• আপডেট টাইম : 28/09/2021 09:40 PM
  • 543 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান সাভার, ঢাকা
  • sramikawaz.com

 চামড়া শিল্পের সাথে সংশ্লিষ্ট শ্রমিকদের স্বাস্থোন্নয়ন সহ চামড়া শিল্পকে বাঁচাতে বিশেষ প্রস্তাবনা নিয়ে আলোচনা সভা আয়োজন করেছে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন।

২৮ সেপ্টেম্বর মঙ্গলবার রাজধানীর তোপখানা রোডে একটি হোটেলে 'কোয়ালিশন বিল্ডিং এন্ড এডভোকেসি মিটিং' শীর্ষক বিশেষ এই আলোচনা সভার আয়োজনে সহযোগীতা করে সলিডারিটি সেন্টার বাংলাদেশ। এই আলোচনা সভায় বাংলাদেশের বেশ কিছু সংগঠন এবং বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ট্যানারী শ্রমিকদের নিয়ে যারা কাজ করছে তাদের একজোট করার লক্ষ্যেই এই আয়োজন করা হয়েছে বলে জানান ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ। এসময় বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষ থেকে আগত বক্তারা শ্রমিকদের নিরাপত্তায় সম্মিলিত পদক্ষেপের দাবি জানান।

এসময় সলিডারিটি সেন্টার বাংলাদেশের চিকিৎসক ডাঃ মাহবুবা বলেন, ট্যানারীর কোন প্রতিষ্ঠানে কোন মেডিকেল অফিসার নেই। অনেক কর্মীরা জানেনইনা তাদের ব্লাড প্রেসার অনেক বেশি, তাদের সুগার লেভেল অনেক বেশি। আমরা অনেক ডায়বেটিক পেশেন্ট পেয়েছি। যদি প্রতি সপ্তাহে হেলথ ক্যাম্প করা যায় তাহলে তাদের স্বাস্থ্য ঝুকি দ্রুত মোকাবেলা করা যাবে। একজন শিক্ষিত মা যেমন একটি শিক্ষিত জাতি উপহার দিতে পারে, তেমনি সুস্থ শ্রমিক জাতির উন্নয়নে সাহায্য করতে পারে।

আয়োজনে মূল প্রস্তাবনা পত্র উপস্থাপন করেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম। বর্জ্য ব্যবস্থাপনা এবং চামড়া শিল্পের বর্তমান সংকট নিয়ে প্রস্তাবনায় উল্লেখ করা হয়, ট্যানারী স্থানান্তরের দীর্ঘ ৫ বছরেও বর্জ্য ব্যবস্থাপনার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং মানসম্পন্ন কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) তৈরি না করা ও তা পুরোপুরি কার্যকর না হওয়ায় পরিবেশ দূষণ অব্যাহত রয়েছে। পরিবেশ দূষণের দায়ে কারখানাগুলো এখনো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পায়নি। কারখানার কর্মপরিবেশ ও কমপ্লায়েন্সের উন্নয়নে মালিক পক্ষের উদ্যোগ ও সরকারের তদারকি প্রত্যাশিত মাত্রায় চোখে পড়ছে না। ফলে পরিবেশ ও কমপ্লায়েন্স ইস্যূতে লেদার ওয়ার্কিং গ্রুপ (LWG) এর সনদ না পাওয়ায় ইউরোপের বিভিন্ন ব্র্যান্ড ও ক্রেতাগণ বাংলাদেশ থেকে চামড়া নেওয়া বন্ধ করে দেওয়ায় বর্তমান চামড়া শিল্প খাতটি ধীরে ধীরে আরো বেশি সংকটে পড়ে যাচ্ছে। এছাড়া পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কর্তৃক "চামড়াশিল্প নগর বন্ধের সুপারিশ” চামড়া শিল্পের সংকটকে আরো প্রকট করেছে। ট্যানারী বর্জ্যের কারণে সৃষ্ট পরিবেশ দূষণের দায় কখনোই শ্রমিকদের নয়, কিন্তু দুঃখজনক হলো এর নেতিবাচক প্রভাবের কারণে শ্রমিকরাই আজ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। এই সংকটের পেছনে যে বা যারাই দায়ী তাদেরকেও জবাবদিহিতার আওতায় আনা উচিৎ।

শ্রম আইন মোতাবেক কারখানায় প্রয়োজনীয় ওষুধসহ ফার্স্ট এইড বক্স রাখা, বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই সরবরাহ করা, মাতৃত্বকালীন সুবিধা নিশ্চিত করা, অতিরিক্ত শব্দ ও ওজন সংক্রান্ত বিধিবিধান অনুসরণ, স্বাস্থ্যসেবা প্রদান ইত্যাদি অনেক ক্ষেত্রেই উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সংকট এর পাশাপাশি রয়েছে শ্রম আইনের বিধিবিধান পরিপালনে ঘাটতি, দক্ষ ও অভিজ্ঞ এবং ইউনিয়নভুক্ত শ্রমিকদের চাকুরীচ্যুতি এবং ঠিকাদার শ্রমিক নিয়োগ, শ্রমিকদের নিম্নতম মজুরী কার্যকরী না হওয়া সহ বেশকিছু মূল সমস্যার বিষয়ে কথা বলেন বক্তারা। এখনো হাজিরা কার্ড এবং নিয়োগ পত্র নেই ট্যানারী শ্রমিকদের বলে জানান তারা।

দেশের দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী অত্যন্ত সম্ভাবনাময় চামড়া শিল্পকে টিকিয়ে রাখা এবং এই শিল্পের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে বিরাজমান সমস্যাসমূহ সমাধানের জন্য ১০টি পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ প্রদান করেন আয়োজকরা। তাদের পরামর্শগুলো হল

১। শ্রম আইনের সকল ধারা বাস্তবায়নে দ্রুত ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা।
২। শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা পরিস্থিতি উন্নয়নের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।
৩। চামড়া শিল্প নগরীতে ৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল প্রতিষ্ঠা করা।
৪। প্রসূতি কল্যাণ সুবিধার পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করা।
৫। সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিত করা ও বর্জ্য ব্যবস্থাপনা ও সিইটিপিকে পুরোপুরি কার্যকর করার মাধ্যমে পরিবেশবান্ধব ও আধুনিক চামড়া শিল্প নগরী গড়ে তুলে লেদার ওয়ার্কিং গ্রুপ (LWG) এর সনদ অর্জনের পথ অগ্রসর করা।
৬। প্রতিটি কারখানায় সরকার ঘোষিত নিম্নতম মজুরী কাঠামো বাস্তবায়ন করা।
৭। শিল্পের স্বার্থে অবিলম্বে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিককে চাকুরীচ্যুত করা বন্ধ করা।
৮। রেজিস্ট্রেশন ও লাইসেন্স বিহীন বে-আইনী ঠিকাদারের মাধ্যমে কাজ করানো বন্ধ করা।
৯। ট্যানারী শিল্পকে আনুষ্ঠানিক সেক্টরের ধারাবাহিকতায় ফিরিয়ে আনা।
১০। ট্রেড ইউনিয়নের সদস্য হওয়ার স্বাধীনতায় হস্তক্ষেপ না করা।

এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক এবং সলিডারিটি সেন্টার বাংলাদেশের লিগ্যাল কাউন্সিলর এড. সেলিম আহসান খান।

বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার এসোসিয়েশনের মহাসচিব জেড এম কামরুল আনাম বলেন, যারা পরিকল্পনাই করতে জানেনা, এত বড় ইন্ডাস্ট্রি করতে কি করতে হবে তাই জানেনা বিসিক। বিসিকের পিডি(প্রকল্প পরিচালক) ১৬ বছরে ১৭ জন বদলি হয়েছে। কাজ কি শেখানো পড়ানো হতেই লোক বদলি হয়ে যাচ্ছে। তাহলে কাজ কিভাবে করবে। নতুন লোক আসে নতুন করে কাজ শেখাতে হয়।

তিনি আরও বলেন, যদি সেক্টরই না বাঁচে, ব্যবসাই যদি নিশ্চিত করা না যায় তাহলে শ্রমিকের অধিকার নিয়ে কথা বলে লাভ নেই। সকল বিষয়ে একসাথে আলোচনা করতে হবে। আমরা চাই ব্যবসা চলুক, শ্রমিকরাও বেঁচে থাকুক।

লেবার কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এবং সলিডারিটি সেন্টার বাংলাদেশের লিগ্যাল কাউন্সিলর এড. সেলিম আহসান খান বলেন, লেবার ল এর বাস্তবায়ন এই সেক্টরে একেবারেই নেই। আইনে কিন্তু সবকিছুই আছে। ট্যানারী শ্রমিকদের যত মামলা হবে সলিডারিটি সেন্টার তার পক্ষে লড়বে। মালিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার বিধান আছে। কোন শ্রমিককে বাদি হতে হবেনা। ট্রেড ইউনিয়ন মামলা করুক সলিডারিটি সেন্টার সহায়তা দিবে। আমরা চাচ্ছি ভারসাম্যহীন জায়গাটার ভারসাম্য ফিরিয়ে আনতে। কারখানা মালিকের টাকায় হলেও আইন মানতেই হবে। মালিকদের উদ্দেশ্যে বলতে চাই, শ্রমিকদের বন্ধু ভাবুন, আইনের বইটা একটু পড়ে দেখুন।

এসময় আরো উপস্থিত ছিলেন পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি আবু নাসের খান, লেদার ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্ট সোসাইটির সাধারণ সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেদার ইন্সটিটিউটের প্রাক্তন অধ্যাপক তারিকুল ইসলাম খান, ওশী ফাউন্ডেশন, সেফটি এন্ড রাইটস সোসাইটি, ব্লাস্ট, বিএলএফ, বিএলটিআরএফ, বিলস(বাংলাদেশ ইন্সটিটিউট অফ লেবার স্টাডিজ) এর প্রতিনিধিরা।

উল্লেখ্য ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন বিগত ৫৭ বছর ধরে ট্যানারী শিল্প সেক্টরের শ্রমিকদের প্রতিনিধিত্ব করে আসছে এবং এই সেক্টরের সিবিএ ইউনিয়ন হিসেবে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন ট্যানারী মালিকদের দুইটি সংগঠন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টারস এসোসিয়েশন (বিএফএলএলএফইএ) এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর সাথে এ পর্যন্ত ১৯টি সিবিএ এগ্রিমেন্ট অর্থাৎ যৌথ দরকষাকষি চুক্তি সম্পাদন করেছে।

সলিডারিটি সেন্টার- বাংলাদেশ অফিস করোনা মহামারির মধ্যে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের মাধ্যমে ট্যানারী সেক্টরে কাজ শুরু করে। ট্যানারী শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা এবং পরিবেশ বিষয়ে শ্রমিকদের সচেতনতা বৃদ্ধি, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ সম্পর্কে শ্রমিকদের সচেতনতা বৃদ্ধি, ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সক্ষমতা উন্নয়ন, শ্রমিকদের জন্য স্বাস্থ্যক্যাম্প আয়োজন, কোভিড-১৯ থেকে সুরক্ষার জন্য মাস্ক ও অন্যান্য উপকরণ বিতরণ এবং আইন সহায়তা প্রদান ইত্যাদি বিষয়ে সলিডারিটি সেন্টার ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সাথে যৌথভাবে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...