• আপডেট টাইম : 10/04/2023 03:07 PM
  • 224 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 ঈদ-উল ফিতর উপলক্ষে শ্রমিকদের ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনা পরিশোধসহ ঈদের আগে এপ্রিল মাসের বেতন প্রদানের দাবিতে শ্রমিক সমাবেশ করেছে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

৯ এপ্রিল রবিবার সকালে নারায়ণগঞ্জ চাষাড়া শহীদ মিনারে এ সমাবেশ করেন।
সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা শাখার আহবায়ক এম এ শাহীন, বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর নারায়ণগঞ্জ জেলা শাখার সমন্বয়ক হাফিজুল ইসলাম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলার সভাপতি আ: হাই শরীফ, বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা শাখার যুগ্ন-আহবায়ক ইকবাল হোসেন মুনলাক্স গার্মেন্টসের শ্রমিক নাজমা আক্তার ও মো: শাহীন প্রমুখ।


সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ঈদ-উল ফিতরের ঈদ উপলক্ষে শ্রমিকদের কাঙ্খিত ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনা ২০ রমজানের মধ্যে পরিশোধেসহ ঈদের ছুটির আগে এপ্রিল মাসের বেতন প্রদান করতে হবে। বেতন-বোনাস পরিশোধ নিয়ে কোন রকম গড়িমসি চলবে না। সময় মতো শ্রমিকরা টাকা না পেলে বাড়ি ফেরার গাড়ির টিকিট বুকিং, পরিবার পরিজনের জন্য সস্তায় দুটো নতুন কাপড় কেনা ও হাটবাজার করা সম্ভব হয় না।

বারো মাস শ্রমিকদের হাড়ভাঙ্গা পরিশ্রমে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি করে মালিকরা হাজার হাজার কোটি টাকা মুনাফা করে। অথচ কতিপয় মালিক বারো মাসই শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে ঘোরাঘুরি করে। মাসের পর মাস বেতন-ভাতা বকেয়া রাখে। ফলে সারা বছর শ্রমিকদের ধারদেনা করে চলতে হয়। মালিকরা ঈদকে কেন্দ্র করে সকল বকেয়া পাওনা পরিশোধের প্রতিশ্রুতি দেয়। কিন্তু ঈদ মূহুর্তে এসে কতিপয় মালিক শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে নিজের পরিবার পরিজনের জন্য ঈদের মার্কেটিং ও ঈদ উৎসব উদযাপন করতে বিদেশে পাড়ি জমায়। শ্রমিকদের বাড়ি ফিরে আপজনদের সহিত মিলিত হয়ে ঈদ উৎস পালন তরতে পারে না। গার্মেন্টস মালিকরা সবচেয়ে বেশি বিলাসী জীবন-যাপন করে অথচ শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার বেলায় বিত্তহীন হয়ে পড়ে। এবার কোন অজুহাত তুলে ছলচাতুরি করে পার পাওয়া যাবে না, বলেন শ্রমিক নেতৃবৃন্দ।

তারা বলেন, কোন শ্রমিককে বেতন-বোনাস থেকে বঞ্চিত করা হলে সেই মালিকের বাড়ি ঘেরাও করে পাওনা আদায় করা হবে। এই পরিস্থিতির মুখোমুখি হওয়ার আগেই শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে সরকার ও গার্মেন্টস মালিকদের সংগঠন বিকেএমইএ ও বিজিএমইএ-কে দায়িত্বশীল পদক্ষেপ নিতে হবে। অন্যথায় বেতন-বোনাস নিয়ে শিল্পে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হলে এর দায় দায়িত্ব মালিকদেরকেই নিতে হবে।

তারা অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণার

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...