• আপডেট টাইম : 05/12/2020 03:58 PM
  • 520 বার পঠিত
  • এমএ শাহীন
  • sramikawaz.com

করোনা প্রতিরোধে কর্মক্ষেত্রে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা ও শ্রমিক ছাঁটাই, শোষণ-নির্যাতন বন্ধ করার দাবিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার ৪ ডিসেম্বর বিকেলে ফতুল্লার শিবু মার্কেট এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা কমিটির সভাপতি এম এ শাহীন। বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির নেতা দুলাল সাহা, জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ-সভাপতি আব্দুস সালাম বাবুল, সহ-সাধারণ সম্পাদক দিলীপ কুমার দাস, আঞ্চলিক নেতা আবুল হাসেম ও ইউছুফ প্রমূখ।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন- করোনা ভাইরাস প্রাদুর্ভাবের শুরুর দিকে গার্মেন্টস কারখানা গুলোতে করোনা সংক্রমণ এড়াতে শ্রমিকদের সচেতন করা ও তাদের স্বাস্থ্য নিরাপত্তার জন্য কিছুটা উদ্যোগ নেয়া হলেও পুরোপুরি ভাবে স্বাস্থ্য বিধি মেনে কাজ করানো হয়নি। যার ফলে কর্মক্ষেত্রে অসংখ্য শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তরা করোনা পরীক্ষা করা বা চিকিৎসা সেবা কোনটাই পায়নি। করোনা সংক্রমণ কিছুটা কমে আসার পর শিল্প কারখানা গুলোতে স্বাস্থ্য বিধি উপেক্ষা করে কাজ করানো হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে শীত মৌসুমকে কেন্দ্র করে এখন করোনা বিস্তারের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। অথচ গার্মেন্টস কারখানার মালিকরা শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তার ব্যাপারে উদাসীন। এই অবস্থায় শ্রমিকরা চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। তাদের জীবন রক্ষায় শিল্প কারখানা গুলোতে স্বাস্থ্য বিধি মোতাবেক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা অত্যন্ত জরুরি। 

 

নেতৃবৃন্দ আরো বলেন- করোনা সংকটের সুযোগ নিয়ে গার্মেন্টস মালিকরা শ্রমিকদের জিম্মি করে অতিরিক্ত কাজ করিয়ে নিচ্ছে। বাড়তি কাজের জন্য কোন মজুরি দেওয়া হচ্ছে না। এসবের বিরুদ্ধে কথা বললেই শ্রমিকদের চাকুরিচ্যুত করা হচ্ছে। লাল খাঁ এলাকার গ্রীন স্টোন কারখানার ৪ জন নারী শ্রমিককে চাকুরি থেকে বের করে দেয়া হয়েছে তাদের পাওনা দেয়া হচ্ছে না।

 

এসব ঘটনা এখন নিত্যনৈতিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। করোনা সংকটে মালিকরা সরকারের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়েছে কিন্তু শ্রমিকদেরকে কোন সুবিধা তারা দেয়নি। যে শ্রমিকরা বছরের পর বছর মালিকদের মুনাফা করে দিলো আজ করোনার দুর্দিনে তাদের দায়িত্ব না নিয়ে মালিকরা শ্রমিকদের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। এতে শ্রমিকদের মনে ক্ষোভের জন্ম নিচ্ছে। মালিকদের এই অমানবিক প্রবণতা পরিহার করে শ্রমিকদের প্রতি আন্তরিক হতে হবে। নয়তো শ্রমিকরা রাস্তায় নামতে বাধ্য হবে।

 

নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিক ছাঁটাই ও শোষণ-নির্যাতন বন্ধ করে প্রতিটি শিল্প কারখানায় শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করাসহ তাদের চাকুরি এবং জীবন রক্ষায় দায়িত্বশীল পদক্ষেপ গ্রহণের জন্য শিল্প কারখানার মালিক ও সরকারের প্রতি জোর দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...