• আপডেট টাইম : 06/12/2021 05:37 PM
  • 473 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, গাজীপুর থেকে
  • sramikawaz.com

দমন পীড়নের ফলে তৈরি পোশাক শিল্পের ট্রেড ইউনিয়নন গড়ে তোলা যাচ্ছে না বলে মতামত ব্যক্ত করেছেন গাজীপুরের শ্রমিক নেতৃবন্দ।

গাজীপুরে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ আয়োজিত শ্রমিক নেতৃবৃন্দ এ মতামত ব্যক্ত করেন। ৫ ডিসেম্বর সকাল ১০টায় গাজীপুরের গাছায় অবস্থিত জমজম রেস্টরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের সভাপতি জেডএম কামরুল আনাম। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মামুন মন্ডল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৪, ৩৫ ও ৩৬ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পুষ্প আক্তার মায়া, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি ও গাজীপুর জেলা সভাপতি জিয়াউল কবীর খোকন।
সভা পরিচালনা করেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ গাজীপুর জেলা সভাপতি শফিকুল ইসলাম দাদা। বক্তব্য রাখেন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কেন্দ্রিয় সহ-সভাপতি মোহাম্মদ মোবারক খান, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক ও গাজীপুর জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ জোবায়ের সরকার সহ অন্যান্য শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।
মতবিনিময় সভায় প্রায় ২২টি ফেডারেশনের নেতৃবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখেন। নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির কারণে শ্রমিকদের জীবন চালানো কঠিন হয়ে পড়েছে। প্রাপ্ত বেতন দিয়ে চলছে না, মজুরিবোর্ড গঠন করে মজুরি বৃদ্ধি করার প্রয়োজন। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণ সহ বেতন বৃদ্ধি করা প্রয়োজন বলে তারা মত দেন।
শ্রমিক নিরাপত্তা এবং শ্রমিক নেতাদের হয়রানি বন্ধের দাবি তুলেন শ্রমিক নেতৃবৃন্দ। তারা বলেন, শ্রমিক নেতাদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। অথচ সেখানে শ্রমিক নেতাদের বিন্দু পরিমানও সংশ্লিষ্টতা নেই। এই মিথ্যা মামলায় তদন্ত না করে প্রশাসন অভিযোগও দিচ্ছে। সভায় শ্রমিক নেতারা এ ধরণের মিথ্যা মামলা প্রত্যাহার ও হয়রানি বন্ধের দাবি জানান।


কারখানা মালিকরা ট্রেড ইউনিয়ন গঠনেও বাঁধা প্রদান করছে বলে শ্রমিক নেতৃবৃন্দ মতবিনিময় উল্লেখ করেন। কোন কারখানায় শ্রমিকরা ট্রেড ইউনিয়ন কার্যক্রমের সাথে যুক্ত হচ্ছে, এমন খবর পেলেই থাকে ছাঁটাই করছে। প্রস্তাবিত ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দকেও ছাঁটাই করছে। এর ধরণের দমন পীড়নের মাধ্যমে ইউনিয়ন কার্যক্রমকে স্তব্ধ করতে চাইছে। এর ফলে তৈরি পোশাক শিল্পে ট্রেড ইউনিয়ন গড়ে উঠছে না বলে তারা অভিযোগ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...