• আপডেট টাইম : 04/09/2022 10:44 PM
  • 325 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

সদ্য শেষ হওয়া আগস্ট মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৩.৭ বিলিয়ন ডলার। এ রপ্তানী আয় আগের বছরের একই সময়ের চেয়ে বেশি। তবে দুই মাস আগে জুন মাসে রপ্তানী আয়ের চেয়ে কম।

তৈরি পোশাক শিল্প খাতের উদ্যোক্তারা বলছেন, রপ্তানী আয় বৃদ্ধির ধারায় থাকলেও গত বছরের শেষ মাসগুলোতে যে হারে রপ্তানি হয়েছে, তার চেয়ে কমেছে। ইউরোপের দেশগুলোতে যুদ্ধ ও মূলস্ফীতি বেড়ে যাওয়ার কারণে সেখানকার মানুষের ভোগ কমেছে। আর এর ফলে রপ্তানী আয় কমে গেছে।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, আগস্টে বাংলাদেশ ৩.৭ বিলিয় মার্কিন ডলার মূল্যের পোশাক রপ্তানি করেছে। বছরের তুলনায় এক বছরে, রপ্তানি ৩৬.০৪% বৃদ্ধি পেয়েছে।


এ বিষয়ে বিজিএমইএ-এর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেছেন, বৈশ্বিক ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং এর ফলে সৃষ্ট অস্থির অর্থনৈতিক প্রভাব ইতিমধ্যেই রপ্তানিকে প্রভাবিত করতে শুরু করেছে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে, পশ্চিমের বাজারে ভোক্তা চাহিদা হ্রাস পাচ্ছে এবং এটি রপ্তানি দৃশ্যে প্রতিফলিত হয়েছে। ২০২২ সালের আগস্টে মোট রপ্তানি হয়েছে ৩.৭ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে এটি ২০২২ সালের জুনে প্রায় ৪.১ বিলিয়ন মার্কিন ডলার ছিল। জুন থেকে শুরু করে, আরএমজি রপ্তানি বৃদ্ধি হ্রাস পেতে শুরু করেছে এবং জুলাই এবং আগস্ট ২০২২ উভয় ¶েত্রেই এটি জুনের রপ্তানির চেয়ে কম ছিল। অতিরিক্ত ওভারস্টকের কারণে কিছু প্রধান ব্র্যান্ড সম্প্রতি তাদের অর্ডার ধরে রাখছে বলে আসন্ন মাসগুলি অন্ধকারাচ্ছন্ন দেখাচ্ছে। তাই আমরা আত্মতুষ্টির চেয়ে বেশি সতর্ক ও সজাগ হচ্ছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...