• আপডেট টাইম : 09/07/2023 09:15 PM
  • 136 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের নেতা শহিদুল ইসলাম হত্যাকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত দাবি করেছে বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন। একই সঙ্গে সংগঠনটি দাবি করে, দীর্ঘদিন ধরে পোশাক খাত নিয়ে নানা ষড়যন্ত্র চলছে। এসবের প্রতিবাদ করায় শহিদুলকে হত্যা করা হতে পারে।

রোববার ৯ জুলাই রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করে সংগঠনটি। সংবাদ সম্মেলনে বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি তুহীন চৌধুরীসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।


গত ২৫ জুন রাত ৯টার দিকে গাজীপুর মহানগরীর সাতাইশ বাগানবাড়ী এলাকায় দুর্বৃত্তদের হামলায় নিহত হন মো. শহিদুল ইসলাম ওরফে শহিদ (৫০)। এ সময় আরও দুইজন আহত হন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় নেতারা অভিযোগ করেন, আমরা সবাই জানি দীর্ঘদিন ধরে আমাদের গার্মেন্টস সেক্টর নিয়ে নানা ধরনের ষড়যন্ত্র চলছে। সারা দেশে বহন স্কপের পরিসেবা বিল আইন বাতিল ও শ্রমিকদের ন্যূনতম মজুরির আন্দোলন তীব্র আকার ধারণ করছে তখন শহিদুল ইসলামের মৃত্যু আমাদের ষড়যন্ত্রের বার্তাই দেয়। এ ন্যক্কারজনক ঘটনায় আমাদের নেতাদের জড়িয়ে দেওয়া হয়েছে। এতে আমাদের হয়তো সংগঠনের সুনাম নষ্ট হবে, সংগঠন ক্ষতিগ্রস্ত হবে। তবে তার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশের গার্মেন্টস সেক্টর, শ্রমিক অধিকার ও শ্রমিক আন্দোলন।


সংবাদ সম্মেলনে তুহীন চৌধুরী বলেন, শ্রমিক নেতা শহিদুল হত্যার ঘটনায় থানায় আমাদের সংগঠনের তিন নেতার নামে এজাহার দায়ের করা হয়েছে। যার মামলা নং- ১৭/৯৪। মমলার বাদী বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সভাপতি কল্পনা আক্তার। এজাহারে ১, ২ ও ৩ নং আসামি আমাদের সংগঠনের কেন্দ্রীয় ও জেলার নেতৃবৃন্দ।

তিনি বলেন, এজাহারে উল্লেখিত ২ নম্বর আসামি আকাশ বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক। ঘটনার সময় তিনি বিজিএমইএ’র অফিসে ছিলেন। তখন তিনি বিজিএমইএ সচিবের সঙ্গে বৈঠক করছিলেন। এজাহারে উল্লেখিত ৩ নম্বর আসামি রাসেল আমাদের সংগঠনের গাজীপুর জেলার সভাপতি, যিনি ঘটনার সময় গাজীপুর বোর্ডবাজার অফিসে আবস্থান করছিলেন।

তুহীন চৌধুরী বলেন, মামলার এক নম্বর আসামি মাজহারুল গাজীপুর জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক। মাজহারুলকে পুলিশ আলোচনার জন্য মোবাইলে কল করে ডেকে এনে গ্রেফতার করে। আমরা শ্রমিকনেতা শহিদুল ইসলামের মৃত্যর ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং বিচারের দাবিতে এসেছি। পাশাপাশি এও বলতে চাই, আমাদের সংগঠনের কোনো নেতা এই হত্যাকাণ্ডে জড়িত নয়।


এসময় তিন দফা দাবি জানানো হয়। সেগুলো হলো-
১. ঘটনাস্থলে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ সংগ্রহ করা।
২. মেডিকেল রিপোর্ট (পোস্ট মর্টেম) ও সুরতাহাল রিপার্ট সঠিকভাবে পর্যালোচনা করা। এবং
৩. মামলার এজাহারের আসামিদের মোবাইল ফোনের লোকেশন দেখা।

শ্রমিক নেতা শহিদুলের মৃত্যুতে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু তদন্ত দাবি করেছে দেশীয় ও আন্তর্জাতিক নানা সংগঠন। হত্যাকাণ্ডের স্বাধীন ও স্বচ্ছ তদন্ত দাবি করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। শোক ও তদন্ত দাবি করেছে পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ সহ বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...