডিং সেফটি, ফায়ার সেফটি ও ইলেক্ট্রিক্যাল সেফটির কোন ব্যবস্থা ছিল না। এমনকি পুরো কারখানাটি পরিবেশ সম্মত নয় বিধায় সামগ্রিকভাবে কর্মক্ষেত্রে পেশাগত-স্বাস্থ্য নিরাপত্তা বিধান কোনভাবে মানা হয়নি।
এরপরেও যখন আগুন জ্বলছে, মানুষ পুড়ছে এবং বাঁচার তাগিদে শ্রমিকরা কারখানা থেকে বের হওয়ার জন্য চিৎকার করছিল তখন তাদেরকে কারখানা থেকে বের হতে না দিয়ে উপরন্তু তালাবন্ধ করে আটকে রেখে আগুনে পুরিয়ে হত্যা করা হয়।

ইতিপূর্বে রানাপ্লাজা, তাজরীন ফ্যাশন, স্প্যাকট্রাম ও বাঁশখালীসহ শতাধিক ঘটনায় হাজার হাজার শ্রমিককে হত্যা করার পরও হত্যাকারীদের কোন শাস্তি হয়নি। এমনই ধিকৃত ও নিন্দনীয় বিচারহীনতার সংস্কৃতির পূণরাবৃত্তিই “নারায়ণগঞ্জ সেজান ফুড হত্যাকান্ড”।

নেতৃবৃন্দ আরো বলেন যে, বারবার শ্রমিক হত্যা শিল্প বিকাশ ও জাতীয় অর্থনীতির জন্য চরম হুমকি। এমতাবস্থায় দেশে সকল শিল্প কারখানায় জীবন ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...