• আপডেট টাইম : 30/10/2021 12:49 AM
  • 617 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক,নারায়নগঞ্জ
  • sramikawaz.com

জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করা, বাজারে নিত্যপণ্যের দাম কমানো ও শ্রমিক ছাঁটাই-নির্যাতন বন্ধ করে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নসহ ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়নের দাবিতে সমাবেশ করেছে গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) নারায়ণগঞ্জ জেলা শাখা। ২৯ অক্টোবর  শুক্রবার বিকেল ৪ টায় চাষাড়া শহীদ মিনারে শ্রমিক সমাবেশ এ দাবি জানানো হয়।

 

সমাবেশে সভাপতিত্ব করেন জি-স্কপের জেলা শাখার যুগ্ন সমন্বয়ক গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলার সভাপতি এম এ শাহীন। বক্তব্য রাখেন জি-স্কপের কেন্দ্রিয় নেতা জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট এর কেন্দ্রিয় সভাপতি আব্দুল ওয়াহেদ, জেলা শাখার সদস্য গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি ও জি-স্কপের কেন্দ্রিয় নেতা সেলিম মাহমুদ, জাতীয়তাবাদী গার্মেন্টস শ্রমিক দল কেন্দ্রিয় সাধারন সম্পাদক ও জি-স্কপ কেন্দ্রিয় নেতা লুৎফুন নাহার লতা, গার্মেন্ট টিইউসি'র জেলার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন জেলার সাধারণ সম্পাদক সবুজ সিকদার, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সাধারন সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, জাতীয়তাবাদী গার্মেন্টস শ্রমিক দল জেলার সভাপতি ইসমাইল হোসেন কাউছার, বিজে এস এফ জেলার সভাপতি নূর আলম, গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগ জেলার সভাপতি সৈয়দা খাইরুন নাহার প্রমুখ।

 

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারীতে সারা বিশ্বের অর্থনীতি বিপর্যস্ত হয়েছে কিন্তু আমাদের দেশের অর্থনীতি পোশাক শিল্পের উপর ভর করে দাঁড়িয়ে আছে। এই শিল্পের শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কারখানার উৎপাদনের চাকা সচল রেখেছে। তাদের এই অবদানের বিপরীতে মালিকরা গণহারে শ্রমিক ছাঁটাই করে তাদের বকেয়া বেতন ভাতা ও আইনি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করেছে। দৈনিক কর্ম ঘণ্টার কোন সীমা নেই, সপ্তাহিক ছুটির দিনেও কাজ করতে বাধ্য করা হচ্ছে। শ্রমিকরা ন্যায্য কথা বললে চাকরি থাকেনা। ছাঁটাই-নির্যাতন নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। সোনারগাঁওয়ের কাঁচপুরে ওপেক্স এন্ড সিনহা গার্মেন্টস কারখানা বন্ধ ঘোষণা করে ১২ হাজার শ্রমিককে কর্মহীন করা হয়েছে। তাদের বকেয়া বেতন-ভাতা ও আইনি পাওনা পরিশোধ করা হচ্ছে না চরম সংকটে দিনাতিপাত করছে। আদমজী ইপিজেডে অবস্থিত কুনতং এ্যাপারলস লিঃ (ফ্যাশন সিটি)শ্রমিকদের গত ৯ মাস ধরে বকেয়া ৬৪ শতাংশ প্রাপ্য পাওনা এখনও পর্যন্ত পরিশোধ করে নাই বেপজা কর্তৃপক্ষ, শ্রমিকদের বকেয়া পাওনাদি আত্মসাৎ প্রচেষ্টাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও বিচার করার দাবি জানান। শ্রমিকদের অবাধে ট্রেড ইউনিয়ন করতে দেয় না। ফলে তারা ন্যায্য মজুরি ও সুযোগ-সুবিধা নিয়ে কোন ধরনের দর-কষাকষি করতে পারেনা। কর্মক্ষেত্রে শ্রমিকদের কোন নিরাপত্তা নেই। নারী-পুরুষের সমকাজে সমমজুরি দেয়া হয় না। নিপীড়নের মাধ্যমে শ্রমিকদেরকে আজ শ্রমদাসে পরিণত করা হয়েছে। এই অবস্থা চলতে দেয়া যায় না। শ্রমিক বিরোধী সকল অপতৎপরতা পরিহার করতে হবে অন্যথায় বৃহত্তর আন্দোলন গড়ে তুলে সকল অন্যায়-অত্যাচারের উপযুক্ত জবাব দেয়া হবে।

 

নেতৃবৃন্দ আরো বলেন, আমাদের দেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে, এর পেছনে মূল কারিগর হচ্ছে শ্রমিক মেহনতি মানুষ। তাদের শ্রমে ঘামে দেশ উন্নত হচ্ছে কিন্তু সেই শ্রমিকদের জীবনমান এখনো দারিদ্র্যসীমার নিচেই রয়ে গেছে। তাদের জীবনমানের উন্নতি না করে দেশকে প্রকৃতপক্ষে এগিয়ে নেওয়া সম্ভব নয়। বাজারে নিত্যপণ্যের দাম বেড়েছে প্রাপ্ত মজুরিতে শ্রমিকদের বেঁচে থাকা সম্ভব হচ্ছে না। মজুরি কাঠামোতে বাৎসরিক ৫ শতাংশ মজুরি বৃদ্ধির বিধান থাকলেও বাজারে নিত্যপণ্যের দাম বেড়েছে অনেক গুণ বেশি। এতে শ্রমিকদের আয় বাড়ার পরিবর্তে আয় কমে গেছে। তাদের বেঁচে থাকার তাগিদে পুষ্টিমান সম্পন্ন খাদ্যের চাহিদা মেটাতে অতিরিক্ত কাজের ঝুঁকি নিতে হচ্ছে। করোনার স্বাভাবিক পরিস্থিতিতে পোশাক শিল্পের ক্রয়াদেশ বেড়েছে ৩০ শতাংশ সেই উৎপাদনের বাড়তি চাপ ও এই শ্রমিকদের'ই নিতে হচ্ছে। ফলে তারা মানসিক ও শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ছে। শ্রমিকদের রক্ষা করতে হলে বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। ওপেক্স এন্ড সিনহা গার্মেন্টস শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ও আইনি পাওনা পরিশোধ এবং শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করাসহ অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়নের দাবি জানান নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...