• আপডেট টাইম : 02/07/2021 04:54 PM
  • 639 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক. ঢাকা
  • sramikawaz.com

কটন জোন কারখানার মালিক রক্তচক্ষু, ভয়-ভীতি দেখিয়ে শ্রমিকরে রিজাইন করতে বলেছিল। কিছু শ্রমিক ভয়ে রিজাইন করে ভাংগতি মাসের কদিনের টাকা নিয়ে বিদায়ও হয়েছিলেন। কিছু শ্রমিক বেঁকে বসেছিলেন। বলেছিলেন আইন অনুযায়ী পুরো টাকা দিতে হবে, না দিলে রিজাইন করবো না। শেষ পর্যন্ত মালিক টাকা দিতে রাজি না হওয়ায় মালিকের বাড়ি ঘেরাও শ্রমিকরা টাকা আদায় করলেন।


ঘটনাটি মিরপুর পল্লবী এলাকার। ২৭ জুন এ ঘটনা ঘটে।


শ্রমিকরা জানান, লকডাউন শুরু হলে মালিক পক্ষ থেকে চাপ দেওয়া শুরু হয় রিজাইন করে চলে যাও। ভাংগতি মাসে যে কদিন বেতন পাবে সে টাকা দেওয়া হবে। না নিলে ৬ জুলাইয়ের পর। ১৫০ এর মত শ্রমিক কটন জোনে কাজ করতেন। এ সময় শ্রমিকদের ভয়-ভীতি দেখানো হয়। ভয়ে অধিকাংশ শ্রমিক রিজাইন করে চলে যায়। যারা রিজাইন করে যাননি রুলিয়ারা, খাদিজা অন্যতম। তারা বলেন, আমরা রিজাইন করবো না। কারখানা বন্ধ করলে আইন অনুযায়ী পুরো টাকা দিয়ে বন্ধ করতে হবে। না দিলে আমরাও ব্যবস্থা নেবো। এ সব শ্রমিকের মাদারল্যান্ড শ্রমিক ফেডারেশনের সাথে যোগাযোগ ছিল।


কারখানাটি যৌথ মালিকাধীন। শ্রমিকরা জানান, ২৭ জুন তারা প্রথমে অন্যতম মালিক হাসেম সাহেবের মিরপুরের বাসা ঘেরাও করে। এ সময় তারা দুই মাসের বকেয়া বেতন ও অন্যান্য পাওনা টাকা পরিশোধ করার দাবিতে নানা ধরণের শ্লোগান দিতে থাকেন। শ্রমিকদের দুঃখ-দুর্দশাকর কথা শুনে আশে-পাশের মানুষও শ্রমিকের প্রতি সহানুভূতিশীল হয়। তারপরও মালিকের মন গলে না। বাসাতে থেকেও জানায় তিনি বাসায় নেই। এরপর মিরপুরের ডিএইচএস-এর মধ্যে অবস্থিত অপর মালিক মনিরুজ্জামান সাহেবের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ শুরু করে। এরপর মনিরুজ্জামান সাহেব টাকা দেওয়ার প্রতিশ্রæতি দিলে শ্রমিকরা ঘেরাও কর্মসূচি প্রত্যাহার করে। সন্ধ্যায় মধ্যে চলতি মাসের বেতন পরিশোধ করে।


এ বিষয়ে মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি শান্তনা ইসলাম ও সাধারণ সম্পাদক মো: আল আমিন শ্রমিক আওয়াজকে বলেন, মালিক শ্রমিকের সাথে আগে ৫জুন ব্যাপারে ত্রিপক্ষীয় চুক্তি হয়। চুক্তি অনুযায়ী বলা হয়, মে মাসের বকেয়া বেতন জুন মাসের ২৫ তারিখ, জুন মাসের বেতন জুলাইয়ের ২৫ তারিখ ও জুলাই মাসের বেতন আগস্ট মাসে। এরপর নিয়মিত বেতন দেওয়া হবে। কিন্তু ২৫ জুন আগেই চুক্তি ভঙ্গ করে শ্রমিকদের ভয়-ভীতি দেখিয়ে রিজাইন করতে বাধ্য করা শুরু করে। এটা মালিকের অন্যায়, শ্রমিকরাও সেটা বুঝতে পারেন। কিছু শ্রমিক ভয়ে রিজাইন করে ভাংগতি মাসের কদিনের টাকা নিয়ে বিদায় হলেও অন্যরা রিজাইন না করে মালিকের বাসা ঘেরাও করে বকেয় প্রথম মাসের বেতন আদায় করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...