• আপডেট টাইম : 08/12/2023 02:22 AM
  • 204 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

বিদেশি একটি ক্রেতাপ্রতিষ্ঠানের নতুন শর্ত বা ধারার বিষয়ে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেছেন, ধারাটির ব্যাখ্যায় বাংলাদেশের বিরুদ্ধে একটি নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে—এ বিষয় নিয়ে যে উদ্বেগ ও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে, তা সঠিক নয়।

যুক্তরাষ্ট্রের একটি ক্রেতাপ্রতিষ্ঠানের নতুন একটি শর্ত দুশ্চিন্তায় ফেলেছে দেশের তৈরি পোশাক রপ্তানিকারকদের। এই শর্তে বলা হয়েছে, কোনো নিষেধাজ্ঞা এলে ক্রেতাপ্রতিষ্ঠানটি তাদের ক্রয়াদেশ দেওয়া পোশাকের কোনো দায় নেবে না। গতকাল বুধবার সারা দিন বিষয়টি নিয়ে তৈরি পোশাকশিল্পসহ বিভিন্ন মহলে আলোচনা হয়। গতকাল রাতে বিষয়টি নিয়ে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান ‘বাণিজ্য নিষেধাজ্ঞাসংক্রান্ত একটি এলসি (ঋণপত্র) ধারার বিষয়ে স্পষ্টীকরণ’ শীর্ষক এক ব্যাখ্যায় এসব কথা বলেন।

ফারুক হাসান বলেন, ঋণপত্রটি একটি নির্দিষ্ট ক্রেতার কাছ থেকে এসেছে। এটি কোনো দেশের দ্বারা সংবিধিবদ্ধ আদেশ বা বিজ্ঞপ্তি নয়। সুতরাং এটিকে বাংলাদেশের ওপর বাণিজ্য ব্যবস্থা প্রয়োগ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বার্তা হিসেবে ভুল ব্যাখ্যা করা উচিত হবে না।


ফারুক হাসান আরও বলেন, ‘বিজিএমইএ এক সদস্যকে বিদেশি ক্রেতার পাঠানো একটি লেটার অব ক্রেডিট (এলসি) বা ঋণপত্রের অনুলিপি আমাদের নজরে এসেছে। ঋণপত্রে যে বিষয় রয়েছে, “আমরা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য কর্তৃক নিষেধাজ্ঞা আরোপিত কোনো দেশ, অঞ্চল বা দলের সঙ্গে লেনদেনপ্রক্রিয়া করব না। নিষেধাজ্ঞার কারণগুলোর জন্য আমরা কোনো বিলম্ব, নন-পারফরমেন্স বা তথ্য প্রকাশের জন্য দায়ী নই।”’

ব্যাখ্যায় ফারুক হাসান আরও বলেন, স্বতন্ত্র ক্রেতা বা প্রতিষ্ঠানের নিজস্ব অভ্যন্তরীণ নীতি ও প্রটোকল থাকতে পারে, তবে একটি ঋণপত্রের কপি বা একটি ব্যক্তিগত বাণিজ্যিক ইনস্ট্রুমেন্ট, দাপ্তরিক কোনো ঘোষণা নয়। এ ছাড়া বিজিএমইএ দেশের কোনো কূটনৈতিক মিশন বা আনুষ্ঠানিক উৎস থেকে বাণিজ্য নিষেধাজ্ঞা বা বাণিজ্যব্যবস্থা আরোপের তথ্য পায়নি।


এ ধরনের ঘটনা এই প্রথম নয় উল্লেখ করে বিজিএমইএর সভাপতি বলেন, ‘আমরা অতীতেও একই ধরনের উদাহরণ দেখেছি। এক ক্রেতার কাছ থেকে আসা একটি ঋণপত্রের ধারা উদ্ধৃত করে এটিকে বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা হিসেবে সাধারণীকরণ করা হয়েছে এবং আমরা এ ধরনের ভুল তথ্য উপস্থাপনের বিরুদ্ধে সব সময়ই আমাদের অবস্থান স্পষ্ট করেছি।’

ফারুক হাসান আরও বলেন, বাণিজ্যিক কাগজপত্র ও উপকরণে এ ধরনের ধারা অন্তর্ভুক্ত করাকে বিজিএমইএ সমর্থন করে না, যদি এটি শুধু বাংলাদেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে প্রয়োগ করা হয়। সদস্যদের প্রতি তিনি আহ্বান জানিয়ে বলেন, যেসব সদস্যপ্রতিষ্ঠান উল্লিখিত ধারাসহ ঋণপত্র পাবেন, তারা সংশ্লিষ্ট ব্র্যান্ড বা ক্রেতাপ্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে এ ধারা স্পষ্ট করতে বলবেন। যদি ধারাটি কেবল বাংলাদেশি সরবরাহকারীদের দেওয়া ঋণপত্রে থাকে, তাহলে তা নৈতিকতার লঙ্ঘন। সে রকম হলে সদস্য-কারখানাগুলোকে বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বসহকারে নিতে হবে। প্রয়োজনে এ ধরনের ক্রেতাদের সঙ্গে ব্যবসা চালিয়ে যাওয়ার বিষয়টি পর্যালোচনা বা পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ জানান বিজিএমইএর সভাপতি।

যুক্তরাষ্ট্র গত ১৬ নভেম্বর বিশ্বজুড়ে শ্রম অধিকার সুরক্ষায় নতুন নীতি ঘোষণা করে। আনুষ্ঠানিকভাবে এ নীতি প্রকাশকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, যারা শ্রমিকদের অধিকারের বিরুদ্ধে যাবে, শ্রমিকদের হুমকি দেবে, ভয় দেখাবে, তাদের ওপর প্রয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

যুক্তরাষ্ট্রের এই নীতির বিষয়ে গত ২০ নভেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে ‘শঙ্কা’ প্রকাশ করে বাণিজ্যসচিবকে একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়, শ্রম অধিকারবিষয়ক নতুন এ নীতির লক্ষ্যবস্তু বাংলাদেশ হতে পারে; শ্রমিক অধিকার লঙ্ঘিত হলে এই নীতি ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা রাষ্ট্রের ওপর আরোপের সুযোগ রয়েছে।

শ্রম অধিকার সুরক্ষায় বাংলাদেশে কী ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা পরিষ্কার করেছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। বলেছেন, ‘শ্রমিকদের অধিকার এবং কল্যাণকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছি। বাংলাদেশ সরকার ২০২৫ সালের মধ্যে একটি শ্রম রোডম্যাপ বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে এবং ২০১৩, ২০১৮ ও ২০২৩ সালের শ্রম আইনের সংশোধনসহ এটি বাস্তবায়নের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শ্রম বিধিগুলো ২০১৫ সালে জারি করা হয়েছিল এবং ২০২২ সালে সংশোধন করা হয়েছিল। বাংলাদেশ ইপিজেড শ্রম আইন ২০১৯ সালে পাস করা হয় এবং ২০২২ সালে ইপিজেড শ্রম বিধি জারি করা হয়।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...