• আপডেট টাইম : 07/03/2022 02:18 AM
  • 451 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুর জমি সংক্রান্ত বিরোধের জের ধরে গ্রাম্য শালিসে হামলায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে আহত জাহাঙ্গীর আলম টুটুল মারা গেছেন। গতকাল রবিবার ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত জাহাঙ্গীর আলম টুটুল প্রাগপুর রঘুনাথপুর গ্রামের রুহুল আমিনের ছেলে। গত বুধবার দুপুর ১টার দিকে উপজেলার আদাবাড়িয়া ইউনিয়ন পরিষদের সামনে প্রতিপক্ষের ছুরিকাঘাতে জাহাঙ্গীর আলম টুটুল ও সাবেক ইউপি সদস্য লিপ্টন হোসেন তোতা আহত হয়েছিলেন। পুলিশ এ ঘটনায় জালাল নামের এক ব্যক্তিকে আটক করেছেন।
নিহত টুটুলের স্বজনরা জানান, স্থানীয় একটি জমি নিয়ে টুটুলের পিতা রুহুল আমিনদের সাথে একই গ্রামে মৃত জফের শাহ্র ছেলে মনিরুল ইসলাম গংদের দীর্ঘদিন ধরে মামলা চলছিল। বর্তমানে মামলাটি হাইকোর্টে চলমান। কয়েকদনি আগে মামলা মিমাংসা চেয়ে মনিরুল ইসলাম স্থানীয় চেয়ারম্যান বরাবর আবেদন করেন। মামলাটি হাইকোর্টে চলমান আছে জেনেও ইউপি চেয়ারম্যান আব্দুল বাকী ওরফে বাকি কাজি মিমাংসার জন্য উভয় পক্ষকে নিয়ে গত বুধবার দুপুরে তার কার্যালয়ে মিমাংসায় বসেন। এক পর্যায়ে নিহত জাহাঙ্গীর আলম টুটুল ও মনিরুল ইসলামের লোকজনের সাথে বাকবিতন্ডায় শুরু হলে সালিশ বন্ধ করে দেন চেয়ারম্যান বাকী কাজী। উভয় পক্ষের লোকজন ইউপি কার্যালয় ত্যাগ করার সময় মনিরুলের লোকজন রুহুল আমিনদের লোকজনের উপর হামলা চালায়। হামলায় প্রতিপক্ষের লোকজন রুহুল আমিনের ছেলে জাহাঙ্গীর আলম টুটুল ও সাবেক মেম্বর লিপ্টন হোসেন তোতাকে ছুরিকাঘাতসহ বেধড়ক মারপিট করে গুরুতর আহত করে। আহতদের উদ্ধার করে দৌলতপুর হাসপাতালে নেয়া হলে আশংকাজনক অবস্থায় জাহাঙ্গীর আলম টুটুলকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেও অবস্থা অবনতি হলে তাকে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গতকাল রবিবার ভোর রাতে টুটুলের মৃত্যু হয়।
নিহত টুটুলের বোন এ্যাডভোকেট নাজনীন আক্তার রুপা জানান, জমির বিষয়ে হাইকোর্টে মামলা চলামান থাকার পরও স্থানীয় চেয়ারম্যান কিভাবে শালিস করেন। এখানে চেয়ারম্যানের ইন্ধন থাকতে পারে।
এ বিষয়ে আদাবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল বাকী বলেন, শালিশের জন্য মনিরুল ইসলাম নামে একজন আবেদন করেন। কিন্তু আদালতে মামলা চলমান থাকায় বিষয়টি জানতে পেরে শালিস না করে আদালতের মাধ্যমে নিস্পতি করার জন্য উভয় পক্ষকে পরামর্শ দেয়া হয়। পরিষদ থেকে উভয় পক্ষ চলে গিয়ে কেন মারামারি করেছে তা জানা নেই।
দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) এস.এম. জাবীদ হাসান বলেন, জমি সংক্রান্ত বিষয় নিয়ে ইউনিয়ন পরিষদে শালিস বসেছিল। পরে মিমাংসা হয়নি। ইউনিয়ন পরিষদ থেকে বের হয়ে দুই পক্ষের মধ্যে মসংঘর্ষ হয়ছিল। এ ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...