• আপডেট টাইম : 28/02/2024 01:45 AM
  • 112 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এবং এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো’র আয়োজনে “বাংলাদেশের টেক্সটাইল খাতে ডিউ ডিলিজেন্স শক্তিশালীকরণ” প্রকল্পের উদ্বোধনে বক্তারা বলেন, এই খাতে পরিবেশ দূষণ চিহ্নিত করা এবং শ্রমিকদের কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্যের উন্নতি এবং শ্রম অধিকার নিশ্চিতকরণে সকল অংশীজনের যথাযথ উদ্যোগ গ্রহণ এখন সময়ের দাবী। আজ মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ রাজধানীর সিরডাপ অডিটোরিয়ামে বিলস ও এসডো’র উদ্যোগে এবং ফেমনেট ইভির সহযোগিতায় অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

বিলসের ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসডো এর চেয়ারপারসন ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, বিলস নির্বাহী পরিষদ সম্পাদক ও জি-স্কপ প্রতিনিধি শাকিল আখতার চৌধুরী, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ, বিলস উপদেষ্টা পরিষদের সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. মাহফুজুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাজেরা খাতুন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নূর ই খাজা আলামীন, আইএলও ঢাকা অফিসের প্রোগ্রাম ম্যানেজার নীরান রামজুথান, এসডো এর সিনিয়র কারিগরি উপদেষ্টা অধ্যাপক ড. আবুল হাসেম, আশুলিয়া ইউনিয়ন পরিষদের সদস্য মোহাম্মদ আলী, এসডো এর নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা এবং বিলস পরিচালক নাজমা ইয়াসমিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। প্রকল্প উপস্থাপনা তুলে ধরেন বিলস এর প্রকল্প সমন্বয়কারী মোঃ সায়েদুজ্জামান মিঠু।

বক্তারা সামগ্রিক প্রকল্প বাস্তবায়নে সামাজিক সংলাপ কাঠামোতে শোভন মজুরি এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়গুলি তুলে ধরার সুপারিশ করেন। সামগ্রিক কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় মাঠ পর্যায়ের ট্রেড ইউনিয়নের পাশাপাশি সেক্টর পর্যায়ের নেতৃবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিরা যুক্ত থাকলে এই প্রকল্পটি একটি ভাল ফলাফল অর্জন করতে পারে বলে তারা অভিমত ব্যক্ত করেন। তারা ডিউ ডিলিজেন্স অ্যাক্ট এর বিষয়বস্তু বোঝার ওপর গুরুত্ব আরোপ করে এই আইনকে ঘিরে কাজের সুযোগও তুলে ধরার বিষয়টি সুপারিশ করেন।

এসডো’র মহাসচিব ড. শাহরিয়ার হোসেন টেক্সটাইল খাতে পরিবেশগত ঝুঁকির কথা তুলে ধরেন এবং কমিউনিটি ভিত্তিক-মনিটরিং ও শ্রমিক ভিত্তিক মনিটরিংয়ে বিলস ও এসডো’র ভূমিকার উপর জোর দেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...