• আপডেট টাইম : 02/10/2023 04:06 PM
  • 291 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক :
  • sramikawaz.com

 

কোনো ধরনের প্রস্তাব ছাড়াই শেষ হলো তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য গঠিত ন্যূনতম মজুরি বোর্ডের তৃতীয় বৈঠক। এর আগে গত ১০ আগস্ট অনুষ্ঠিত দ্বিতীয় বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল, তৃতীয় বৈঠকে মালিক ও শ্রমিক উভয় পক্ষই নতুন মজুরি কত হতে পারে সেই প্রস্তাব মজুরি বোর্ডে জমা দেবে। সেই সিদ্ধান্তের আলোকেই গতকালের বৈঠকে মালিক-শ্রমিকপক্ষের নিজ নিজ প্রস্তাব জমা দেওয়ার কথা ছিল। কিন্তু গতকাল বৈঠকে কোনো প্রস্তাব না আসায় মালিকপক্ষ সময়ক্ষেপণের কৌশল নিয়েছে বলে মন্তব্য করেছেন শ্রমিক নেতারা।

১ অক্টোবর রাজধানীর পুরানা পল্টনে ন্যূনতম মজুরি বোর্ডের বৈঠকে মালিক ও শ্রমিক উভয় পক্ষের নেতারা উপস্থিত ছিলেন। ন্যূনতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় অংশ নেন মালিকপক্ষের প্রতিনিধি সিদ্দিকুর রহমান ও স্থায়ী প্রতিনিধি মকসুদ বেলাল সিদ্দিকী; শ্রমিকপক্ষের প্রতিনিধি সিরাজুল ইসলাম ও স্থায়ী প্রতিনিধি সুলতান আহম্মদ এবং নিরপেক্ষ প্রতিনিধি কামাল উদ্দিন।

বৈঠক চলাকালীন বাইরে অবস্থান নেয় বেশ কিছু শ্রমিক সংগঠন। এ সময় তাঁরা ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিসহ বিদ্যমান ৫ এবং ৬ গ্রেড বাতিল, মূল মজুরি ৫১ শতাংশ থেকে ৬৫ শতাংশ এবং অন্য গ্রেডগুলোতে প্রতিবছর ১০ শতাংশ হারে বাড়ানোর দাবি জানান।


শ্রম আইন অনুসারে মজুরি বোর্ড গঠনের ছয় মাসের মধ্যে মজুরি চূড়ান্ত করার কথা রয়েছে। ৯ অক্টোবর ছয় মাস পূর্ণ হবে। গত ৯ এপ্রিল সরকার পোশাক খাতের শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠন করে। মজুরি বোর্ডে মালিকপক্ষের প্রতিনিধি ও তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘যথাসময়ে শ্রমিকদের নতুন মজুরি বাড়ানো হবে।


প্রয়োজনে ন্যূনতম মজুরি বোর্ডের সময় বাড়ানো হবে। বৈশ্বিক মন্দার এই সময়ে তড়িঘড়ি করে মজুরি বাড়ানোর সুফল পাবে না শ্রমিকরা। এ ছাড়া গতকালের বৈঠকে মজুরি বোর্ডের সারা দেশের কারখানা ভিজিটের তথ্য-উপাত্ত তুলে ধরে কমিটি।’
শ্রমিকপক্ষের প্রতিনিধি ও জাতীয় গার্মেন্টস শ্রমিক লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বলেন, নতুন মজুরি কাঠামো প্রস্তাব করা না হলেও সরকারি শিল্প-কারখানার শ্রমিক ও বেসরকারি শ্রমিকের বেতন বৈষম্য দূর করতে বিভিন্ন সুপারিশ উপস্থাপন করা হয়েছে।

এদিকে মালিক ও শ্রমিকপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, নভেম্বরে মজুরি কাঠামো চূড়ান্ত করে ঘোষণা দেওয়া হবে।


এর গেজেট প্রকাশ করা হবে এবং আগামী ডিসেম্বরে বা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে নতুন মজুরি কাঠামো বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...