• আপডেট টাইম : 04/10/2021 02:09 AM
  • 499 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

‘জবরদস্তি শ্রম সম্পর্কিত আইএলও কনভেনশন, ১৯৩০’-এর প্রটোকল-২৯ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৪ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান।

তিনি বলেন, আইএলও ১৯৩০ সালে জবরদস্তি শ্রম নিয়ে একটি কনভেনশন করে, আর ২০১৪ সালে জবরদস্তি শ্রম নিয়ে একটি প্রটোকল করে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে আনা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭২ সালের ২৬ জুন আমরা এই শ্রম কনভেনশন সমর্থন করি। এর জন্য আইএলও ৫২ সদস্য রাষ্ট্র প্রটোকল ২৯ সমর্থন করেছে। আমাদের সংবিধানের ৩৪ নম্বর অনুচ্ছেদেও রয়েছে যে, জবরদস্ত শ্রম করা যাবে না। যেহেতু আমরা ১৯৭২ সালে আইএলও কনভেনশন স্বাক্ষর করেছি তাই আমাদের প্রটোকলে স্বাক্ষর করতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইউরোপীয় ইউনিয়নের একটি শর্ত ছিল, তোমাদের যে আমরা জিএসপি দিচ্ছি সে অনুযায়ী আইএলও’র কনভেনশন মেনে চলতে হবে। প্রটোকল মানে হলো কনভেনশনের সংশোধনী। এটি নিয়ে এসেছে, আমরা এটা অনুসমর্থন করেছি।

এছাড়া মন্ত্রিসভা বৈঠকে ‘চিটাগাং ডিভিশন ডেভেলপমেন্ট বোর্ড অর্ডিন্যান্স, ১৯৭৬ (রহিতকরণ) আইন ২০২১’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি একটি ছোট আইন, প্রতিটি ডিভিশনে ডেভেলপমেন্ট বোর্ড ছিল, ১৯৭৬ সালের অর্ডিন্যান্স দিয়ে করা হয়েছিল এবং বর্তমানে এর কোনো কার্যক্রম নেই। ২০১৩ সালের আদালতের নির্দেশনা ছিল যেগুলোর কার্যক্রম থাকবে না, সেগুলো বাতিল করে দেওয়া হবে এবং সেগুলো কার্যক্রম থাকবে সেগুলো আইনে পরিণত করতে হবে। মন্ত্রিসভা বলেছে এটি বাতিল করে দেওয়া হলো, যদি মামলা মোকাদ্দমা বা পাওনা থাকে তাহলে সেই আইন অনুযায়ী সেগুলো পরিচালনা হবে।
সুত্র ,জাগো

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...