• আপডেট টাইম : 28/08/2022 11:41 PM
  • 321 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

১৭০ টাকা মজুরি নির্ধারণে খুশি চা-শ্রমিকরা। রোববার ২৮ জুলাই সাপ্তাহিক ছুটির দিনও বাগানে কাজ করতে দেখা গেছে শ্রমিকদের। এ সময় কোনো কোনো বাগানে আনন্দ মিছিলও করতে দেখা গেছে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, সিলেটের মালনিছড়া, লাক্কাতুরা, দলদলি ও আলী বাহার চা-বাগানে শ্রমিকরা আনন্দ মিছিল করছেন। আবার কোনো কোনো বাগানে চা-পাতা সংগ্রহ ব্যস্ত শ্রমিকরা। দৈনিক মজুরি বাড়িয়ে ১৭০ টাকা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তারা।

এসময় চা-শ্রমিকরা বলেন, শ্রমিকদের মা শেখ হাসিনা দৈনিক মজুরি বাড়িয়েছেন। আমরা তার কথায় কাজে ফিরেছি। এখন কাজ করে ঠিকমতো ডাল-ভাত খেয়ে বাঁচতে পারবো।

চা-শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, দীর্ঘদিন পর বাগানে অচলাবস্থার অবসান হয়েছে। সকাল থেকে মালনিছড়া, দলদলি ও লাক্কাতুরা চা-বাগানসহ বেশ কয়েকটি বাগানের শ্রমিকরা হাসি মুখে কাজে যোগ দিয়েছেন। তারা বাগানগুলোতে দলে দলে আনন্দ র‌্যালি করে কাজে যোগ দেন। তবে সাপ্তাহিক ছুটি থাকায় কিছু বাগানের শ্রমিকরা কাজে যোগ দেন নি।

শ্রমিক নেতা বিজয় হাজরা বলেন, শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা কৃতজ্ঞতার সঙ্গে মেনে নিয়েছি। তবে শ্রম আইনের সংশোধন ও জমিজমা সংক্রান্ত আরও বেশ কিছু দাবিদাওয়া বাস্তবায়ন চাই আমরা। আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।

চা-শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, শ্রমিকরা সর্বশেষ ভরসা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে চেয়েছিলেন। তিনি মজুরি ঘোষণা করেছেন শ্রমিকরা মেনে নিয়েছে। প্রধানমন্ত্রী মানসম্মত মজুরি নির্ধারণ করে দিয়েছেন এ জন্য তার প্রতি আমরা কৃতজ্ঞ।

এর আগে ৮ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। ১৩ আগস্ট থেকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাসে গত সোমবার (২২ আগস্ট) দুপুরে শ্রমিকদের একাংশ আন্দোলন প্রত্যাহার করে কাজে ফেরে। আরেক অংশ আন্দোলন অব্যাহত রেখেছিলেন। এদিকে চা-শ্রমিকদের টানা ধর্মঘটে সারাদেশের বাগান থেকে চা-পাতা উত্তোলন, কারখানায় প্রক্রিয়াজাত ও উৎপাদন বন্ধ থাকে। এতে স্থবির হয়ে পড়ে চা-শিল্প।

এমন পরিস্থিতিতে শনিবার চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। এর পাশাপাশি আনুপাতিক হারে তাদের অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়ানোর আশ্বাস দেওয়া হয়। সবমিলিয়ে দৈনিক মজুরি হবে ৪০০-৫০০ টাকা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...