• আপডেট টাইম : 04/10/2021 12:50 PM
  • 459 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com


চট্টগ্রামে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) আঞ্চলিক কমিটি গঠনের বৈঠকে পুলিশি বাঁধার অভিযোগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে ইন্ডাস্ট্রিঅল গ্লোবাল ইউনিয়ন। এটিকে স্বাধীনভাবে শ্রমিক সংঘ করার নিশ্চয়তা সংক্রান্ত আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কনভেনশনের সরাসরি লক্সঘন উল্লেখ করে শিগগিরই ঘটনাটির তদন্তের পাশাপাশি বৈধ ট্রেড ইউনিয়নের কার্যক্রমে পুলিশি হস্তক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছে তারা।


শ্রমিক সংগঠনের আন্তর্জাতিক জোট ইন্ডাস্ট্রিঅল গ্লোবাল ইউনিয়নের সাধারণ সম্পাদক আটলে হোইয়্যা গত ২৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দেন। শ্রমিক আওয়াজকে বিষয়টি নিশ্চিত করে জানান, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) একাধিক নেতা।


আটলে হোইয়্যা চিঠিতে অভিযোগ করেন, চট্টগ্রামে উল্লেখযোগ্য পরিমাণ রপ্তানিমুখি পোশাক কারখানা রয়েছে। সেখানকার শ্রমিকদের অনেকে কয়েকটি ফেডারেশনের ইউনিয়নের সঙ্গে যুক্ত। সে জন্য আইবিসি আঞ্চলিক কমিটি গঠনের জন্য চট্টগ্রামে যান কেন্দ্রীয় নেতারা। ২৪ সেপ্টেম্বর আইবিসির জ্যেষ্ঠ সহসভাপতি সালাউদ্দিন স্বনকে ডাবলমুরিং থানা থেকে ফোন করে অনুমতি না নিয়ে বৈঠক করতে নিষেধ করা হয়। পরে সেই বৈঠক কোতোয়ালি থানা এলাকায় বাংলাদেশ ইনস্টিটিউটর অব লেবার স্টাডিজ (বিলস) কার্যালয়ে স্থানান্তর করা হয়। সভাটি হওয়ার কথা ছিল ২৫ সেপ্টেম্বর বেলা সাড়ে তিনটায়। সেদিন সকালেই কোতোয়ালি থানা থেকে বিনা অনুমতিতে বৈঠক না করতে আবারও ফোন পান সালাউদ্দিন স্বপন । পরে সেই বৈঠক বন্দর থানা এলাকার বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার লীগের কার্যালয়ে করার সিদ্ধান্ত নেন আইবিসির নেতারা। তবে নির্ধারিত সময়ে সেখানে শ্রমিকনেতারা পৌঁছে দেখেন, পুলিশের কয়েকজন কর্মকর্তা গেট অবরুদ্ধ করে আছেন। শেষ পর্যন্ত সভা করতে ভেতরে যেতে পারেননি তাঁরা। একে স্বাধীনভাবে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) শ্রমিক সংঘ করার নিশ্চয়তা সংক্রান্ত কনভেনশনের সরাসরি লক্সঘন বলে উল্লেখ করেন আটলে হোইয়্যার।


জানতে চাইলে বিষয়টি নিশ্চিত করেন, আইবিসির যুব নেতা বাবুল আক্তার। শ্রমিক আওয়াজকে বলেন, গাজীপুর, আশুলিয়া ও নারায়ণগঞ্জে আঞ্চলিক কমিটি করার পর চট্টগ্রামে বাঁধার মুখে পড়তে হয়। মোবাইলে আইবিসি-এর সহসভাপতি সালাহ উদ্দিন  স্বপনকে ফোন করে সভা করতে নিষেধ করা হয়। পরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও শিল্প পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁরাও সভার অনুমতি চেয়ে আবেদন ও পুলিশ কমিশনারের সঙ্গে সাক্ষাত করতে পরামর্শ দেন। তবে আমরা রাজি হইনি। ২৬ সেপ্টেম্বর সকালে চট্টগ্রামের একটি রেস্তোরাঁয় আমরা ১৬ সদস্যের আঞ্চলিক কমিটি গঠন করেছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...