• আপডেট টাইম : 09/11/2023 12:46 AM
  • 96 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

ঘোষিত সাড়ে ১২ হাজার টাকার মজুরি প্রত্যাখ্যান করে গার্মেন্টস শ্রমিকরা মজুরি বৃদ্ধির আন্দোলন অব্যাহত রাখলে গাজীপুরের কোনাবাড়ী এলাকায় আঞ্জুয়ারা খাতুন (৩০) নামে এক গার্মেন্ট শ্রমিককে পুলিশ গুলি করে হত্যা করে। এছাড়াও অপর আরেকজন শ্রমিক গুলিবিদ্ধ হওয়াসহ অনেক শ্রমিক গুরুতর হওয়ার সংবাদ পাওয়া যায়। এ ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন ও সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত। এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, নিহত পোশাক শ্রমিক নাম আঞ্জুয়ারা খাতুন কোনাবাড়ীর ইসলাম গার্মেন্টসে সেলাই মেশিন অপারেটর হিসেবে কাজ করতেন।

বিবৃতিতে আরো বলা হয়, যেখানে খাদ্য ম‚ল্যস্ফীতি গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ এবং গত ৪৬ বছরের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে টাকার সবচেয়ে বড় দরপতন হয়েছে, সেখানে ৫ বছরের আগের মজুরির চেয়ে সর্বনি¤œ গ্রেডে মাত্র ৫৬ শতাংশ মজুরি বৃদ্ধি করা হয়েছে। বর্ধিত মজুরি কাঠামোতে পূর্বের ১ ও ২ নং গ্রেড বাতিল করে নতুন কাঠামোর ১ নম্বর গ্রেডে সর্বসাকুল্যে মজুরি ধরা হয়েছে মাত্র ১৪৭৫০/ টাকা। অথচ ২০১৮ সালে ঘোষিত মজুরি কাঠামোর ১ নম্বর ও ২ নম্বর গ্রেডের সর্বসাকুল্যে মজুরি ছিলো যথাক্রমে ১৮,২৫৭/ টাকা এবং ১৫,৪১৬/ টাকা। এর ফলে ১ নম্বর ও ২ নম্বর গ্রেডের কর্মরত শ্রমিকরাসহ যেসব শ্রমিকদের চাকুরির বয়স বেশি তাদের মজুরি আরো কমে গিয়েছে। এ ছাড়াও মুদ্রাস্ফীত ও মূল্যস্ফীতি হিসাব করলে শ্রমিকদের প্রকৃত মজুরি আরো অনেক কমে গিয়েছে। এমনকি পূর্বের মজুরি অনুযায়ী প্রতি ৮ হাজার টাকার মজুরিতে কর্মরত একজন শ্রমিকের কাছ থেকে শুধু ডলারের দাম বৃদ্ধির কারণে মালিকরা ৩ হাজার টাকা করে আত্মসাৎ করে নিয়েছে। এভাবে বিগত নি¤œতম মজুরি ঘোষণার পর শ্রমিকদের প্রাপ্য মজুরি থেকে মালিকরা যা আত্মসাৎ করে নিয়েছে, সেইটুকু মজুরিও মালিকরা প্রদান করে নি।
নেতৃদ্বয় বলেন, নিরীহ শ্রমিকদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। এসব মামলা অত্যন্ত সুপরিকল্পিত ও উদ্দেশ্যপ্রণোদিত। ২৫ হাজার টাকা মজুরির দাবিতে শ্রমিকদের সুশৃংখল আন্দোলন এখনো চলমান রয়েছে। তাই শ্রমিকদের নামে মিথ্যা মামলা দিয়ে তাদের হয়রানির মধ্যে রেখে মালিকরা একটি প্রহসনের মজুরি নির্ধারণ করার সুযোগ তৈরির চেষ্ঠা করেছিলো। ২০১৮ সালে নির্ধারিত ৮০০০/ টাকা মজুরি অনেক কারখানাতেই বাস্তবায়ন করা হয় নি। তার মধ্যে দ্রব্যমুল্যের লাগামহীন উর্দ্ধগতি, কারখানায় শ্রমিকদের উপর সীমাহীন নির্যাতন এবং নির্বাচনী ঢামাঢোলের আগে মজুরি নির্ধারণ না করে মজুরি নিয়ে বিভিন্ন টালবাহানার কারণে শ্রমিকদের মধ্যে ক্ষোভ পুঞ্জিভুত হতে থাকে। তার মধ্যে নতুন মজুরি প্রস্তাব আগুনে ঘি ঢালার মত পরিস্থিতির সৃষ্টি করেছে।
একদিকে হামলা-মামলা করে শ্রমিকদের হয়রানি করা হচ্ছে এবং একই সাথে প্রহসনের মজুরি শ্রমিকদের উপর চাপিয়ে দিয়ে তাদের আরো ক্ষুব্ধ করে তোলা হচ্ছে। ফলে শ্রমিকদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষের প্রকাশ ঘটলে উদ্ভুত পরিস্থিতির দায় মালিকদেরই বহন করতে হবে। এমতাবস্থায় আগামী ১৪ দিনের মধ্যে মজুরির বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশ করার আগেই একটা যৌক্তিক মজুরি নির্ধারণ করার জন্য নেতৃদ্বয় সরকার ও গার্মেন্টস মালিকদের প্রতি আহবান জানান। একই সাথে শ্রমিকদের উপর দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার, শ্রমিক হত্যায় জড়িত দোষীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তির আওতায় এনে গার্মেন্টস শিল্পে সুষ্টু পরিবেশ ফিরিয়ে আনার আহবান জানান নেতৃদ্বয় ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...