• আপডেট টাইম : 15/04/2022 11:10 PM
  • 367 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

২০ রোজার মধ্যে গার্মেন্টস শ্রমিকদের এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনাসহ এপ্রিল মাসের পূর্ণ বেতন প্রদানের দাবিতে 'গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র'র উদ্যোগে শ্রমিক সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। ১৫ এপ্রিল (শুক্রবার) বিকেল ৪ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সভাপতি এড. মন্টু ঘোষ, সদস্য দুলাল সাহা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেবন্টি শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ-সভাপতি আব্দুস সালাম বাবুল, সদস্য ছুলাইমান ও হাবিব প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গার্মেন্টস শ্রমিকরা দিন-রাত হাড়ভাঙা পরিশ্রম করে মালিকদের মুনাফা করে দেয় কিন্তু মালিকরা বারো মাস শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে ঘোরাঘুরি করে। মাসের পর মাস বেতন-ভাতা বকেয়া রাখে। তাদের এই মানসিকতা পরিহার করতে হবে। দেশে সবচেয়ে বিলাসবহুল জীবন যাপন করে গার্মেন্টস মালিকরা অথচ শ্রমিকদের পাওনা পরিশোধের বেলায় তারা সবচেয়ে বিত্তহীন হয়ে যায়। শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ না করেই মালিকরা কেনা-কাটা ও ঈদ উদযাপনের জন্য মালয়েশিয়া-সিঙ্গাপুর ও কানাডা-আমেরিকায় পাড়ি জমায়। এসব বরদাস্ত করা হবে না। সময় মতো শ্রমিকরা টাকা না পেলে বাড়ি ফেরার জন্য গাড়ির অগ্রিম টিকিট বুকিং করা, নতুন কাপড়চোপড় কেনা ও হাটবাজার করা সম্ভব হয় না। এসব বিবেচনায় নিয়ে ২০ রোজার মধ্যে শ্রমিকদের এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনা পরিশোধ করতে হবে। এপ্রিল মাসের ১৫ দিনের বেতন দেয়ার শ্রম প্রতিমন্ত্রীর ঘোষণা শ্রমিকরা মানে না ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছে। ঈদের আগেই এপ্রিল মাসের পূর্ণ বেতন প্রদান করতে হবে।

নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন বেতন-বোনাস নিয়ে কোন টালবাহানা সহ্য করা হবে না। যথা সময়ে শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে সরকার ও মালিকদের সংগঠন বিকেএমইএ ও বিজিএমইএ'কে আগেভাগেই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। অন্যতায় বেতন-বোনাস নিয়ে শিল্পে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হলে এর জন্য সরকার ও মালিকরাই দায়ী থাকবে। তারা আরও বলেন মন্ত্রী, এমপি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীরা এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস পায় কিন্তু দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি গার্মেন্টস শ্রমিকদের একই হারে বোনাস দেয়া হয় না। অধিকাংশ কারখানার মালিকরা নিজের ইচ্ছে খুশি মতো নাম মাত্র বোনাস দিয়ে থাকে। তা কোনভাবেই আর মেনে নেয়া হবে না।

নেতৃবৃন্দ আরও বলেন, বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে, ঘর ভাড়া ও পরিবহন ভাড়া বেড়েছে। এতে জনজীবনের ব্যয় বেড়েছে কয়েক গুণ ফলে শ্রমিকরা চরম সংকটে মানবেতর জীবনযাপন করছে। দিন-রাত পরিশ্রম করে যে মজুরি পায় তা দিয়ে শ্রমিকদের পরিবার নিয়ে দুবেলা দুমুঠো ডাল-ভাত খেয়ে জীবন ধারণ করা সম্ভব হচ্ছে না। তারা সরকারের উদ্দেশ্যে বলেন বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকের নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করতে হবে। নিত্যপণ্যের দাম কমিয়ে শ্রমজীবি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে। মজুরি বৃদ্ধি না হওয়া পর্যন্ত শ্রমিকদের বেঁচে থাকার জন্য মহার্ঘ্য ভাতা দিতে হবে। নেতৃবৃন্দ ২০ রোজার মধ্যে গার্মেন্টস শ্রমিকসহ অপরাপর সকল শ্রমিকদের এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনাসহ এপ্রিল মাসের পুর্ণ বেতন প্রদানের দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...