• আপডেট টাইম : 08/07/2021 03:28 PM
  • 434 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি ( বার্তা প্রেরক মাহাবুব আলম মানিক)
  • sramikawaz.com

লোকাল গার্মেন্টস শ্রমিকদের ২০২০ ও ২০২১ সালের রমযান ও কোরবানির মৌসুমের বকেয়া টাকা পরিশোধ ও করোনাকালীন সময়ের নগদ প্রণোদনা প্রদানের দাবি জানিয়েছে ঢাকা পোষাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের আহ্বায়ক আহমেদ সুজন ও যুগ্ম আহ্বায়ক মাহাবুব আলম মানিক।


লোকাল গার্মেন্টস শ্রমিকদের ২০২০ ও ২০২১ সালের রমযান ও কোরবানির মৌসুমের বকেয়া টাকা পরিশোধ করোনাকালীন নগদ প্রণোদনা প্রদানের দাবি জানিয়ে ঢাকা পোষাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের আহ্বায়ক আহমেদ সুজন ও যুগ্ম আহ্বায়ক মাহাবুব আলম মানিক নিম্নলিখিত বিবৃতি প্রদান করেন-
নেতৃবৃন্দ বলেন, দেশে সম্প্রতি ভারতীয় ধরনসহ বিভিন্ন ধরনের করোনা সংক্রামন ও মৃত্যুহার অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপের মাধ্যমে লকডাউন কার্যকর করছে। এতে লোকাল গার্মেন্টস কারখানায় কর্মরত শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছে।

লোকাল গার্মেন্টসের শ্রমিকরা সারাবছর কাজ করে যে মজুরি পাওনা হয় তা রমযান ও কোরবানীর সময় সমুদয় হিসাব করে মালিকরা পরিশোধ করে। গত বছর করোনার অজুহাত দেখিয়া অনেক মালিক পাওনাদি পরিশোধ না করে এই বছর করবে বলে কথা দেয়। কিন্তু এই বছরেও পাওনাদি পরিশোধ না করে কোরবানী মৌসুমে পরিশোধ করবে বলে জানায়। এমন পরিস্থিতিতে শ্রমিকরা বাধ্য হয়ে কাজ চালিয়ে যান। এরমধ্যে সরকার গত ২৮ জুন হতে সরকার সীমিত পরিসরে ও ১ জুলাই থেকে কঠোর বিধি-নিষেধ আরোপ কার্যকর করার ফলে প্রায় সকল কারখানা বন্ধ হয়ে যায়। সরকার শ্রমজীবি মানুষের জীবন-জীবিকার দায়ভার না নিয়ে সাম্রাজ্যবাদী ও দালাল পুঁজির লুন্ঠন ও মুনাফার স্বার্থে রপ্তানিমূখি গার্মেন্টস খোলা রেখেছে। অথচ দেশিয় গার্মেন্টসগুলো বন্ধ করে দিয়েছে। এতে প্রায় লক্ষাধিক লোকাল গার্মেন্টস শ্রমিক বেকার হয়ে পড়েছে।

কঠোর শাটডাউনের কারণে গণপরিবহন বন্ধ থাকায় গ্রামে যেতে না পেরে এসকল শ্রমিক কারখানাতে বসবাস করছে। অথচ মালিকরা এদের খাওয়া-পড়ার কোনো দায়িত্ব নিচ্ছে না। শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছে। অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারছে না। আজ লোকাল গার্মেন্টস শ্রমিকদের বড়ই দুর্দিন। এক্ষেত্রে সরকারেরও কোনো কার্যকর আর্থিক প্রণোদনা নেই।

এমতাবস্থায় আমরা কোরবানী ইদের আগে শ্রমিকদের ২০২০-২১ সালের সমুদয় বকেয়া পাওনাদি পরিশোধ, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী উৎসব ভাতা প্রদান, কারখানায় বসবাসকারী শ্রমিকদের খোরাকী প্রদান, অসুস্থ হলে সুচিকিৎসা নিশ্চিত করা ও করোনাকালিন সময়ে প্রতি মাসে নগদ ১০,০০০ টাকা প্রণোদনা প্রদানের জোর দাবি জানাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...