• আপডেট টাইম : 04/11/2020 01:15 AM
  • 651 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

গার্মেন্টস শ্রমিক অভ্যূত্থান দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আজ বিকাল ৩ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সকালে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ও গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের পক্ষ থেকে বিসিকে প্যানটেক্স ড্রেস লিঃ এর সামনে যেখানে আমজাদ হোসেন কামাল গুলিতে মৃত্যবরণ করেন সেখানে নির্মিত শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করা হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের অন্যতম শীর্ষ নেতা শ্রমিক নেতা আহসান হাবিব বুলবুল।

আরও বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ নেতা বেলায়েত হোসেন, বোম্বে সুইটস শ্রমিক ইউনিয়নের সভাপতি রতন মিয়া, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সহ-সাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ, রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের নেতা মেহেদী হাসান।

আহসান হাবিব বুলবুল বলেন, ২০০৩ সালে পঞ্চবটি বিসিকে প্যানট্যাক্স ড্রেস লিঃ এর শ্রমিকরা ৮ ঘণ্টা কর্মদিবসসহ ১৮ দফা দাবিতে আন্দোলন গড়ে তুলেছিল। ৩ নভেম্বর শ্রমিকরা কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালনকালে মালিক পুলিশ দিয়ে আন্দোলন দমন করার চেষ্টা করে। পুলিশ দমন-পীড়নের এক পর্যায়ে গুলি চালালে প্যানট্যাক্স গার্মেন্টস শ্রমিক আমজাদ হোসেন কামাল নিহত হয় এবং ২শতাধিক শ্রমিক আহত হয়। গুলি চালিয়ে আন্দোলন দমন করাতো যায়ইনি বরং এ আন্দোলন গোটা বিসিক তথা সারা নারায়ণগঞ্জের আন্দোলনে পরিণত হয়। শ্রমিক আন্দোলনের তীব্রতায় ৩, ৪ ও ৫ নভেম্বর নারায়ণগঞ্জ অচল হয়ে থাকে। অবশেষে ৬ নভেম্বর বিকেএমইএ অফিসে ত্রিপক্ষীয় বৈঠক হয় এবং মালিক পক্ষ গার্মেন্টসে আট ঘণ্টা কাজ, ওভার টাইমে দ্বিগুণ ৮ মজুরি ও দুই ঈদে দুই বোনাসের দাবি মেনে নেয় এবং চুক্তি ¯^াক্ষরিত হয়। এরপর থেকে ৩ নভেম্বর গার্মেন্টস শ্রমিক অভ্যূত্থান দিবস হিসাবে পালিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...