• আপডেট টাইম : 06/08/2023 02:25 AM
  • 220 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

আবদুল মান্নান বরিশাল থেকে খুলনার খালিশপুরে এসেছিলেন সেই ১৯৮২ সালে। জীবিকার সন্ধানে। কাজ নিয়েছিলেন মেশিন সহায়ক হিসেবে, ক্রিসেন্ট জুট মিলে। এরপর খুলনায় বিয়ে করে মিলের কলোনিতেই থিতু হন। চাকরি করেন প্রায় ৩৮ বছর।

দীর্ঘ সময় চাকরি করার পর মেশিন মেকানিক হিসেবে পদোন্নতি পান। পরিচিতি পান মেশিন মিস্ত্রি হিসেবে। তবে চেনা পরিবেশ পাল্টে যেতে শুরু করে ২০২০ সালে ক্রিসেন্ট জুট মিল বন্ধ হওয়ার পর। একজন মেশিন মেকানিক আবদুল মান্নান হঠাৎ করে দুচোখে অন্ধকার দেখতে শুরু করেন। বেকার হয়ে যান তিনি।


ক্ষতিপূরণ হিসেবে যে টাকা পেয়েছিলেন, তার বেশির ভাগই ফুরিয়ে যায় বছর পেরোতে। কিন্তু তাঁর সংকট অন্য জায়গায়। আবদুল মান্নান যে কাজ জানেন, সেই যোগ্যতায় অন্য কোথাও চাকরি মেলে না। অনেকটা বাধ্য হয়েই ৫৮ বছর বয়সে মুটের কাজে নেমে পড়েন।

এখন আবদুল মান্নানের প্রতিদিনের কাজ সকালে ক্রিসেন্ট বাজারে আসা। নর্থ–ওয়েস্ট পাওয়ার জেনারেশন পাওয়ার কোম্পানির গুদামে আসা পণ্যবোঝাই ট্রাকের মালামাল নামানোর জন্য অস্থায়ী মজুরের কাজ করেন। তবে কোনো দিন কাজ পান, কোনো দিন পান না। একসময়ের মেকানিকের পরিচিতি এখন মুটে–মজুর।

গত সোমবার ক্রিসেন্ট বাজারে কথা হয় আবদুল মান্নানের সঙ্গে। একটু আগেই এক পিকআপ ভর্তি মাল নামিয়েছেন তিনি এবং আরেক শ্রমিক শহীদুল। আবদুল মান্নান মজুরি পেয়েছেন ৬০ টাকা। এভাবে দিনে ২০০–৩০০ টাকা আয় করতে পারেন। সপ্তাহে গড়ে চার-পাঁচ দিন কাজ পান। মজুরি আসে ১০০০–১২০০ টাকা। অথচ তিনি যখন ক্রিসেন্ট জুট মিলে মেকানিকের কাজ করতেন, তখন সপ্তাহে আড়াই হাজার থেকে তিন হাজার টাকা পেতেন।


এক ছেলে ও স্ত্রীসহ তিন জনের ছোট সংসার। তবু আয়ের টাকায় সংসার চলে না। ছেলেও মুটের কাজ করেন। বাপ–ছেলের সব মিলিয়ে মাসে আয় সাত–আট হাজার টাকা। এর মধ্যে এক রুমের ভাড়া দিতে হয় তিন হাজার টাকা। বাকি টাকায় খাওয়াদাওয়া, ওষুধ—সব খরচ চালাতে হয়।

আবদুল মান্নান বলেন, ‘যৌবনের পুরো সময়টা ক্রিসেন্ট জুট মিলকে দিলাম। তখন ভালো ছিলাম, কলোনিতে থাকতাম, যা মজুরি পেতাম, ভালোই চলত। কিন্তু কারখানা বন্ধের পর যেন রাস্তার ফকির হয়ে গেছি।’

জানালেন, বয়স হয়ে গেছে বলে কেউ কাজেও নিতে চায় না। আবার এই বয়সে এত ভারী কাজে শরীরও কুলায় না।


তিনি বলেন, ‘আমি স্বয়ংক্রিয় তাঁত মেশিন ঠিক করতে পারি। কিন্তু সেই কাজ কোথায় পাব?’ আক্ষেপ শুধু বাড়তেই থাকে আবদুল মান্নানের।

শুধু আবদুল মান্নান একা নন, তাঁর মতো শত শত শ্রমিক সারা জীবন যে দক্ষতা অর্জন করেছেন, আর তা কাজে লাগছে না। তাঁদের বেশির ভাগই এখন খালিশপুর এলাকায় মুটে–মজুরের কাজ করেন। কেউ ইজিবাইক চালান, কেউ পাশের এলাকায় নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে দিন মজুরের কাজ করেন। পেট চালাতে হবে তো।

ক্রিসেন্ট জুট মিল এখন তাঁদের কাছে এক যন্ত্রণার নাম, হতাশার গল্প।

সুত্র প্রথম আলো

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...