• আপডেট টাইম : 08/07/2021 03:14 AM
  • 410 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

করোনার মধ্যে শ্রমিকরা ঝুকি নিয়ে কারখানায় কাজ করছে। অতিমাত্রার ঝুকি বিবেচনা করে শ্রমিক অগ্রাধিকারের ভিত্তিতে টিকা ও ঝুকিভাতার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

৭ জুলাই বুধবার শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপিতে সংগঠনটি এ দাবি জানায়।


স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিকনেতা এ্যাড মন্টু ঘোষ ও কার্যকারী সভাপতি শ্রমিকনেতা কাজী রুহুল আমীন।


শ্রমিক নেতৃবৃন্দ স্মারকলিপিতে উল্লেখ বলেন, চলমান কঠোর লকডাউনে জরুরি সেবা ব্যতীত পরিবহন, সরকারি-বেসরকারী অফিসসহ সবধরনের প্রতিষ্ঠান বন্ধ। অথচ গার্মেন্ট মালিকদের আবদার অনুযায়ী কারখানা চালু রাখা হয়েছে। শ্রমিকদের জীবনের তুলনায় মালিকদের মুনাফাকে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে কারখানায় উৎপাদন অব্যাহত রেখেছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে, শ্রমিকদের নিরাপদে কারখানায় যাওয়ার জন্য মালিকরা কোনো ধরনের দায়িত্ব পালন করছেন না। এমনকি কারখানাতেও কোনো ধরনের স্বাস্থ্যবিধি মানা হচ্ছেনা। যে শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে সেই শ্রমিকদের জন্য অদ্যাবধি করোনা ভ্যাকসিন প্রদানের কোন ব্যবস্থা করা হয়নি।


এত বেশী ঝুকিতে থাকার পরেও শ্রমিকদের ঝুকি ভাতা প্রদানের কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। মালিকদের এহেন দায়িত্বহীন আচরণ শ্রমিকদের জীবনের দুঃখ-কষ্টকে আরো অধিক মাত্রায় বাড়িয়ে দিয়েছে।

নেতৃবৃন্দ দাবি জানান :
১) প্রতিদিনই ঝুকি বাড়ছে। বেতন-বোনাস প্রদান পূর্বক সাধারণ ছুটি দিতে হবে। ছুটির আগে লকডাউন চলাকালে গার্মেন্ট শ্রমিকদের নিবিঘ্নে যাতায়াতের জন্য পরিবহণ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
২) করোনাকালীন সময়ে ঝুঁকি ভাতা প্রদান করতে হবে।
৩) কারখানাভিত্তিক সকল শ্রমিকদের করোনা টিকা দিতে হবে।
৪) আইসোলেশন ব্যবস্থা ও সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।
৫) কোনো শ্রমিককে কোনোভাবেই চাকরি থেকে ছাটাই রা যাবে না। পাঁচ দফা সুপারিশ বাস্তবায়নের লক্ষে্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...