• আপডেট টাইম : 07/12/2023 03:59 AM
  • 116 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক :
  • sramikawaz.com

কর্মক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন প্রণয়ন এবং

আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থনের প্রয়োজনীয়তা শীর্ষক এক গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

৫ ডিসেম্বর মঙ্গলবার কাউরান বাজারে ডেইলি স্টার সেন্টারের এএস মাহমুদ সেমিনার হলে অনুষ্ঠিত হয়। গোল টেবিলের আয়োজন করে বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ) এবং জেন্ডার প্লাটফর্ম বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সালমা আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেন্ডার স্পেসালিস্ট শাম্মিন সুলতানা, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) সাধারণ সম্পাদক জনাব কুতুব উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক একেএম আশরাফ উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সানজিদা সুলতানা, অতিরিক্ত নির্বাহী পরিচালক, কর্মজীবী নারী।

প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এডভোকেট সালমা আলী উল্লেখ করেন, গোপনীয়তা রক্ষা করে তদন্ত কমিটি কাজ করছে কিনা সে ব্যাপারে নজরদারি করতে হবে। কর্মক্ষেত্রে নারীর সাহস দিতে হবে যাতে তারা স্বাধীনভাবে কথা বলতে পারে।

বিশেষ অতিথির বক্তব্য প্রদানকালে আইএলও’র জেন্ডার স্পেসালিস্ট জনাব শাম্মিন সুলতানা বলেন কর্মক্ষেত্রের পরিবেশ সুন্দর রাখার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে আইন গুলোকে হালনাগাদ করতে হবে।
প্রতিটি কারখানায় এন্টি হ্যারেজমেন্ট কমিটি থাকা বাধ্যতামূলক এবং আইন প্রয়োগের প্রতি জোর দিতে বলেন কুতুব উদ্দিন আহমেদ। নারী-পুরুষের বৈষম্য দূর করার জন্য পাঠ্যপুস্তকে এ বিষয়গুলো অন্তর্ভুক্ত করা প্রয়োজন। আলোচনার পাশাপাশি মাঠে নামতে হবে এবং বিষয়টি প্রচারের মাধ্যমে প্রসার ঘটাতে হবে।

বিষয়টিকে তৃণমূলে পৌঁছে দেয়ার লক্ষ্যে বিভিন্ন ন্যাশনাল ফেডারেশনের সাথে সংলাপ করতে হবে মর্মে জাতীয় শ্রমিক জোটের জেনারেল সেক্রেটারি নাঈমুল আহসান জুয়েল জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...