• আপডেট টাইম : 08/12/2023 02:09 AM
  • 159 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

পোশাকশ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে মামলা-হামলা, গ্রেপ্তার-হয়রানি, কালো তালিকাভুক্তি, চাকরিচ্যুতি বন্ধসহ সাত দফা দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

শ্রমিক সংগঠনের আন্তর্জাতিক জোট আইবিসির নেতারা গতকাল বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান। এতে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিসির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন আইবিসির সভাপতি আমিরুল হক, কেন্দ্রীয় নেতা বাবুল আকতার, তৌহিদুর রহমান, রুহুল আমিন, সালাউদ্দিন স্বপন প্রমুখ।

সংবাদ সম্মেলনে আইবিসির নেতারা বলেন, পোশাকশ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনে চারজন শ্রমিক নিহত হয়েছেন। এখন পর্যন্ত ৪৩ মামলায় ২০ হাজার শ্রমিককে আসামি করা হয়েছে। ১১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসব কর্মকাণ্ডের নিন্দা জানান তাঁরা।


আইবিসির সাত দফা দাবি হচ্ছে—গণহারে পোশাকশ্রমিক ও শ্রমিকনেতাদের গ্রেপ্তার ও হয়রানি বন্ধ করতে হবে; সব মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার করা নেতা ও শ্রমিকদের মুক্তি দিতে হবে; ১৩(১) ধারায় বন্ধ রাখা কারখানার শ্রমিকদের পূর্ণ মজুরি দিতে হবে; কোনো শ্রমিককে কালো তালিকাভুক্ত (ব্ল্যাক লিস্ট) করা যাবে না; আন্দোলনের সময় আহত শ্রমিকদের চিকিৎসাসেবা দিতে হবে এবং নিহত শ্রমিক পরিবারকে তাঁর হারানো আয় হিসাব করে ক্ষতিপূরণ দিতে হবে; চারজন শ্রমিক নিহতের ঘটনার সুষ্ঠু তদন্ত, গ্রেপ্তার ও বিচার নিশ্চিত করতে হবে এবং ঘোষিত মজুরি পুনর্বিবেচনার মাধ্যমে বৃদ্ধি করতে হবে।


জানতে চাইলে আইবিসির নেতা বাবুল আকতার প্রথম আলোকে বলেন, ‘মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে নানা অভিযোগের ভিত্তিতে এক, দুই কিংবা পাঁচজন করে শ্রমিক ছাঁটাই করছে কারখানাগুলো। আবার কালো তালিকাভুক্ত করার ঘটনাও ঘটছে। সে জন্য আমরা শ্রমিকদের তথ্যভান্ডারের ব্যবস্থাপনা বিজিএমইএর কাছ থেকে সরিয়ে সরকারের কাছে দেওয়ার দাবি করেছি।’

পোশাকশ্রমিকদের মজুরি নির্ধারণের জন্য গত এপ্রিলে নিম্নতম মজুর বোর্ড গঠন করে সরকার। গত ২২ অক্টোবর বোর্ডের সভায় শ্রমিকপক্ষের প্রতিনিধি ২০ হাজার ৩৯৩ টাকা ন্যূনতম মজুরির প্রস্তাব দেন। আর মালিকপক্ষ প্রায় অর্ধেক বা ১০ হাজার ৪০০ টাকার মজুরি প্রস্তাব দেয়। মালিকপক্ষের এই মজুরি প্রস্তাবে ক্ষুব্ধ হয়ে শ্রমিকেরা পরদিন আন্দোলনে নামে। প্রথমে গাজীপুরে মজুরি বৃদ্ধির দাবি আন্দোলন শুরু হলেও পরে তা আশুলিয়া ও মিরপুরে ছড়ায়। এ আন্দোলনে গাজীপুরে চারজন পোশাকশ্রমিক নিহত হন।

গত ৭ নভেম্বর পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা চূড়ান্ত হয়। তারপরও আন্দোলন চালতে থাকলে শ্রম আইনে ১৩(১) ধারায় ‘কাজ নেই, মজুরি নেই ভিত্তিতে’ কারখানা বন্ধ করা শুরু করেন মালিকেরা। সঙ্গে মামলা করা ও গ্রেপ্তারের ঘটনাও ঘটে। একপর্যায়ে পরিস্থিতি শান্ত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...