• আপডেট টাইম : 22/11/2020 01:05 AM
  • 494 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

গৃহশ্রমিকদের উপর সহিংসতা বন্ধ, আইনী সুরক্ষাসহ নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন ট্রেড ইউনিয়ন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা।

আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও’র সহযোগিতায় এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর ব্যবস্থাপনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর উদ্যোগে “দেশে-বিদেশে গৃহশ্রমিকদের উপর অব্যাহত সহিংসতা, পাচার বন্ধ, আইনী সুরক্ষাসহ নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে” আজ ২১ নভেম্বর ২০২০ (শনিবার), রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন এর নেতৃত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন জাতীয় গ্রার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের মোর্শেদা আক্তার নাহার, জাতীয় শ্রমিক লীগের প্রমিলা পোদ্দার, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের লুৎফুন্নাহার লতা, জাতীয় শ্রমিক ফেডারেশনের আরিফা আক্তার, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সালমা আক্তার, জাতীয় শ্রমিক জোটের হেনা চৌধুরী, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের মোসাম্মত জুঁই, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর ইফফাত আরা শেলী’সহ গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভূক্ত সংগঠনসমূহের প্রতিনিধিবৃন্দ, বিল্স ও স্কপভূক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে এবং দেশের বাইরে গৃহশ্রমিকরা প্রতিনিয়ত কঠোর পরিশ্রম করে যাচ্ছে। এত বিপুল সংখ্যক গৃহশ্রমিক থাকা সত্ত্বেও গৃহশ্রমিকরা শ্রম আইনের আওতাভুক্ত নয়, এমন কি আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থন করা রাষ্ট্রের তালিকায়ও নেই বাংলাদেশের নাম। যার ফলে, একদিকে যেমন তারা দেশেই কর্মক্ষেত্রে আইনি সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে, অপরদিকে দেশের বাইরে তাদের যেকোন সংকটে দেশের পক্ষ থেকেও কোন ভূমিকা রাখা সম্ভব হচ্ছে না। তারা বলেন, দেশে-বিদেশে হাজারো গৃহশ্রমিক আজ দুর্বিষহ সময় পার করছে যারা বিভিন্ন সময় নির্যাতন ও হত্যার শিকার হচ্ছে। এই সকল গৃহশ্রমিকদের উপর অব্যাহত সহিংসতা ও পাচার বন্ধ, দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।

মানববন্ধন থেকে বক্তারা আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থন করা; সারাদেশে গৃহশ্রমিকদের নিরাপত্তা রক্ষায় “গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫” বাস্তবায়ন; শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা; সকল গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা; নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান; আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা; নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুণর্বাসনের ব্যবস্থা করার দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...