• আপডেট টাইম : 15/08/2022 01:40 PM
  • 408 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

বঙ্গবন্ধু ও শ্রমিকদের অধিকার ভাবনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক-শ্রমিক মেহনতি মানুষকে বেশি ভালোবাসতেন। তিনি আজীবন শোষিত, বঞ্চিত, নিপীড়িত ও নির্যাতিত শ্রমজীবী মেহনতি মানুষদের কথা চিন্তা করতেন।

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবনের লড়াই ছিল
শোষিত-বঞ্চিত, নিপীড়িত ও সাধারণ মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করা। এইটার স্বপক্ষে উনার অনেক প্রচেষ্টার দৃষ্টান্ত উপস্থাপন করা যাবে।তবে আজকে আমি শুধু শ্রমজীবী মানুষদের নিয়ে বঙ্গবন্ধুর কিছু প্রচেষ্টার উদাহরণ তুলে ধরবো।

প্রথম উদাহরণ টিই আমি দিবো হঠাৎ ফসলের ক্ষেতে কৃষককে জড়িয়ে ধরে আলিঙ্গন, শ্রমিকশ্রেনী ও জেলের কয়েদিদেরও আপনি সম্বোধন করে কথা বলা যা বঙ্গবন্ধুর জীবন চলার উচ্চ মনুষ্যত্ববোধসম্পন্ন উদাহরণের দৃষ্টান্ত।

জাতির পিতা যেমন ছিলেন বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার, তেমনি তিনি ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর’ জন্য ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ। শ্রম অধিকার নিশ্চিতে তিনি যেমন শ্রমিকদের পাশে থেকেছেন, তেমনি শ্রমজীবীদের বিরোধী তথাকথিত শ্রেণির বিরুদ্ধে দিয়েছেন চিরচেনা সেই বজ্র হুঙ্কার (আপনি চাকরি করেন আপনার মায়না দেয় ওই গরিব কৃষক, আপনার মায়না দেয় ওই গরিব শ্রমিক। আপনার সংসার চলে ওই টাকায়, আমি গাড়ি চলি ওই টাকায়। ওদের সম্মান করে কথা বলুন, ওদের ইজ্জত করে কথা বলুন, ওরাই মালিক)। শ্রমজীবী মেহনতি মানুষের প্রতি কতটা টান, কতটা দরদ, কতটা মমত্ববোধ থাকলে একজন রাষ্ট্রনায়ক তার দেশের গরিব শ্রমজীবীদের দেশের মালিক বলে ঘোষণা দিতে পারেন।

মহান স্বাধীনতা লাভের পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নবপ্রণীত সংবিধানের বেশ কয়েকটি অনুচ্ছেদে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকারের বিষয় সুদৃঢ় করেন। সংবিধানের ১৪ অনুচ্ছেদে কৃষক ও শ্রমিকের মুক্তির কথা বলা হয়েছে। ১৫ (খ) অনুচ্ছেদে কর্ম ও মজুরির অধিকার নিশ্চিত করা হয়েছে। ৩৪ অনুচ্ছেদে জবরদস্তি-শ্রম নিষিদ্ধ করা হয়েছে।বঙ্গবন্ধুর নিখাদ আন্তরিকতায় স্বাধীন বাংলাদেশের সংবিধানে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকারের বিষয় অনেক বেশি গুরুত্ব পেয়েছে।

তিনি অনেকবার বিভিন্ন জনসভায় বলেছেন শ্রমজীবী মেহনতি মানুষ হচ্ছে উৎপাদন, শিল্পোন্নয়ন তথা অর্থনৈতিক উন্নয়নের অপরিহার্য উপাদান, যাদের অক্লান্ত পরিশ্রমের মধ্যে নিহিত থাকে দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ। শ্রমিকরাই দেশের চালিকাশক্তি। সবুজ শ্যামল এই বাংলাদেশকে অনেকটা সেভাবেই গড়ে তুলতে চেয়েছিলেন জাতির পিতা। কিন্তু দুর্ভাগ্য যে দুষ্কৃতকারীদের বুলেট ধ্বংস করে দিয়েছিল সেই স্বপ্নকে।

অন্যদিকে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সদস্যপদ লাভ করে। বাংলাদেশ ১৯৭২ সালের ২২ জুন আইএলসি সম্মেলনে ৬টি কোর-কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করে। বঙ্গবন্ধু ১৯৭৩ সালে পহেলা মে কে মে দিবস হিসেবে স্বীকৃতি দেন এবং সরকারি ছুটি ঘোষণা করেন। এর আগে জাতির পিতা যে ৬ দফা দাবি পেশ করেছিলেন , সেখানেও তিনি বাংলার শ্রমিক-কর্মচারীসহ সব শ্রেণি-পেশার মানুষকে মুক্তির মন্ত্রে উদ্বুদ্ধ করেন। স্বপ্ন দেখান একটি সোনালি দিনের, একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার। সে প্রত্যাশায় শ্রমজীবী মানুষ উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করার প্রত্যয়ে ঐক্যবদ্ধ হতে থাকে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শ্রমিকরা আত্মত্যাগের দীক্ষা গ্রহণ করেন এবং সক্রিয় ভাবে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে দেশকে স্বাধীন করতে অগ্রনী ভূমিকা পালন করেন।

বঙ্গবন্ধু শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে মজুরি কমিশন গঠন করেন এবং তিনি শ্রমিকদের জন্যও নতুন বেতন কাঠামো ঘোষণা করেন। ১৯৭২ সালে জাতির পিতার উদ্যোগ ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থার সদস্যপদ লাভ করে এবং আইএলওর ৬টি কোর কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করে।

‘এটি একটি বিরল ঘটনা এবং শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও তাদের অধিকার রক্ষায় এক অনন্য স্বীকৃতি।

১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত জোটনিরপেক্ষ আন্দোলন ন্যাম শীর্ষ সম্মেলনে বঙ্গবন্ধু তার ভাষণে বলেছিলেন, ‘বিশ্ব আজ দুই ভাগে বিভক্ত, একদিকে শোষক, আর অন্যদিকে শোষিত। আমি শোষিতের পক্ষে।’ শুধু দেশেরই নয়, সারাবিশ্বের শোষিত, বঞ্চিত, নিপীড়িত, নির্যাতিত শ্রমজীবী মেহনতি মানুষকে হৃদয়ে শক্তপোক্ত স্থান দিয়েছিলেন বলেই বিশ্বদরবারেও এমন মর্মভেদী বাণী উচ্চারণ করেছিলেন। তিনি জানতেন শোষিত-নিপীড়িত মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত না হলে সমাজে সাম্যতা আসবে না।

শ্রমজীবী মেহনতি মানুষকে বঙ্গবন্ধু যেভাবে আপন করে নিয়েছেন, সম্মান দিয়েছেন তা ইতিহাসে বিরল। শ্রমজীবীদের প্রতি তার মমত্ববোধ এ জাতির প্রেরণা, দিকনির্দেশনা।

আসুন আমরা মালিক-শ্রমিকের সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে বাংলাদেশকে সমৃদ্ধ অর্থনীতির পথে এগিয়ে নিয়ে যায়। পাশাপাশি শ্রমিকসংশ্লিষ্ট আইন (বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার সরকারের সময় তৈরিকৃত
বাংলাদেশ শ্রম আইন ২০০৬) এবং অন্যান্য আইনে নির্ধারিত শ্রমিকের স্বার্থ ও সুরক্ষার বিষয়গুলো বাস্তবে প্রতিষ্ঠার উপর জোর দেই? সাথে সাথে শ্রম আইনের যত অসংগতি আছে তা ত্রুটিমুক্ত করার জন্য, সমস্ত শ্রমিক শ্রেনী এক হয়ে জোরালো ভাবে দাবি জানায়।যা এখন সময়ের দাবি? শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও তাদের অধিকার রক্ষায় বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল সেইটা প্রতিষ্ঠিত হোক, এইটায় আজকের দিনের প্রত্যেশা।

মো: জিয়াউর রহমান ও মোহাম্মদ আলী ভূঁইয়া

কমিউনিকেশন সেক্রেটারি গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়ন (জিপিইইউ), রেজিঃনং বি-২২০১

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...