• আপডেট টাইম : 02/11/2020 07:30 PM
  • 493 বার পঠিত
বাজারে সব ধরণের সবজি মিলছে
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

রাজশাহীতে ভরপুর শীতকালীন সবজির বাজার। জেলার বাইরের বেপারিদের উপস্থিতি বাড়ায় ভালো দাম পাচ্ছেন কৃষকরা। তাতে বৃষ্টি ও বন্যার ক্ষতি কাটিয়ে উঠবে বলে আশা তাদের। জেলার বিভিন্ন হাটবাজারে ভোর থেকে শীতের আমেজের সঙ্গে সঙ্গে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে আসতে শুরু করে লাউ, শিম, বরবটি, করলা, মুলা, কপিসহ হরেক রকমের শীতকালীন সবজি। বাইরের পাইকারদের দরদামে জমে ওঠে বেচাকেনা। মান ও প্রকারভেদে প্রতি কেজি সবজি ৪০ থেকে ৭০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। জেলার বাইরের পাইকারদের উপস্থিতিতে দাম ভালো পাওয়ায় খুশি কৃষক। জেলার পাইকারনির্ভর বড় এ সবজির হাটে প্রতিদিন বাড়ছে ক্রেতা-বিক্রতার উপস্থিতি। তাতে হাটের স্থান সংকুলান না হওয়ায় প্রশাসনের কাছে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান হাটবাজারের ইজারাদাররা।


আগাম শীতের সবজি চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে: এদিকে অল্প সময়ে, কম খরচে উৎপাদন করা যায় বলে দেশে আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বাড়ছে। শীতকালীন আগাম সবজি চাষ করে লাভবান হচ্ছেন প্রান্তিক কৃষকরা। আগাম সবজি বাজারে উঠতে শুরু করায় ভাল দামও পাচ্ছেন তারা। এতে উৎসাহিত হয়ে প্রতি বছরই জেলায় জেলায় বাড়ছে আগাম সবজি চাষ।


আগাম শীতকালীন নানা ফসল উৎপাদনে ভাদ্র মাসের প্রথম থেকেই ব্যস্ত হয়ে পড়ে কৃষকরা। উদ্দেশ্য, শীতের আগেই শীতকালীন সবজি ভোক্তাদের কাছে পৌঁছানো। বাজারে এসব সবজির কদর থাকায় দামও মিলে বেশ ভালো। ফলে, অন্যান্য মৌসুমের চেয়ে আগাম সবজি বাজারজাত করে বেশি লাভকরছেন কৃষকরা।


কৃষকদের কাছ থেকে পাইকাররা প্রতিটি বাধাকপি ১২ টাকায়, ফুলকপি ২৫ টাকা কেজি, শিম ৪০ টাকা কেজি দরে কিনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছে।


কৃষি বিভাগ বলছে, মাটি ও আবহাওয়া এ ধরনের ফসল উৎপাদনে অনুকূলে থাকায় কৃষকরা লাভের টাকা ঘরে তুলছে পারছেন। এবার ফুলকপি, বাধাকপি, শিম, বেগুন, মুলা এবং ধনিয়াসহ বিভিন্ন জাতের ফসল চাষ হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...