• আপডেট টাইম : 25/11/2020 03:20 PM
  • 523 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরনের জাতীয় মানদন্ড নির্ধারন করার দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। মঙ্গলবার ২৪ নভেম্বর তাজরীন অগ্নিকান্ডের ৮ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত র‌্যালিতে নেতৃবৃন্দ এ দাবি জানান।
জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক্ আমিনের সভাপতিত্বে কর্মসূচীতে বক্তব্য রাখেন, আরিফা আক্তার, মো. ফারুক খান, সাফিয়া পারভিন, মো. রফিকুল ইসলাম, মিসেস নাসিমা আক্তার, মো. ফরিদুল ইসলাম, ইসরাত জাহান ইলা, মো. কবির হোসেন, আলেয়া বেগম, রবিউল চৌধূরী প্রমূখ। সংহতি বক্তব্য রাখেন, আইবিসির সাধারন সম্পাদক কামরুল হাসান।
শ্রমিক নেতৃবৃন্দ তাজরীন ফ্যাশনে অগ্নিকান্ডে নিহত শ্রমিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং আহত শ্রমিকদের প্রতি সমবেদনা জানান।


বক্তারা অভিযোগ করে বলেন, তাজরীন হত্যাকান্ডে ৮ বছর অতিবাহিত হলেও এখনো পর্যন্ত মালিকের শাস্তি নিশ্চিত করা হয়নি। তাজরীনের অগ্নিকান্ড একটি নিছক দূর্ঘটনা নয়, এটি একটি অবহেলাজনিত শ্রমিক হত্যার শামিল। বাংলাদেশে এ যাবৎ শতাধিক কারখানা-অগ্নিকান্ডে কয়েক হাজার গার্মেন্টস শ্রমিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরো বেশি। তাজরীনের নিহত-আহত
পরিবারকে কিছু ক্ষতিপুরণ দেওয়া হলেও আইএলও কনভেনশন ও আর্ন্তজাতিক মানদন্ড অনুযায়ী বেশি সংখ্যক শ্রমিক এখনো ¶তিপূরণ পায় নাই। শত শত শ্রমিক পঙ্গুত্ব বরন করেছে। কিন্তু এই শ্রমিক হত্যার দায়ে আজ পর্যন্ত একজন মালিকেরও বিচার হয়নি। এ কারণে এ ধরনের অপরাধ এবং দায়িত্বহীনতা দিনের পর দিন আরও বেড়ে চলছে, শ্রমিকেরা আরও বেশি অবহেলিত এবং বঞ্চিত হচ্ছে।


বক্তারা বলেন, তাজরীনের মত কারখানার মালিকদের অবহেলায় বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের আর যাতে জীবন দিতে না হয় ও পঙ্গুত্ব বরন করতে না হয় সেই জন্য মালিক, সরকার, শ্রমিক সংগঠন সহ সকলকে এক সাথে কাজ করার আহŸান জানানো হয়।


সমাবেশ শেষে নেতৃবৃন্দ কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরনের জাতীয় মানদন্ড নির্ধারনের জন্য জোরদার দাবী জানান। এবং বিভিন্ন দাবী-দাওয়া সম্বলিত ফেস্টুন সহ একটি র‌্যালী প্রেসক্লাব থেকে শুরু করে হাইকোর্ট, তোপখানা রোড, পল্টন মোড় হয়ে ফেডারেশনের কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...