• আপডেট টাইম : 19/01/2023 12:28 AM
  • 215 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুরে বাঁশঝাড়ের সীমানায় রেখে আসা পানির বোতলে জ্বিনে ফুঁক দিয়ে দিচ্ছেন, আর সেই পানি পান করে মানুষের জটিল রোগ সহ বিভিন্ন ধরণের রোগ থেকে তারা মুক্তি পাচ্ছে। এমন খবর এলাকায় ছড়িয়ে পড়ায় ওই বাঁশঝাড়ের আলে বা সীমানায় শত শত মানুষ রোগ মুক্তির আশায় জ্বিনের পানিপড়া নিতে পানির বোতল রেখে আসছেন। ঘটনাটি এলাকায় চঞ্চল্যের সৃষ্টি করলেও এটা বিজ্ঞান সম্মত বা ¯^াস্থ্য সম্মত নয় বলে এমন গুজবে কান না দেয়ার বা গুজব থেকে দূরে থাকার আহŸান জানিয়েছেন ধর্ম বিশেষজ্ঞ ইসলামি চিন্তাবিদগণ ও চিকিৎসকগণ। দৌলতপুর উপজেলার পচামাদিয়া হাইস্কুল পাড়া গ্রামে সপ্তাহে দু’দিন অর্থাৎ শনিবার ও মঙ্গলবার এমন ঘটনা প্রায় ৩মাস যাবত ঘটে আসছিল। তবে ঘটনাটি জানার পর আজ মঙ্গলবার দুপুরে বাঁশঝাড়ে রেখে পানির বোতলে জ্বিনের পানিপড়া নিতে আসা মানুষের যাতায়াতসহ সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল জব্বার।
এলাকাবাসী সূত্রে জানাগেছে, উপজেলার দৌলতপুর সদর ইউনিয়নের পচামদিয়া হাইস্কুল পাড়া গ্রামের খাইরুল ইসলামের স্ত্রী ফিরোজা খাতুন প্রায় ৪মাস আগে অসুস্থ অবস্থায় ¯^প্নে দেখেন তাদের বাড়ির পাশে নিজেদের বাঁশঝাড়ের সীমানায় মঙ্গলবার ও শনিবার পানি রেখে আসার দুইঘন্টা পর ওই পানি পান করলে তার অসুখ সেরে যাবে বা সুস্থ হয়ে যাবেন। এমন ¯^প্নে পাওয়া চিকিৎসাপত্র মোতাবেক ফিরোজা খাতুন বিকেল ৪টার দিকে বাঁশঝাড়ের সীমানায় বোতলজাত পানি রেখে আসেন। পরে সন্ধ্যা ৬টার দিকে গিয়ে ওই বোতলজাত পানি নিয়ে এসে তা পান করেন। এভাবে বেশ কয়েক সপ্তাহ পানি পান করার পর তিনি সুস্থ হয়ে যান বলে জানান ফিরোজা খাতুনের ¯^ামী খাইরুল ইসলাম। ফিরোজা খাতুনের ¯^প্নে পাওয়া এমন গুজব এলাকায় ছড়িয়ে পড়লে এলাকার অসুস্থ মানুষ পানিভর্তি বোতল রেখে আসা শুরু করে এবং দুইঘন্টা পর সে পানি নিয়ে যাওয়ার পর তা পান করতে থাকে। খবরটি এলাকা ছাড়িয়ে অন্য এলাকাসহ দূর দূরান্তে ছড়িয়ে পড়লে প্রতি সপ্তাহে শত শত নারী পুরুষ শনি ও মঙ্গলবার বিকেল ৪টায় পানির বোতল রেখে আসতে থাকে এবং সন্ধ্যা ৬টায় তা নিয়ে এসে অসুস্থ মানুষকে পান করাতে থাকে। তবে কারও রোগ সেরেছে কিনা ঘটনাটি নিশ্চিত না হলেও বাঁশঝাড়ের মালিক খাইরুল ইসলামে দাবী মানুষের রোগ সারে বলে দূর দূরান্ত থেকে শত শত মানুষ জ্বিনের পানি পড়া নিতে আসে। তবে তিনি এ ব্যাপারে কারও কাছ থেকে কোন টাকা নেন না বলে দাবী করেন। তার দাবী শনিবার ও মঙ্গলবারে দেড় থেকে দুই হাজার মানুষ এখানে আসেন। সুস্থ হওয়ার অনেকে খুশি হয়ে কেউ টিউবওয়েল দিয়েছেন, কেউ এখানে বসার জন্য পাটি কিনে দিয়েছেন। আবার অনেকে মিষ্টি বিতরণ করে থাকেন।
পচামাদিয়া গ্রামের আজাদ নামে এক যুবক জানান, জ্বিনের পানিপড়া নিতে শত শত মানুষ সপ্তাহে দু’দিন ভিড় করে। পানিপড়া খেয়ে কারও রোগ সেরেছে কিনা জানতে চাইলে আজাদ বলেন, রোগ সারার কথা না শুনলেও আমার বাবাকেও পানিপড়া নিয়ে আসতে দেখেছি। এটা মানুষের বিশ্বাসের ব্যাপার বলে তিনি মনে করেন।
দৌলতপুর উপজেলা পরিষদ জামে মসজিদের ঈমাম বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও দৌলতখালী বাইতুন নুর আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা আব্দুল জলিল জানান, এট সম্পূর্ণ বেদাত ও শিরক। ইসলামে এমন কোন বিধান নেই। এমন কর্মকান্ড পবিত্র ইসলাম ধর্ম বিশ্বাস করেনা এবং কেউ এমন কাজে লিপ্ত হলে শিরককে লিপ্ত হবে।
চিকিৎসা বিজ্ঞানেও এটার কোন ভিত্তি নেই বলে চিকিৎসকগণের দাবী। তবে এমন ঘটনার খবর সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ ও প্রচার হলে ঘটনাটি দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল জব্বারের নজরে আসে এবং খবরটি জানার পর পরই তিনি এমন ধরণের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন বলে তিনি জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...