• আপডেট টাইম : 08/05/2023 10:32 PM
  • 165 বার পঠিত
  • আহসান হাবিব বুলবুল
  • sramikawaz.com

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ - স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা আজ ৭ মে সকাল ১১টায় জাতীয় শ্রমিক ফেডারেশন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। স্কপের যুগ্ম সমš^য়ক আব্দুল কাদের হাওলাদার এর সভাপতিত্বে এবং অপর যুগ্ম সমš^য়ক শামীম আরা এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অত্যাবশ্যকীয় পরিষেবা আইন প্রত্যাহারের দাবিতে কর্মসূচী পরিকল্পনা চুড়ান্ত করা হয়। সভা থেকে নারায়ণগঞ্জের ভুলতায় অবস্থিত আরআইসিএল স্টীল মিলে গত ৪ মে ২০২৩ বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে ৬ জন নিহত হওয়া, সীতাকুন্ডের বি এম কন্টেইনার ডিপোয় অগ্নিকান্ডে অর্ধশতাধিক নিহত এবং আড়াই শতাধিক আহত হওয়ার ঘটনার মামলায় ফাইনাল রিপোর্ট দাখিল করা, রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন শুনানির ঘটনাসহ কর্মক্ষেত্রে শ্রমিকের জীবনহানি এবং বিচারহিনতা অব্যাহত থাকায় উদ্বেগ প্রকাশ করা হয়।
সভায় নেতৃবৃন্দ বলেন, কর্মক্ষেত্রে অগ্নিকান্ড, বিস্ফোরণ, ভবনধ্বসে শ্রমিক নিহত হওয়ার কোনো ঘটনার জন্য এখন পর্যন্ত কোনো মালিককে শাস্তি পেতে হয়নি, কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তাকে জবাবদিহি করতে হয়নি। ফলে কয়েকটি ব্যাতিক্রম ছাড়া কর্মপরিবেশ কে নিরাপদ করার জন্য মালিক বা আইন বাস্তবায়নকারি সংস্থার প্রয়োজনীয় পদক্ষেপ পরিলক্ষিত হয়নি। নেতৃবৃন্দ আরো বলেন, বিবিএস এর হিসাব অনুযায়ী গত পাঁচ বছরে শ্রমজীবী মানুষের সংখ্যা প্রায় ১ কোটি বেড়ে ৭ কোটি ৩৪ লক্ষে পৌঁচেছে। অর্থাৎ দেশের কর্মক্ষম মানুষের প্রায় ৬০ শতাংশ মানুষ শ্রমজীবী যাদের রক্ত পানি করা শ্রমে সম্পদ তৈরি হয়। অথচ দায়িত্বপ্রাপ্ত সরকারী কর্মকর্তাদের দুর্ণিতি আর মুনাফালিপ্সার কারণে জীবীকা উপর্জনের জন্য কর্মক্ষেত্রে এসে প্রাণ হারাতে হচ্ছে। সংখ্যালগিষ্ট মালিকদের রাজনৈতিক ক্ষমতা তাদের সকল আইন-বিচার ব্যবস্থার উর্দ্ধে তুলে রেখেছে। নেতৃবৃন্দ প্রশ্ন রাখেন, আইনশৃক্সঘলা রক্ষাকারী বাহিনীর আঘাতে কোনো ব্যাক্তি বা শিক্ষকের আঘাতে কোনো ছাত্র বা ডাক্তারের ভুল চিকিৎসায় কেনো রুগি কিংবা নাপিতের ক্ষুরের আঘাতে কোনো সেবা গ্রহিতার মৃত্যু হলে সেগুলি কি অপরাধ নয় ? তাহলে বিএম কন্টেইনার ডিপোর কর্তৃপক্ষ ৫১ জনের প্রাণহানি, ২৫০ শতাধিক মানুষকে মারাত্মক আহত করার অপরাধ করেও ইল মোটিভ না থাকার যুক্তিতে কিভাবে অব্যহতি পায়? নেতৃবৃন্দ, অবিলম্বে বিএম কন্টেইনারের মামলায় ফাইনাল রিপোর্ট প্রত্যাহার করে পুণ:তদন্তের মাধ্যমে বিএম কন্টেইনার ডিপোর মালিকসহ দায়িদের চিহ্নিত করে বিচারের মুখোমুখি বরার দাবি জানিয়ে বলেন, বিএম কন্টেইনারের মামলায় পুলিশ ফাইনাল রিপোর্টে যে যুক্তি দিয়েছে তা গ্রহণ করা হলে শুধু শ্রমিকের কর্মক্ষেত্রের নিরাপত্তাহিনতায় নয় অন্যান্য ক্ষেত্রেও অপরাধ সংঘঠিত করে দায়মুক্তি পাওয়ার ক্ষেত্র তৈরি করবে।
নেতৃবৃন্দ, আরআইসিএল স্টীল মিল, বি.এম কন্টেইনার ডিপোসহ কর্মক্ষেত্রে কাঠামোগত হত্যাকান্ডের জন্য দায়িদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করা, ক্ষতিপুরণ সংক্রান্ত ধারাসহ শ্রম আইনের কর্মপরিবেশের নিরাপত্তা সংশ্লিষ্ট ধারাসমুহ সংশোধন এবং অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবিতে ১৩ মে ২০২৩, সকাল ১০টায়, জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের কর্মসূচী পালনের ঘোষণা দেন\

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...