• আপডেট টাইম : 30/04/2023 09:30 PM
  • 198 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

রাজধানীর উত্তরায় অবস্থিত পোশাক তৈরির একটি কারখানার ল্যাব অফিসে চাকরি করতেন এক ব্যক্তি। ২০২১ সালের ৩১ মার্চ হঠাৎ তাঁকে চাকরিচ্যুত করা হয়। চাকরি হারানোর পর তিনি জানতে পারেন, শ্রমিকদের বিনা মূল্যে আইনগত সহায়তায় ঢাকায় একটি সেল রয়েছে। তিনি তাঁর অভিযোগ নিয়ে সেলে যান। সেলের সহায়তায় তিনি শ্রম আদালতে মামলা করেন। একপর্যায়ে মালিকপক্ষ অর্থ পরিশোধের প্রস্তাব দেয়। পরে উভয় পক্ষ মধ্যস্থতায় আসে।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মী গতকাল শনিবারবলেন, তিনি তাঁর দাবি করা অর্থ গত ২ মার্চ হাতে পেয়েছেন। শ্রম আদালতের মাধ্যমে পাওনা টাকা (চেক) পাওয়ার পর মামলাটি নিষ্পত্তি হয়ে গেছে। শুরু থেকে শেষ পর্যন্ত তাঁকে বিনা মূল্যে সহায়তা দিয়েছে শ্রমিক সহায়তা সেল। কোনো শ্রমিক যদি এ ধরনের সমস্যায় পড়েন, তাহলে বৈধ কাগজপত্র নিয়ে সেলে আবেদন করলে সহায়তা পাবেন বলে তাঁর বিশ্বাস।

ভুক্তভোগী এই ব্যক্তির মতো অন্য শ্রমিকদেরও সরকারের জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার শ্রমিক আইন সহায়তা সেলের মাধ্যমে বিনা মূল্যে আইনি সেবা পাওয়ার সুযোগ রয়েছে। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার তথ্যানুযায়ী, কার্যক্রম শুরুর পর দুটি শ্রমিক আইন সহায়তা সেল থেকে গত মার্চ পর্যন্ত ২৭ হাজার ৭৩৮ শ্রমিক আইনি সেবা নিয়েছেন।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাটি আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অধীন পরিচালিত হয়। অসহায়-দরিদ্র শ্রমিকদের আইনি সহায়তা দিতে ২০১৩ সালে ঢাকার শ্রম আদালতে এবং ২০১৬ সালে চট্টগ্রাম শ্রম আদালতে পৃথক শ্রমিক আইন সহায়তা সেল স্থাপন করা হয়। সেলের সেবার মধ্যে রয়েছে—শ্রমিকদের আইনগত পরামর্শ প্রদান, অনুযোগপত্র তৈরিতে সহযোগিতা, মালিক-শ্রমিকদের মধ্যে মধ্যস্থতার মাধ্যমে বিরোধ নিষ্পত্তিতে সহায়তা, শ্রমিকের পক্ষে মামলা দায়ের-পরিচালনার জন্য আইনজীবী নিয়োগ, শ্রমিকের পক্ষে শ্রম আদালতে মামলা পরিচালনায় সহায়তা প্রদানের মতো বিষয়।


জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার তথ্যানুযায়ী, সেল দুটি থেকে গত মার্চ পর্যন্ত ২০ হাজার ১৫৫ জনকে আইনি পরামর্শ দেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ হাজার ৯৬২ জন পুরুষ, ৪ হাজার ১৯৩ জন নারী। একই সময়ে ৩ হাজার ২৯৩টি বিরোধ বিকল্প পদ্ধতিতে মধ্যস্থতার মাধ্যমে (এডিআর) নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে ১ হাজার ৯০৪টি নিষ্পত্তি হয়েছে। বিরোধ নিষ্পত্তির মধ্য দিয়ে শ্রমিকদের ৬ কোটি ৪৮ লাখ ১২ হাজার ৫৬২ টাকা ক্ষতিপূরণ আদায় করে দেওয়া হয়েছে। সেলের সহায়তা নিয়ে শ্রমিকদের করা মামলার সংখ্যা ৪ হাজার ২৯০টি। এর মধ্যে ৫২৬টি মামলা ইতিমধ্যে নিষ্পত্তি হয়েছে।

সেল থেকে জানা যায়, ঢাকার একটি বায়িং হাউসে সাম্পলম্যান হিসেবে কাজ করতেন এক ব্যক্তি। তাঁর অভিযোগ, গত বছরের ৯ ডিসেম্বর তাঁকে চাকরি ছাড়তে বাধ্য করেন বায়িং হাউসটির স্যাম্পল ম্যানেজার। চাকরি হারানো এই শ্রমিক অন্য সহকর্মীদের কাছ থেকে সেল সম্পর্কে জানতে পারেন। পরে তিনি বকেয়া বেতন-ভাতা পেতে সেলের দ্বারস্থ হন। সেলের আইনজীবী মো. মহসিন মজুমদার অভিযোগকারী কর্মীর পক্ষে বায়িং হাউসটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাবর গত ১৪ মার্চ আইনি নোটিশ পাঠান।

আইনজীবী মহসিন মজুমদার গতকাল প্রথম আলোকে বলেন, ‘মামলা দায়েরের পূর্ববর্তী পদক্ষেপ হিসেবে বায়িং হাউসটির মালিকপক্ষকে ৩০ দিন সময় দিয়ে আইনি নোটিশ পাঠানো হয়। মালিকপক্ষ ইতিমধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। এ ব্যাপারে শিগগির দুই পক্ষকে নিয়ে শ্রমিক আইন সহায়তা সেলে বসব।’

সেল-সংশ্লিষ্ট একাধিক সূত্র বলেছে, সেবা নিতে আসা শ্রমিকদের মধ্যে পুরুষের সংখ্যাই বেশি। তাঁদের বেশির ভাগ পোশাকশ্রমিক। বকেয়া বেতন পরিশোধ, সাময়িক বরখাস্ত, চাকরি থেকে অব্যাহতিজনিত সুবিধা, দুর্ঘটনা-মৃত্যুজনিত ক্ষতিপূরণ, অবসরকালীন সুবিধা, চাকরিতে পুনর্বহাল—এমন সব সমস্যা ও অভিযোগ নিয়ে শ্রমিকেরা সেলে সেবা নিতে আসেন। অভিযোগ নিষ্পত্তিতে সাধারণত এক থেকে ছয় মাস, আবার কখনো কখনো এক থেকে দুই বছর পর্যন্ত সময় লাগে। তবে বিরোধ দ্রুত নিষ্পত্তির বিষয়টি পক্ষগুলোর উদ্যোগের ওপর নির্ভর করে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আল মামুন গতকাল প্রথম আলোকে বলেন, ঢাকা ও চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড কর্মকর্তার মাধ্যমে শ্রমিক সহায়তা সেল দুটির কার্যক্রম চলছে। আগের চেয়ে অনেক বেশিসংখ্যক শ্রমিক এখন সেলের মাধ্যমে সরকারি আইনগত সহায়তাসেবা নিচ্ছেন। যে শ্রমিকদের বার্ষিক গড় আয় এক লাখ টাকার ওপরে নয়, তাঁরাই বিনা মূল্যে এ সেবা পাচ্ছেন। অবশ্য আইনি পরামর্শ গ্রহণ ও মধ্যস্থতার মাধ্যমে মামলা নিষ্পত্তিতে শ্রমিকের এই আয়সীমা প্রযোজ্য নয়। শ্রমিকদের মধ্যে সচেতনতা বাড়ানো গেলে বিনা মূল্যের এই আইনি সেবা গ্রহণকারীদের সংখ্যা আরও বাড়বে। বাড়বে সেবার মান।
সুত্র প্রথম আলোকে

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...