• আপডেট টাইম : 05/11/2020 04:44 AM
  • 581 বার পঠিত
জাতী প্রেস ক্লাবের সামনে মাবন্ধনে বক্তব্য রাখেন শ্রমিক নেতৃবৃন্দ
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

এ ওয়ান (বিডি) লি. শ্রমিকদের ওপর আশুলিয়া ইপিজেডের পুলিশ ও আনসার সদস্যদের হামলার প্রতিবাদ ও তাজরীনের শ্রমিকদের সম্মানজনক ক্ষতিপুরণের দাবিতে কর্মসূচি পালন করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

৩ নভেম্বর বুধবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


এ কর্মসূচিতে সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, কেন্দ্রীয় নেতা জিয়াদুল ইসলাম, এ ওয়ানের শ্রমিক মো. রাজ্জাক, তাজরীনের শ্রমিক নাসিমা আক্তার ও আকাশ বক্তব্য রাখেন।

একই দাবিতে আশুলিয়াতেও এ ওয়ানের শ্রমিকরা ইপিজেডের সামনে প্রতিবাদ মানববন্ধন করে।

বক্তারা গতকাল এ ওয়ান কারখানার শ্রমিকদের উপর আশুলিয়ায় ইপিজেডে আনসার ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা বলেন, গত প্রায় ১০ মাস থেকে শ্রমিকরা বেতন পাচ্ছে না। বেপজা ও কারখানা কতৃপক্ষ দফায় দফায় প্রতিম্রুতি দিলেও তা পরিশোধ হয়নি। গত ২১ ও ২২ সেপ্টেম্বর শ্রমিকরা জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিলে বেপজা কতৃপক্ষ জানায় নিলামের মাধ্যমে কারখানা ও কারখানার মালামাল বিক্রি করে শ্রমিকদের পাওনা পরিশোধ করবে।

শ্রমপ্রতিমন্ত্রী এবং ইটালীয় এম্বাস্যাডর ও সমস্যা সমাধানে আশ্বাস দেন। ইটালীয় মালিক আলিসান্ড্রা ফেরী গত মার্চ থেকেই কারখানা বন্ধ রেখেছে।

বক্তারা বলেন, এই শ্রমিকদের পক্ষে একমাসও বেতন ছাড়া জীবন চলা সম্ভব না সেখানে এই করোনাকালে শ্রমিকরা ১০ মাস ধরে বিপন্ন অবস্থায় আছে। বেতনের অভাবে পরিবার পরিজন নিয়ে এলাকায় থাকতে পারছে না, ঋনের দায়ে জজরিত অবস্থায় আছে।

নেতৃবৃন্দ বেপজা কতৃপক্ষ, ইটালীয় এম্বাসেডর এবং বেপজা প্রধান মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে দ্রুত শ্রমিকদের বেতন ও পাওনা পরিশোধে উদ্যোগ নেবার আহবান জানান।


এদিকে গত ৪৮ দিন ধরে তাজরীনের শ্রমিকরা ৩ দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে যে অবস্থান করছে তাতে সংহতি জানান নেতৃবৃন্দ। তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর আগুনে পুড়ে তাজরীনের ১১২ জন শ্রমিক ও শতাধিক শ্রমিক পঙ্গু ও আহত হন। আহত শ্রমিকরা এখনও নানা শারিরীক সমস্যা নিয়ে সংকটে আছেন। প্রায় ৮ বছর আগের আগুনে পুড়ে বা কেউ কারখানা থেকে লাফিয়ে বাইরে আসতে শ্রমিকদের যে শারিরীক ক্ষয় ক্ষতি হয়েছে তার দায় মালিক সরকার কেউই নেয়নি।

তারা বলেন, ৪৮ দিন ধরে এভাবে রাস্তায় শ্রমিকরা অবস্থান করছে অথচ তাদের দাবির দিকে সরকার নজর না দিয়ে ন্যাক্কারজন পরিস্থিতির সৃষ্টি করেছে। নেতৃবৃন্দ গার্মেন্টের নিহত, আহত, পঙ্গু শ্রমিকদের একজীবনের আয়ের সমপরিমান ক্ষতিপূরণ প্রদান, সুচিকিৎসা ও পুনর্বসন এবং খুনী মালিকসহ দোষীদের শাস্তির দাবি করেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...