• আপডেট টাইম : 30/06/2021 02:02 AM
  • 527 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি ( বার্তা প্রেরক আনোয়ার হোসেন )
  • sramikawaz.com

করোনার অজুহাতে ছাটাইকৃত শ্রমিকদের পূর্ণ বকেয়া মজুরি ও উৎসবভাতা, হোটেল শ্রমিকদেরকে প্রণোদনা হিসাবে ১০ হাজার টাকা প্রদান এবং স্বল্পমূল্যে রেশনিং চালু করার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন।


২৯ জুন মঙ্গলবার সারা দেশে এ কর্মসূচি পালিত হয়। সকাল সাড়ে দশটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে পালিত হয় কেন্দ্রীয় কর্মসূচি।

এ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি আক্তারুজ্জামান খান। সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, যুগ্ম সম্পাদক প্রকাশ দত্ত, কেন্দ্রীয় সদস্য আতিকুল ইসলাম টিটু, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি মো. খোকন, মতিঝিল থানা কমিটির সভাপতি মো. বাবুল হোসেন।

 

নেতৃবৃন্দ বলেন, জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির প্রদত্ত তথ্য মতে বিশ্বব্যাপী করোনা মহামারীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরা। বাংলাদেশে অপ্রাতিষ্ঠানিক খাতের মধ্যে বৃহত্তর সেক্টর হচ্ছে হোটেল সেক্টর। সরকারি হিসাব অনুযায়ী এই খাতে কর্মরত আছেন ২২ লাখ ৮৩ হাজার ৫৩২ জন। গত বছর করোনার শুরু থেকে এই বছর কঠোর বিধিনিষেধ আরোপের আগ পর্যন্ত ৪০-৪৫ ভাগ শ্রমিক বেকার ছিল। গত সাধারণ ছুটির নামে লকডাউন কার্যকর করে টানা ৬৬ দিন হোটেল প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠান বন্ধ রাখে। এরপর সীমিত পরিসরে প্রতিষ্ঠান খোলার ঘোষণা দিলে মালিকরা করোনার অজুহাতকে কাজে লাগিয়ে শ্রমিকদের আগের চেয়ে কম মজুরি ও বেশি শ্রম ঘন্টায় কাজ করতে বাধ্য করেছে। করোনাকালে শ্রমিকরা মানবেতর জীবন-যাপন করতে শুধু বাধ্য হচ্ছে না। পারিবারিক জীবনেও আর্থিক সংকটের কারণে বহুমাত্রিক সমস্যার মধ্যে নিপতিত হচ্ছে। অনেক শ্রমিকেরাই তাদের ছেলেমেয়েদেরকে পড়ালেখা বন্ধ করে দিয়ে বিভিন্ন কাজে দিতে বাধ্য হচ্ছে।


হোটেল শ্রমিকরা সরকারের পক্ষ থেকে কোনো প্রকার সাহায্য সহযোগিতা পায়নি আর মালিকরা এ ব্যাপারে নির্লিপ্ত থেকেছে। করোনার শুরু থেকেই হোটেল শ্রমিকদের বিভিন্ন সমস্যা সমাধানে ফেডারেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরসহ সরকারি বিভিন্ন দপ্তরে বিভিন্ন সময়ে বারবার চিঠি ও স্মারকলিপি প্রদান করা হয়। কিন্তু অদ্যাবধি কোনো দপ্তর থেকেই শ্রমিকদের জন্য কোনো ব্যবস্থা গ্রহণ করে নাই। এমনকি জাতীয় ফেডারেশনের মাধ্যমে ক্ষতিগ্রস্থ হোটেল শ্রমিকদের একটি ছোট তালিকা দু-দুইবার শ্রম মন্ত্রণালয়ে পাঠানো হলেও ঐ তালিকার একজন শ্রমিকও সরকারি প্রণোদনা পায় নি। এই পরিস্থিতিতে সরকার নতুন করে আবার লকডাউন ঘোষণা করলে ও আগামী ১ জুলাই থেকে সর্বাত্মক কঠোর লকডাউন কার্যকর হবে বলে প্রচার চালালে ইতিমধ্যে বেশির ভাগ হোটেল প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এর ফলে শ্রমিকরা তাদের বকেয়া মজুরি ও উৎসব বোনাস থেকে বঞ্চিত হচ্ছে। সরকার জনগণের জীবন-জীবিকার দায়কে আড়াল করতে লকডাউন না বলে কঠোর বিধিনিষেধ আরোপ করে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে জনগণকে বিচ্ছিন্ন করে স্বীয় লক্ষ্য হাসিলে তৎপর রয়েছে। আজ তাই করোনা শাসকগোষ্ঠির কাছে মুনাফা আর রাজনীতির হাতিয়ারে পরিণত হয়েছে।

 

নেতৃবৃন্দ অবিলম্বের করোনার অজুহাতে ছাটাইকৃত শ্রমিকদের পূর্ণ বকেয়া মজুরি ও উৎসবভাতা, করোনা মহামারীতে ক্ষতিগ্রস্থ হোটেল সেক্টরের সকল শ্রমিকদেরকে প্রণোদনা হিসাবে ১০ হাজার টাকা প্রদান এবং স্বল্প মূল্যে পূর্ণাঙ্গ রেশনিং চালু করার দাবি জানান। নচেৎ এই বুভুক্ষ শ্রমিকরা তাদের বেঁচে থাকার জন্য যে কোনো পথ বেছে নিলে তার দায় রাষ্ট্র ও সরকার পক্ষের উপর বর্তাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...