• আপডেট টাইম : 17/11/2020 06:00 PM
  • 725 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

দ্রবমূল্যের উর্দ্ধগতি রোধ, বাজারমূল্যের সাথে সঙ্গতি রেখে মজুরি নির্ধারণ, শ্রমিক কর্মচারীদের জন্য রেশন ব্যবস্থা চালু, বেতন বৈষম্য কমানো ও মহার্ঘ্য ভাতা প্রদানের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ।

 

সোমবার ১৬ নভেম্বর সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বি¶োভ মিছিলে নেতৃবন্দ এ দাবি জানান।


স্কপের যুগ্ম সমš^য়কারী ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ৎসভাপতি সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসেন, ট্রেড ইউনিয়ন সংঘের সাবেক সভাপতি খলিলুর রহমান, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীমা আরা প্রমুখ। সঞ্চলনা করেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নঈমুল আহসান জুয়েল।


সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনায় সবচেয়ে ¶তিগ্রস্ত হয়েছে শ্রমিক কর্মচারীরা। তারা চাকরি হারিয়েছে, মজুরি কমেছে অথচ সরকার ঘোষিত সহযোগিতা বা প্রোণদনা শ্রমিকরা পায়নি। ২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ রাষ্ট্রীয় ১৩ ল¶ কর্মচারীদের সর্বনিম্ন ৮২৫০ এবং সর্বোচ্চ ৭৮,০০০ টাকা মজুরি নির্ধারণ করে পে-স্কেল ঘোষণা করা হয়েছে। এই পে- স্কেল অনুসারে বাৎসরিক ৫% হারে বেতন বৃদ্ধি পেয়েছে। অথচ প্রতি বছরের গড় মুদ্রাস্ফীতি ছিল প্রায় সাড়ে ৫ শতাংশ থেকে ৬ শতাংশের বেশী আর নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের ব্যবহার্য পণ্যের দাম বেড়েছে কয়েকগুন। বিশেষত আলু, পেঁয়াজ, মরিচ, শাক-সবজির দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি। ফলে করোনা মহামারির এই সময়ে একদিকে ¯^াস্থ্য ঝুঁকি মোকাবেলায় প্রতিদিনের ব্যয় বেড়েছে অন্যদিকে দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় প্রকৃত আয় কমেছে। দেশের জিডিপি-মাথাপিছু আয় শ্রমিক কর্মচারীরা তাদের প্রতিদিনের খাদ্য তালিকাকে সংকুচিত করে টিকে থাকার চেষ্টা করছে।


নেতৃবৃন্দ বলেন, টিসিবি'র ট্রাকে পণ্য বিক্রয় বা ওএমএ-এ চাল বিক্রি করে শ্রমজীবী মানুষের দুর্দশা দুর করা যাবেনা। প্রতিজন শ্রমিক কর্মচারীর জন্য পুলিশ বা সেনাবাহিনীর মত রেশন প্রদানের ব্যাবস্থা চালু করতে হবে। আর বাজারমূল্যের সাথে সঙ্গতি রেখে নিম্নতম মজুরি নির্ধারণ করে প্রতিবছর বাজারমূল্যের সাথে সামঞ্জস্যপূর্ণ ভাবে সমš^য়ের ব্যাবস্থা করতে হবে।
নেতৃবৃন্দ বলেন, ৩০ ল¶ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের সংবিধানে বৈষম্য নিরসনের কথা বলা হয়েছে, মুক্তিযুদ্ধের মুলমন্ত্র ছিল বৈষম্যহীন সমাজ গঠনের ¯^প্ন। অথচ, সরকারী বেতন স্কেলে সর্বনিম্ন আর সর্বোচ্চ স্তরের মজুরি বৈষম্য প্রায় দশগুণ, ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের অবস্থা আরো শোচনীয়। তাই বৈষম্য কমাতে সরকারি বেতন কাঠামোর স্তর ২০ টি থেকে অর্ধেকে নামিয়ে আনতে হবে আর মালিকানা নির্বিশেষে সম-কাজে সম-মজুরি নিশ্চিত করতে হবে।


নেতৃবৃন্দ মজুরি বৃদ্ধির দাবিতে সরকারি কর্মচারীদের চলমান আন্দোলনের সাথে সংহিত প্রকাশ করেন এবং মজুরি পুণঃনির্ধারণের অন্তর্র্বতী সময়ে মহার্ঘভাতা প্রদানের দাবি জানান। সমাবেশ শেষে একটি বি¶োভ মিছিল প্রেসক্লাব, তোপখানা রোড, পল্টন এলাকা প্রদি¶ণ করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...