• আপডেট টাইম : 22/07/2023 01:51 AM
  • 137 বার পঠিত
  • সাহিদা পারভীন শিখা
  • sramikawaz.com

 স্থায়ী মজুরি কমিশন গঠন করে অবিলম্বে ২০ হাজার টাকা জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা এবং শ্রমিক স্বার্থবিরোধী ত্যাবশ্যকীয় পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। আজ ২১ জুলাই ২০২৩ শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাব এর সামনে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে টিইউসি নেতৃবৃন্দ এই দাবি জানান। সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ মোতাবেক অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রদান, মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের সাথে সংগতি রেখে মহার্ঘ্য ভাতা প্রদান এবং রেশনের মাধ্যমে সর্বস্তরের শ্রমিক কর্মচারীদের মধ্যে সস্তা ও ন্যায্যমূল্যে চাল, ডাল, তেল, চিনিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহেরও দাবি জানিয়েছে।

টিইউসির সভাপতি প্রখ্যাত শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, টিইউসির সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, সহ-সভাপতি মাহবুব আলম, সহ-সভাপতি মো. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল মালেক, দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, প্রচার সম্পাদক মোবারক হোসেন, কেন্দ্রীয় নেতা মোবারোক হোসেন, মো. সিরাজুল ইসলাম, অ্যাড. মন্টু ঘোষ, হাফিজুল ইসলাম, জয়নাল আবেদিন, কেএম মিন্টু, সায়েবা খাতুন, কামরুজ্জামান হেলাল, মুর্শিকুল ইসলাম শিমুল, সেকেন্দার হায়াত, মেহেদী হাসান নোবেল প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দেশের ৭ কোটি ৩৬ লক্ষ শ্রমজীবী মানুষই উৎপাদন ও অর্থনীতির মূল চালিকাশক্তি। কিন্তু এসকল শ্রমজীবী মানুষ আজ এক চরম সংকটাপন্ন অবস্থায় দিনযাপন করছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য আজ শ্রমজীবী মানুষের নাগালের বাহিরে চলে গেছে। অব্যাহতভাবে দ্রব্যমূল্য বেড়ে চললেও মজুরি বাড়ছেনা শ্রমিকদের। অত্যাবশ্যকীয় পরিষেবা বিল সংসদে উপস্থাপন এর মাধ্যমে সরকার শ্রমজীবী মেহনতি মানুষের ধর্মঘট অধিকার হরণ করার উদ্যোগ নিয়েছে। অথচ আমাদের দেশের সংবিধান, শ্রম আইন, আইএলও কনভেনশন এবং আন্তর্জাতিক বিধিবিধান সবখানেই শ্রমিকদের ধর্মঘটের অধিকারের স্বীকৃতি রয়েছে। মুক্তবাজার অর্থনীতি ও সরকারের ভ্রান্তনীতির কারণে।
বক্তারা বলেন, দেশের অধিকাংশ শ্রমিকের চাকুরীর নিরাপত্তা ও নিশ্চয়তা নেই। সরকারি বেসরকারি প্রায় সকল ক্ষেত্রেই মজুরি বৈষম্য বিরাজমান। পৃথিবীর বিভিন্ন দেশে জাতীয় ন্যূনতম মজুরির বিধান চালু থাকলেও আমাদের দেশে নেই। অথচ বাজারদর, শ্রমিকের উৎপাদনশীলতা, শিল্পের সক্ষমতা ও মাথাপিছু আয় বিবেচনায় নিয়ে জাতীয় ভিত্তিক সকল শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ করা অতীব জরুরী। শ্রম আইন অনুযায়ী প্রতি ৫ বছর পরপর সেক্টর ভিত্তিক শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণ এবং বৃদ্ধি করার কথা থাকলেও নিম্নতম মজুরি বোর্ডের আওতাধীন এমন অনেক প্রতিষ্ঠান আছে যেগুলোর মজুরি গত ১৫ বছরেও পুনঃনির্ধারণ হয়নি বা বাড়েনি। বর্তমান সরকার মুখে নিজেদেরকে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি এবং শ্রমিক বান্ধব সরকার বললেও সরকার শ্রমিকদের কথা বিবেচনা না করে মালিকদের স্বার্থকেই প্রাধান্য দিচ্ছে। দেশের বেশিরভাগ শ্রমজীবী মানুষ আজও শ্রম আইনের আওতার বাহিরে রয়েছে।
সমাবেশে শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের জন্য লুটেরা ধনিকদের সকল প্রকার শোষণ নির্যাতনসহ শ্রমিক স্বার্থবিরোধী শক্তির বিরুদ্ধে সংগঠিত হয়ে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর ৯ দফা দাবির ভিত্তিতে ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম গড়ে তোলার আহবান জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...