• আপডেট টাইম : 28/10/2021 07:23 PM
  • 477 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com

স্টাইল ক্রাফ্ট মালিকের চুক্তি ভঙ্গ, কলকারখানা অধিদপ্তরে অবস্থান শ্রমিকদের

চার মাসের বেতন-ভাতা বাকী। শ্রমিকদের পেটে ভাত নেই, বাসাভাড়া দেয়ার টাকা নেই। কারখানা কবে খুলবে সে নিশ্চয়তাও কেউ দিতে পারছে না। মন্ত্রী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান, বিজিএমইএ-এর সভাপাতি ও শ্রমিক নেতৃবৃন্দের উপস্থিতিতে চুক্তি করে টাকা পরিশোধ ও কারখানা খুলে দিতে চুক্তি করেও বারবার প্রতিশ্রæতি ও চুক্তি ভঙ্গ করা হয়েছে। ফলে বাধ্য হয়ে শ্রমিকরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সামনে কর্মসূচি পালন করছেন। তিনদিন অতিবাহিত হয়েছে। এখন পর্যন্ত সমস্যা সমাধানের দৃশ্যমান কোন অগ্রগতি নেই।


স্টাইল ক্রাফ্ট কালখানার শ্রমিক আফরিন ফোনে আওয়াজকে বলেন, আমরা নিরুপায় হয়ে কলকারখানা অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচি পালন করছি। গতকাল রাতে শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে মালিক বৈঠকে বসেছিল। আজকে বিকেলে এ বিষয়ে আমাদের সঙ্গে কথা বলার কথা। কিন্তু এখন পর্যন্ত আমাদের কিছু বলা হয়নি। যতক্ষন পর্যন্ত সমস্যার সমাধান না হবে ততক্ষন পর্যন্ত আমরা অবস্থা কর্মসূচি পালন করবো।


এর আগে কয়েক দফা সরকারের সংশ্লিষ্ট সর্বোচ্চ কর্তৃপক্ষ, তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ এবং শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে চুক্তি করলেও চুক্তি মেনে শ্রমিকদের পাওনা পরিশোধ করেনি, কারখানা খোলেনি। বার বারই চুক্তি ভঙ্গ করা হয়েছে।


চুক্তি অনুযায়ী ২৫ আগস্ট কারখানা খোলার কথা ছিল। সে সময় এক মাসের বেতন ও ঈদ বোনাস দেয়ার কথা ছিল। কিন্তু ওইদিন কারখানার গেটে নোটিশ ঝুলিয়ে দেয়া হয় ২৫ আগষ্ট কারখানা খুলছে না। খুলবে পাঁচদিন পর ১ সেপ্টেম্বরে থেকে। কিন্তু তখনও কারখানা খোলেনি।


আরও আগে বকেয়া বেতন-ভাতা প্রাপ্তি ও কারখানা চালুর দাবিতে আন্দোলনের পর ১১ আগষ্ট শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে ত্রি-প¶ীয় সভায় এক সমঝোতা চুক্তি ¯^া¶রিত হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী ২৫ আগষ্ট এক মাসের বেতন ও ঈদ বোনাস প্রদান ও কারখানা চালু করার কথা ছিল। অথচ আবারও কারখানা চালু না করে আগামী ১ সেপ্টেম্বর বেতন বোনাস প্রদানের কথা বলে নোটিশ দিয়েছিল।


কারখানা খোলা নিয়ে চুক্তি ভঙ্গ করলে গাজীপুর জেলা প্রশাসকের সঙ্গে দেখা করেন শ্রমিক নেতৃবৃন্দ। সে সময় জেলা প্রশাসকের প¶ে কথা বলেন ম্যাজিস্টেট ওয়াসিকুজ্জামান। গাজীপুর জেলা প্রশাসকের প¶ থেকে ১সেপ্টেম্বর পর্যন্ত শ্রমিকদের অপে¶া করতে বলা হয়। যেহেতু ১সেপ্টেম্বর কারখানা খুলবে বলে মালিক প¶ নোটিশ দিয়েছে সে জন্য ১সেপ্টেম্বর পর্যন্ত অপে¶া করার কথা বলা হয়। কিন্তু কারখানা খোলেনি বা শ্রমিকদের পাওনা পরিশোধ করা হয়নি। এরপর শ্রমিকরা বাধ্য হয়ে ওইদিন বিজিএমইএ-এর প্রধান কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন। সে সময় বিষয়টি দেখবে বলে পরের দিন পুলিশ শ্রমিকদের গাড়ীতে করে তুলে পাঠিয়ে দেন। কিন্তু এরপর দুই মাস অতিবাহিত হলেও শ্রমিকদের পাওনা পরিশোধের কোন উদ্যোগ নেয়া হয়নি। শ্রমিকরা পাওনা টাকা আদায়ের জন্য গাজীপুরের মেয়র সহ বিভিন্ন দ্বারে দ্বারে ঘুরেও কাজ না হওয়ায় বাধ্য হয়ে বিজয়নগরে অবস্থিত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর অবস্থান কর্মসূচি পালন করছেন। এ সময় বিভিন্ন শ্রমিক সংগঠন স্টাইল ক্রাফ্ট শ্রমিকদের সাংগঠনিক সহযোগিতা দিচ্ছে।


এ বিষয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক জোটের কেন্দ্রীয় সভাপতি মাহাতাব উদ্দিন শহীদ বলেন, শ্রমিকরা সর্বোচ্চ সংযম ও ধৈহ্য ধরেছে। সর্বশেষ ৫ সেপ্টেম্বর চুক্তি অনুযায়ী ৩০ কর্মদিবসের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করার কথা ছিল। যদি পরিশোধ করতে না পারে তাহলে মালিকের সম্পত্তি বিক্রি করে পরিশোধ করার কথঅ ছিল। নির্ধারিত সময়ের অতিরিক্ত আরও ১৩দিন পার হওয়ার শ্রমিকরা বাধ্য হয়ে অবস্থান কর্মসূচি পালন করছে। মালিক সরকারের যে কর্তৃপক্ষের সাথে বার বার চুক্তি করে চুক্তি ভঙ্গ করছে শ্রমিকরা সেই কর্তৃপক্ষের কাছে প্রতিকার চাইতে এসেছেন। যতক্ষন পর্যন্ত সমস্যার সমাধান না হবে, ততক্ষন পর্যন্ত শ্রমিকরা এখানে অবস্থান কর্মসূচি পালন করবেন। আমরা আশা করবো দ্রুত সমস্যার সমাধান হবে।


বার বার কথা দিয়ে কারখানা না খোলার বিষয়টি খুবই নিন্দনীয় বলে উল্লেখ করেছেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরি সভাপতি কাজী রুহুল আমিন। তিনি বলেন, মন্ত্রী, সচিব, আইজিএফ, ডিজি, বিজিএমইএ এর সভাপতি সহ চুক্তি করার পরেও মালিকের চুক্তি ভঙ্গের বিষয়টি দুঃখজনক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...