• আপডেট টাইম : 29/11/2023 12:41 AM
  • 90 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

শ্রমিকদেরমানসম্মতজীবনযাপনেরপ্রয়োজনিয়তাকেগুরুত্বনাদিয়েশুধুমাত্রমালিকদেরনির্দেশনাঅনুসারেগার্মেন্টসশ্রমিকদেরনি¤œতমমজুরিমাত্র ১২৫০০ টাকাচুড়ান্তকরারনিন্দা জানিয়েএবং ঘোষিতঅগ্রহণযোগ্য মজুরিবাতিলকরেমজুরিপুণঃনির্ধারন ও শ্রমিকহত্যারবিচারের দাবিজানিয়েবিবৃতি দিয়েছেনগার্মেন্টস শ্রমিককর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)এর নেতৃবৃন্দ।গার্মেন্টস শ্রমিককর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এরযুগ্ম সমন্বয়কারীশ্রমিক নেতানঈমুলআহসানজুয়েল, আহসানহাবিববুলবুল, আব্দুলওয়াহেদ, কাজীরুহুলআমিনপ্রমুখ নেতৃবৃন্দ বিবৃতিতেবলেনখসড়ামজুরি ঘোষণারআগেই জী-স্কপের পক্ষ থেকেআমরাহিসাবকরে দেখিয়েছিলাম যে, গার্মেন্টস শ্রমিকদেরনি¤œতমমজুরি ২৩ হাজারটাকানির্ধারণকরাহলেওউৎপাদিত পোষাকপ্রতিউৎপাদনব্যয়গড়েসর্বোচ্চ ১৫ সেন্টবৃদ্ধি পবেএবং জী-স্কপ ক্রেতাপ্রতিষ্ঠানসমূহ কে ইথিক্যালবায়িংনীতিঅনুসরণ ও শ্রমিকদেরমজুরিবৃদ্ধিরজন্য বাড়তিমূল্য পরিশোধেরআহবানজানিয়েছিল। মজুরি বোর্ডের ১২৫০০ টাকারখসড়ামজুরি ঘোষণাশ্রমিকরাপ্রত্যখ্যানকরলেপ্রধানপ্রধান ক্রেতাপ্রতিষ্ঠানেরপ্রতিনিধিত্বকারীসংগঠনসমুহবর্ধিতমূল্য পরিশোধেরপ্রতিশ্রæতিদিয়েশ্রমিকদেরমজুরিবাড়ানোরজন্য আহবানজানিয়েচিঠিপাঠিয়েংছে। ক্রেতারাবর্ধিতমূল্য পরিশোধেরপ্রতিশ্রæতি দেওয়ারপরেওগার্মেন্টস মালিকদের ১২৫০০ টাকারপ্রস্তাবনাকেইচুড়ান্তহিসাবে ঘোষণাকরাসরকারীপ্রতিষ্ঠানেরমালিক তোষণনীতির নির্লজ্জ প্রকাশ।তাছাড়াএটাওপ্রমাণহলো যে ক্রেতারাবাড়তি দাম দেয়নাবলেশ্রমিকদেরমজুরিবাড়ানোযায়নাবলেগার্মেন্টস মালিকদেরপ্রচারমিথ্যা বরংগার্মেন্টস মালিকরায়শ্রমিকদেরআধুনিক দাসত্বে আটকে রেখেতাদেরসস্তাশ্রমলুটকরেমুনাফাবাড়ানোরধারাঅব্যাহতরাখারজন্য শ্রমিকদেরন্যায্য মজুরিদিতেআগ্রহীনয়।নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদেরআধুনিক দাসত্বে আটকেরাখারনীতিঅবলম্বনকরেরাষ্ট্রীয়প্রতিষ্ঠানসমুহশ্রমিকদেরকাছেগ্রহণযোগ্যতাহারাচেছ। আর শক্তি প্রয়োগকরেবাআতংক তৈরিকরেবঞ্চিতের ক্ষোভকে বেশিদিনচাপিয়েরাখাযায়না। তাছাড়াশ্রমিকদেরবঞ্চিতকরাবামজুরিচুরিরনীতিঅব্যাহত রেখে স্থিতিশিলশিল্পসম্পর্কপ্রত্যাশাকরাবাস্তবসম্মত নয়।টাকারঅংকে ৫৬ শতাংশবৃদ্ধি কে মজুরিবৃদ্ধি হিসাবেপ্রচারকরাপ্রকৃত সত্য কেআড়ালকরারঅপকৌশল। মজুরিবলতেবুঝায়প্রাপ্তটাকাদিয়েশ্রমিকরাকিপরিমাণ ভোগ্যপণ্য কিনতেপারে। ২০১৮ সাল থেকে ২০২৩ সালপর্যন্ত ৪৬.৬ শতাংশমূল্যস্ফীতি কে বিবেচনায়নিলেমজুরিবৃদ্ধিরপরিমাণমাত্র ৯ শতাংশযাআগামীবছরেরমূল্যস্ফীতির ঢেউযেহারিয়েযাবে। তারপরশ্রমিকেরমজুরিহারআবার ২০১৮ সালেরমানেরনিচে নেমেযাবে। অর্থাৎমজুরি বোর্ড পোশাকরপ্তানীপ্রবৃদ্ধি, শ্রমিকেরউৎপাদনশীলতা. দেশেরমাথাপিছুআয়, প্রতিযোগী দেশসমূহেরশ্রমিকদেরমজুরি, মূল্যস্ফীতিপ্রভৃতিশ্রমআইনের ১৪১ ধারায়উল্লেখিতমজুরিনির্ধারণেরমানদন্ডসমুহবিবেচনায়নিয়েগার্মেন্টস শ্রমিকদেরমজুরিনির্ধারণকরতে ব্যর্থহয়েছে। ফলেমজুরি বোর্ডেরপ্রতিনিধিমনোনয়ন থেকে শুরুকরেমজুরিনির্ধারণেরসকলপর্যায়েসচ্ছতানিশ্চিতকরতেহবে।

নেতৃবৃন্দ ঘোষিতমজুরিবাতিলকরেশ্রমিকদের দাবিবিবেচনায়নিয়েমজুরিপুণ:নির্ধারণএবংশ্রমিকহত্যারবিচারেরমাধ্যমে ন্যায্যতানিশ্চিতকরারআহবানজানিয়েবলেন, শ্রমিকদেরওপরনিপিড়নচালিয়েআরশ্রমিকদেরবঞ্চিতকরে যে শিল্পটিকে থাকতেচাই, সেইশিল্পেরবিকাশ দেশের অর্থনৈতিক শক্তিশালী করারপরিবর্তেতাকেক্ষয়েরদিকেনিয়েযাবে। নেতৃবৃন্দ, ন্যায্য মজুরি, অবাধ ট্রেড ইউনিয়নঅধিকারনিশ্চিতকরারসংগ্রাম শক্তিশালী করারজন্য শ্রমিকদেও প্রতিআহবান জানান।
বার্তা প্রেরক
আহসানহাবিববুলবুল।

হাজারটাকানির্ধারণকরাহলেওউৎপাদিত পোষাকপ্রতিউৎপাদনব্যয়গড়েসর্বোচ্চ ১৫ সেন্টবৃদ্ধি পবেএবং জী-স্কপ ক্রেতাপ্রতিষ্ঠানসমূহ কে ইথিক্যালবায়িংনীতিঅনুসরণ ও শ্রমিকদেরমজুরিবৃদ্ধিরজন্য বাড়তিমূল্য পরিশোধেরআহবানজানিয়েছিল। মজুরি বোর্ডের ১২৫০০ টাকারখসড়ামজুরি ঘোষণাশ্রমিকরাপ্রত্যখ্যানকরলেপ্রধানপ্রধান ক্রেতাপ্রতিষ্ঠানেরপ্রতিনিধিত্বকারীসংগঠনসমুহবর্ধিতমূল্য পরিশোধেরপ্রতিশ্রæতিদিয়েশ্রমিকদেরমজুরিবাড়ানোরজন্য আহবানজানিয়েচিঠিপাঠিয়েংছে। ক্রেতারাবর্ধিতমূল্য পরিশোধেরপ্রতিশ্রæতি দেওয়ারপরেওগার্মেন্টস মালিকদের ১২৫০০ টাকারপ্রস্তাবনাকেইচুড়ান্তহিসাবে ঘোষণাকরাসরকারীপ্রতিষ্ঠানেরমালিক তোষণনীতির নির্লজ্জ প্রকাশ।তাছাড়াএটাওপ্রমাণহলো যে ক্রেতারাবাড়তি দাম দেয়নাবলেশ্রমিকদেরমজুরিবাড়ানোযায়নাবলেগার্মেন্টস মালিকদেরপ্রচারমিথ্যা বরংগার্মেন্টস মালিকরায়শ্রমিকদেরআধুনিক দাসত্বে আটকে রেখেতাদেরসস্তাশ্রমলুটকরেমুনাফাবাড়ানোরধারাঅব্যাহতরাখারজন্য শ্রমিকদেরন্যায্য মজুরিদিতেআগ্রহীনয়।

নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদেরআধুনিক দাসত্বে আটকেরাখারনীতিঅবলম্বন করেরাষ্ট্রীয়প্রতিষ্ঠানসমুহশ্রমিকদেরকাছেগ্রহণযোগ্যতাহারাচেছ। আর শক্তি প্রয়োগকরেবাআতংক তৈরিকরেবঞ্চিতের ক্ষোভকে বেশিদিনচাপিয়েরাখাযায়না। তাছাড়াশ্রমিকদেরবঞ্চিতকরাবামজুরিচুরিরনীতিঅব্যাহত রেখে স্থিতিশিলশিল্পসম্পর্কপ্রত্যাশাকরাবাস্তবসম্মত নয়।

টাকারঅংকে ৫৬ শতাংশবৃদ্ধি কে মজুরিবৃদ্ধি হিসাবেপ্রচারকরাপ্রকৃত সত্য কে আড়ালকরারঅপকৌশল। মজুরিবলতেবুঝায়প্রাপ্তটাকাদিয়েশ্রমিকরাকিপরিমাণ ভোগ্যপণ্য কিনতেপারে। ২০১৮ সাল থেকে ২০২৩ সালপর্যন্ত ৪৬.৬ শতাংশমূল্যস্ফীতি কে বিবেচনায়নিলেমজুরিবৃদ্ধিরপরিমাণমাত্র ৯ শতাংশযাআগামীবছরেরমূল্যস্ফীতির ঢেউযেহারিয়েযাবে। তারপরশ্রমিকেরমজুরিহারআবার ২০১৮ সালেরমানেরনিচে নেমেযাবে। অর্থাৎমজুরি বোর্ড পোশাকরপ্তানীপ্রবৃদ্ধি, শ্রমিকেরউৎপাদনশীলতা. দেশেরমাথাপিছুআয়, প্রতিযোগী দেশসমূহেরশ্রমিকদেরমজুরি, মূল্যস্ফীতিপ্রভৃতিশ্রমআইনের ১৪১ ধারায়উল্লেখিতমজুরিনির্ধারণেরমানদন্ডসমুহবিবেচনায়নিয়েগার্মেন্টস শ্রমিকদেরমজুরিনির্ধারণকরতে ব্যর্থহয়েছে। ফলেমজুরি বোর্ডেরপ্রতিনিধিমনোনয়ন থেকে শুরুকরেমজুরিনির্ধারণেরসকলপর্যায়েসচ্ছতানিশ্চিতকরতেহবে।

নেতৃবৃন্দ ঘোষিতমজুরিবাতিলকরেশ্রমিকদের দাবিবিবেচনায়নিয়েমজুরিপুণ:নির্ধারণএবংশ্রমিকহত্যারবিচারেরমাধ্যমে ন্যায্যতানিশ্চিতকরারআহবানজানিয়েবলেন, শ্রমিকদেরওপরনিপিড়নচালিয়েআরশ্রমিকদেরবঞ্চিতকরে যে শিল্পটিকে থাকতেচাই, সেইশিল্পেরবিকাশ দেশের অর্থনৈতিক শক্তিশালী করারপরিবর্তেতাকেক্ষয়েরদিকেনিয়েযাবে। নেতৃবৃন্দ, ন্যায্য মজুরি, অবাধ ট্রেড ইউনিয়নঅধিকারনিশ্চিতকরারসংগ্রাম শক্তিশালী করারজন্য শ্রমিকদেও প্রতিআহবান জানান।

 

 


 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...