• আপডেট টাইম : 04/01/2022 07:51 PM
  • 382 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

হংকংয়ের গণতন্ত্রপন্থি অধিকারকর্মী চৌ হ্যাংকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। তিয়েনআনমেন স্কয়ারের ঘটনা স্মরণ করে ২০২১ সালে সম্মেলন সংগঠিত করায় তার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়েছে। ১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কয়ারে গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছিল বেইজিং। প্রতি বছর সেই দিনটিকে পালন করে হংকংয়ের গণতন্ত্রপন্থিরা। মঙ্গলবার (৪ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, অনুমতি ছাড়াই অন্যদের সমাবেশে অংশগ্রহণ করতে উৎসাহিত করায় তার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়েছে। কারণ হংকং কর্তৃপক্ষ করোনা মহামারির কারণে পরপর দুই বছর এ ধরনের সম্মেলন নিষিদ্ধ করেছিল। ২০২০ সালেও একই সম্মেলনে অংশগ্রহণ ও অন্যদের উসকানি দেওয়ার জন্য গত মাসে তাকে ১২ মাসের কারাদণ্ড দেওয়া হয়।

চৌ হংকং অ্যালায়েন্সের (এইচকেএ) ভাইস চেয়ারম্যান ছিলেন। ১৯৮৯ সালের জুন মাসে তিয়েনআনমেন স্কয়ারে গণতন্ত্রপন্থিদের ওপর দমনপীড়ন চালায় বেইজিং কর্তৃপক্ষ। সেই দিনটি স্মরণ করে প্রত্যেক বছর সম্মেলন করে এইচকেএ।

গত বছরের ৪ জুন সকালে তাকে গ্রেফতার করা হয়। হংকংয়ের বাসিন্দাদের ক্যান্ডেল লাইট জ্বালিয়ে দিবসটি পালনের আহ্বান জানানোর পরই তাকে গ্রেফতার করা হয়েছিল। পুলিশের নিষেধাজ্ঞা অমান্য করায় মঙ্গলবার আদালত এ আদেশ দেন।

বিচারক অ্যামি চ্যান বলেন, আইন কখনোই কাউকে বেআইনিভাবে স্বাধীনতা প্রয়োগ করার অনুমতি দেয় না।

তাছাড়া হংকংয়ে সম্প্রতি সাংবাদিকদের ওপর ব্যাপক ধরপাকড় চলছে। চালানো হচ্ছে তল্লাশি অভিযান। সম্প্রতি গ্রেফাতার করা হয়েছে স্ট্যান্ড নিউজের সাবেক ও বর্তমান ৭ সাংবাদিকে। এমনকি বন্ধ করে দেওয়া হয়েছে সংবাদমাধ্যমটি।


এমন পরিস্থিতিতে হংকংয়ের সাংবাদিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরই ধারাবাহিকতায় ৩ জানুয়ারি বন্ধ হলো সিটিজেন নিউজ নামের আরও একটি সংবাদমাধ্যম। এ নিয়ে মোট তিনটি সংবাদমাধ্যম বন্ধ হলো চীনের এই স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে।

সিটিজেন নিউজ এক ফেসবুক পোস্টে জানায়, সবার নিরাপত্তার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ গত দুই বছরে হংকংয়ে অনেক পরিবর্তন এসেছে। একই সঙ্গে মিডিয়ার ওপর চাপও বেড়েছে। সুতরাং এমন পরিস্থিতিতে কাজ করা সম্ভব নয় বলেও জানায় নিউজ কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...